শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

EPFO Rules: চাকরি পরিবর্তন করলেও আর চিন্তা নেই! একাধিক EPF অ্যাকাউন্টকে জুড়তে পারবেন UAN এর সাহায্যে!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Procedure to Merge EPF Accounts: নির্দিষ্ট কোনো একটি কর্মস্থানে চাকরিজীবীদের ক্ষেত্রে নিজস্ব EPF অ্যাকাউন্ট থাকে। তবে কোন কর্মজীবী যদি প্রাইভেট সেক্টরে কাজ করেন এবং পরবর্তীতে নিজের কর্মস্থান পরিবর্তন করেন তবে একাধিক EPF অ্যাকাউন্ট নিয়ে সমস্যায় পড়তে হয়। তবে এবার একটি সহজ পদ্ধতিতে একাধিক EPF অ্যাকাউন্টকে একসঙ্গে সংযুক্ত করা সম্ভব। ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা UAN এর মাধ্যমে কর্মীরা নিজের একাধিক ইপিএফ অ্যাকাউন্টকে একত্রে সংযুক্ত করতে পারেন। জেনে নিন ইউএএন সম্পর্কে বিস্তারিত তথ্য।

UAN কি?

UAN হলো ইমপ্লয়িজ‌প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন এর তরফ থেকে কর্মীদের জন্য প্রদান করা ১২ সংখ্যার একটি বিশেষ নম্বর। এই UAN নম্বরে সাহায্যে কর্মীরা সহজেই তাদের পিএফ অ্যাকাউন্ট পরিচালনা করতে পারেন। EPFO এর তরফ থেকে প্রতিটি কর্মীর জন্য আলাদা আলাদা UAN নম্বর জারি করা থাকে। চাকরী করার সময় কর্মীরা এই নম্বর ব্যবহার করে পিএফ অ্যাকাউন্ট সম্পর্কিত নানা ধরনের কাজ গুলি সম্পন্ন করতে পারেন।

UAN এর ব্যবহার

কোনো কর্মচারী যদি তার চাকরির ক্ষেত্র পরিবর্তন করেন সে ক্ষেত্রে নিজের পুরনো UAN নতুন নিয়োগকারী সংস্থাকে জানিয়ে তা সংযুক্ত করা যেতে পারে। UAN নম্বর ব্যবহার করে, পূর্ববর্তী কর্মস্থানের PF অ্যাকাউন্টে জমা থাকা টাকা নতুন অ্যাকাউন্টে স্থানান্তরের সুবিধা ও পাওয়া যায়। অনলাইনের মাধ্যমে One member -One EPF account (transfer request)’-এর মাধ্যমে এই বিশেষ সুবিধাটি পাওয়া সম্ভব।

কোন গ্রাহক যখন এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে তার পিএফ এর টাকা স্থানান্তর করতে চান, তখন নিয়োগকারী সংস্থার কাছে প্রথমেই তার আবেদনটি পৌঁছে যায়। তারপর তার আবেদনের ফর্মটি EPFO -এর সংশ্লিষ্ট অফিসে পাঠানো হয়। সেখানে গ্রাহক কে জানাতে হয় তিনি কোন ইউএএন নম্বরে তার অর্থ স্থানান্তর করতে চাইছেন। এরপর সংশ্লিষ্ট দপ্তরের তরফ থেকে আধার কার্ড সহ ইত্যাদি গুরুত্বপূর্ণ নথিপত্র গুলি যাচাই করা হয়। যাচাই প্রক্রিয়া সম্পন্ন হলে স্থানান্তরের অনুমতি দেওয়া হয়। সাধারণত একটি প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থেকে ওপর অ্যাকাউন্টে অর্থ স্থানান্তর হতে সময় লাগে ২০ দিন।

সুযোগ-সুবিধা » এবার ৫০০০০ টাকা বোনাস দেবে EPFO! কারা এবং কিভাবে এই সুবিধা পাবে জানুন।

UAN চালুর আগের অ্যাকাউন্টের ক্ষেত্রে অর্থ স্থানান্তর

কোন গ্রাহকের যদি ইউএন নম্বর থাকে এবং তিনি তার সাহায্যে একটি প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থেকে অপর অ্যাকাউন্টে টাকা পাঠাতে চান, তবে তা অনেক সহজ পদ্ধতিতে সম্পন্ন হয়। কিন্তু যদি UAN কার্যকর হওয়ার আগে কোনো প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট থাকে, সে ক্ষেত্রে কিভাবে টাকা ট্রান্সফার সম্ভব তা নিয়ে চিন্তিত থাকেন গ্রাহকরা। এক্ষেত্রে প্রথমেই নিয়োগকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করে নিজের UAN নম্বর তৈরি করতে হবে। পুরনো প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে UAN তৈরি হয়ে গেলে কেওয়াইসি সহ আরো নানা প্রক্রিয়া সম্পন্ন করে টাকা ট্রান্সফারের কাজটি করে নেওয়া সম্ভব।

EPF অ্যাকাউন্ট একত্রিত না করার অসুবিধা

UAN এর সাহায্যে কোন চাকরিজীবীর কাজের অভিজ্ঞতা কেউ চিহ্নিত করা সম্ভব। অর্থাৎ কোন ব্যক্তি যদি ২-২ বছর ধরে তিনটি কোম্পানিতে কাজ করেন এবং অ্যাকাউন্ট গুলিকে মার্জ করেন সে ক্ষেত্রে তার কাজের অভিজ্ঞতার হিসেব হবে ৬ বছর। তবে এই অ্যাকাউন্ট গুলি একত্রিত করা না থাকলে ১০-১০ শতাংশ TDS দিতে হবে।

অবশ্যই পড়ুন » EPFO New Rules: EPFO-র নতুন নির্দেশ! অগ্রিম ১ লক্ষ টাকা তুলতে পারবেন গ্রাহকরা।

EPF অ্যাকাউন্ট মার্জ করার পদ্ধতি

  • প্রথমেই https://www.epfindia.gov.in/ এই অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • হোম স্ক্রিনে পরিষেবা বিভাগে যাওয়ার পর “For Employees” অপশনে ক্লিক করতে হবে।
  • One Employee – One EPF Account অপশনটি বেছে নিতে হবে।
  • এরপর আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে। সেই পেজে UAN, পাসওয়ার্ড এবং ক্যাপচা লিখে লগইন করতে হবে।
  • পরবর্তী পেজে নিজস্ব পুরনো ইপিএফ অ্যাকাউন্টের সমস্ত বিবরণ দেখতে পাওয়া যাবে।
  • পরবর্তী পেজে নিজস্ব পুরনো ইপিএফ অ্যাকাউন্টের সমস্ত বিবরণ দেখতে পাওয়া যাবে।

এই কাজগুলি পরপর সঠিকভাবে সম্পন্ন করলেই EPF অ্যাকাউন্ট মার্জ করা সম্ভব হবে।

অবশ্যই পড়ুন » EPFO EDLI: এই নিয়ম মেনে চললে বিনামূল্যে ৭ লক্ষ টাকার জীবন বীমা পাবে সমস্ত EPF অ্যাকাউন্ট ধারী

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us