শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Facebook, Instagram Down: মূলত কি কারনে আচমকা বন্ধ হয়েছিল ফেসবুক, ইনস্টাগ্রাম জানুন বিশদে।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আজকাল সোশ্যাল মিডিয়া ব্যবহার না করে এক মুহুর্ত কেউ থাকতে পারে না। সেই সোশ্যাল মিডিয়ায় হটাৎ করে যদি বন্ধ হয়ে যায় কি করবেন? সোশ্যাল মিডিয়ার সব চেয়ে জনপ্রিয় প্লাটফর্মগুলো হলো ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার। গতকাল অনেকেই ফেসবুক ব্যবহার করতো করতে হটাৎ করেই বন্ধ হয়ে যাওয়ার সমস্যায় পড়েছে। এ নিয়ে ইতিমধ্যে হৈ হৈ কান্ড। আপনিও কি গতকাল ফেসবুক নিয়ে এমন সমস্যায় পড়েছেন?

আচমকা বন্ধ সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি

আসলে গতকাল রাত ৮টার পর ভারত সহ সমগ্র বিশ্বজুড়ে হটাৎ করেই বন্ধ হয়ে যায় ফেসবুক সহ মেসেঞ্জার, ইন্সট্রাগ্রাম, টুইটার। মোবাইল বা কম্পিউটার সমস্ত ডিভাইস থেকেই হটাৎ করেই লগ–আউট হয়ে যায় ব্যবহারকারীর একাউন্ট। বার বার লগইন করার চেষ্টা করেও একাউন্ট ফিরিয়ে আনা যায়নি। এতে করে ঘাবড়ে গিয়েছিলে সোশ্যাল মিডিয়া প্ৰিয় মানুষেরা। অনেকেই ভাবতে শুরু করেছিল, তাদের একাউন্ট হয়তো হ্যাক হয়েছে। তবে এমনটা নয়। কিছু টেকনিকাল কারনে সমগ্র বিশ্বের অনেকের ফেসবুক একাউন্টই কাল আপনা আপনি লগ আউট হয়ে গিয়েছিল।

এটা এই প্রথম নয়। এর আগে গত ফেব্রুয়ারী মাসেও ফেসবুক, ইন্সট্রাগ্রাম নিয়ে সমস্যায় পড়েছিল মানুষ। যেখানে ব্যবহারকারীরা অন্যের পেজে গিয়ে নিজের ইন্সট্রাগ্রাম লিঙ্ক দেখতে পাচ্ছিলেন। এমনকি সেই লিঙ্কে ক্লিক করলে ওপেন হচ্ছিল নিজের ইন্সট্রাগ্রাম। এতে করে ঘাবড়ে গিয়েছিল অনেক মানুষ। এর কিছুদিন আগে জনপ্রিয় তিনটি সোশ্যাল মিডিয়া অ্যাপ হটাৎ করে কাজ করা বন্ধ করে দিয়েছিল।

যদিও ঠিক কি কারণে এই সমস্যা, তা স্পষ্ট করেনি মার্ক জুকারবার্গের মেটা সংস্থা। তবে মার্ক জুকারবার্গ তার এক্স হ্যান্ডেলে এক বিবৃতি দিয়ে জানান যে, কিছু ক্ষণের মধ্যেই সমস্যার সমাধান হয়ে যাবে।

আরোও পড়ুন » Flipkart-এর গ্রাহকদের জন্য সুখবর! নিজস্ব UPI পরিষেবা চালু করছে ফ্লিপকার্ট

কোন এপগুলি বন্ধ হয়েছিল

শুধু ফেসবুক বা ইন্সট্রাগ্রাম নয় টুইটার মেসেঞ্জার ব্যবহার করতে গিয়েও সমস্যায় পড়তে হয়েছে মানুষকে। কিছুদিন আগে ইউটিউবের হোম পেজ ডাউনলোড না হওয়ার অভিযোগ উঠেছিল। যদিও এ নিয়ে ভয় পাওয়ার কিছু কারণ নেই তবে এক্ষেত্রে ইউটিউব সংস্থা জানিয়েছে এই সমস্যা তারা শীঘ্রই দূর করার চেষ্টা করছে।

মূলত কি কারনে বন্ধ হয়েছিল সমস্ত সোশ্যাল মিডিয়া অ্যাপ

বিভিন্ন web developer এবং প্রযুক্তিবিদের বক্তব্য অনুযায়ী META হয়তো নিজের সার্ভারে নতুন কিছু যুক্ত করেছে তাই হয়তো সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি রয়েছে যেমন facebook instagram সব বন্ধ হয়েগিয়েছিল।

এছাড়াও অনেকেই মনে করছেন দিনের পর দিন ফেসবুক ইনস্টাগ্রামে ব্যবহারকারীর সংখ্যা বেড়েই চলেছে তাই META তার সার্ভারকে উপগ্রেড করছিল আর সেই সময় ঘটে এই সমস্যা সমগ্র বিশ্বজুড়ে বন্ধ হয়েছিল ফেসবুকে ইনস্টাগ্রাম। META সার্ভারের কিছু প্রযুক্তিরগত সমস্যা থেকেই গতকাল এই সমস্যা তৈরি হয়েছে। যদিও তা সাময়িক সময়ের জন্য। কিছুক্ষনের মধ্যেই আবার ফেসবুকের এই সমস্যা ঠিক হয়ে গিয়েছে। এতে স্বস্তির নিঃস্বাস নিচ্ছেন ব্যবহারকারীরা।

অবশ্যই পড়ুন » Facebook Earning Tricks: ফেসবুক থেকে এই 5টি উপায়ে আয় করুন লক্ষাধিক টাকা! জেনে নিন বিস্তারিত পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us