শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Post Office Scheme: মাত্র ১০০, ৫০০ বা ১০০০ টাকা থাকলেই পোস্ট অফিসের এই বাম্পার স্কিমগুলোতে বিনিয়োগ করতে পারবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Post Office Scheme: আমাদের মধ্যে অনেকের কাছেই সঞ্চয় করার জন্য বেশি টাকা বাঁচেনা। তাই অনেকেই ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করতে পারে না। কিন্তূ পোস্ট অফিসে অনেক ছোট্ট সঞ্চয় পরিকল্পনা (Post Office Small Sevings Scheme) রয়েছে। যেখানে আপনি মাত্র ১০০ টাকা, ৫০০ টাকা বা ১০০০ টাকা থাকলেই বিনিয়োগ করতে পারবেন। তাহলে দেরি না করে এই স্কিমগুলোর সম্পর্কে জেনে নেওয়া যাক। 

১০০, ৫০০ বা ১০০০ টাকা থাকলই পোস্ট অফিসে বিনিয়োগ করতে পারবেন 

আপনার মাসিক আয় যদি কম হয়। আয়ের সম্পূর্ন অর্থ খরচ হয়ে যায়। যার কারণে ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করতে পারছেন না। তাহলে পোস্ট অফিসের ছোট্ট সঞ্চয় পরিকল্পনা (Post Office Small Sevings Scheme) সম্পর্কে জানতে পারেন। যেখানে আপনি ১০০ টাকা, ৫০০ টাকা বা ১০০০ টাকা থাকলেই বিনিয়োগ করতে পারবেন এবং ভালো পরিমাণ সুদ আয় করতে পারবেন। নিচে এই সমস্ত স্কিমের নাম উল্লেখ করা হয়েছে। 

পোস্ট অফিস আরডি (Post Office RD Scheme): পোস্ট অফিসের RD স্কিমে আপনি প্রতিমাসে অল্প অল্প টাকা সঞ্চয় করে মেয়াদ পূর্ণ হবার পর মোটা টাকা রিটার্ন পাবেন। এই স্কিমে ১০০ টাকা থেকেই বিনিয়োগ শুরু করতে পারবেন। বর্তমানে এই স্কিমে ৬.৭ শতাংশ সুদের হার দেওয়া হচ্ছে। এই স্কিমের মেয়াদ হলো ৫ বছর। 

পাব্লিক প্রভিডেন্ট ফান্ড (Post Office PFF Scheme): পোস্ট অফিসের এই স্কিমে আপনি ৫০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। এখানে বিনিয়োগ করার সর্বোচ্চ সীমা ১.৫ লক্ষ টাকা। এতে আপনি ৭.১ শতাংশ সুদের হার পাবেন। এই স্কিমের মেয়াদ হলো ১৫ বছর। 

আরও পড়ুন: Post Office Account Opening Form – পোস্ট অফিসে অ্যাকাউন্ট খুলতে চান? এইভাবে ডাউনলোড করুন আবেদন ফর্ম।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Post Office SCSS Scheme): পোস্ট অফিসের এই স্কিম বিশেষ ভাবে অবসর প্রাপ্ত ব্যাক্তিদের জন্য ডিজাইন করা হয়েছে। এই স্কিমে এককলালিন অর্থ বিনিয়োগ করতে হবে। আপনি ১০০০ টাকা থেকেই এখানে বিনিয়োগ করতে পারবেন। এখানে বিনিয়োগ করার সর্বোচ্চ সীমা ৩০ লক্ষ টাকা। এখানে আপনি ৫ বছরের জন্য বিনিয়োগ করে ৮.২ শতাংশ সুদের হার পাবেন। 

ন্যাশনাল সেভিংস স্কিম (Post Office NSC scheme): পোস্ট অফিসের এই স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা থেকেই বিনিয়োগ করা যাবে। এতে বিনিয়োগ করার কোনো সর্বোচ্চ সীমা নেই। সমস্ত ভারতীয় নাগরিক এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন। এতে আপনারা ৭.৭ শতাংশ সুদের হার পাবেন। এই স্কিমের মেয়াদ হলো ৫ বছর। 

আরও পড়ুন: Post Office Interest Rate – পোস্ট অফিসের নতুন সুদের হার! কোন স্কিমে কত সুদ পাবেন? দেখে নিন।

মান্থলি ইনকাম স্কিম (Post Office MIS): এটি পোস্ট অফিসের একটি খুবই জনপ্রিয় স্কিম। এতে আপনি একবার টাকা বিনিয়োগ করে ৫ বছর পর্যন্ত মাসে মাসে সুদের টাকা পাবেন। সর্বনিম্ন ১০০০ টাকা থেকে এই স্কিমে বিনিয়োগ করা যাবে। এতে বিনিয়োগ করার সর্বোচ্চ সীমা ৯ লক্ষ টাকা। তবে যৌথ অ্যাকাউন্ট হলে ১৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। এতে বর্তমানে ৭.৭ শতাংশ সুদের হার পাবেন। 

এছাড়াও আপনি পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিম এবং ফিক্সড ডিপোজিট স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারবেন। আপনি আপনার নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে এই সমস্ত স্কিমে বিনিয়োগ করতে পারবেন।

আরও পড়ুন: পোস্ট অফিস এম আই এস কি ? পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিম কি 2023?|post office mis in Bengali

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us