শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

এবার ৫০০০০ টাকা বোনাস দেবে EPFO! কারা এবং কিভাবে এই সুবিধা পাবে জানুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

EPFO will give a Bonus of 50000 Rupees: কর্মজীবন থেকে অবসর গ্রহণ করার পর অর্থনৈতিক পরিস্থিতি কিভাবে সুস্থির থাকবে তা নিয়ে চিন্তিত হতে হয় সাধারণ মানুষকে। যাতে এই চিন্তার হাত থেকে কর্মীদের মুক্তি দেয় জনপ্রিয় সঞ্চয় বিনিয়োগ প্রকল্প ইপিএফও। এর মাধ্যমে কর্মীদের বেতনের কিছুটা টাকা ভবিষ্যতের জন্য সঞ্চিত হতে থাকে। অবসর গ্রহণের পর তারা এই মোটা টাকা হাতে পান। তবে এবার থেকে অবসর গ্রহণের পর প্রভিডেন্ট ফান্ডের টাকা পাওয়ার পাশাপাশি এই অ্যাকাউন্ট এর মাধ্যমে বোনাসের সুবিধাও পাবেন গ্রাহকরা। এক্ষেত্রে অতিরিক্ত ৫০০০০ টাকা বোনাস পাওয়ার সুবিধা মিলবে। কারা এই বোনাস পাওয়ার যোগ্য এবং কিভাবে বোনাসের সুবিধা পেতে পারেন তা দেখে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

EPFO-র ঘোষণা

এক মাস আগে অর্থাৎ ১ এপ্রিল থেকে শুরু হয়েছে ২০২৪-২৫ অর্থবর্ষ। আর নতুন অর্থবর্ষের শুরুতেই এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন অর্থাৎ EPFO চাকরিজীবীদের জন্য এই বিশেষ খুশির ঘোষণা করেছেন। চাকরিজীবীদের বেতনের কিছুটা টাকার সঞ্চয়ের জন্য গুরুত্বপূর্ণ স্কিম হলো প্রভিডেন্ট ফান্ড বা পিএফ। এই পিএফ স্কিম থেকে এবার EPFO -এর সদস্যরা ৫০০০০ টাকা বোনাস নিতে পারবেন বলে ঘোষণা করেছে ইপিএফও।

সাধারণত কর্মীরা প্রতি মাসে যে বেতন পান তা থেকে কিছুটা পরিমাণ টাকা প্রভিডেন্ট ফান্ডের জন্য কেটে নেওয়া হয়। পাশাপাশি সেই সমপরিমাণ টাকা নিয়োগকারী সংস্থার তরফ থেকে কর্মীর প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে জমা করা হয়। এই টাকা কর্মীদের অবসর পরবর্তী জীবনকে আর্থিক ভাবে শুনিশ্চিত করে তোলে। এছাড়াও ইপিএফও থেকে লাইফ বেনেফিটস উইথ লয়ালিটি বা আনুগত্য সুবিধাও দেওয়া হয়। এবার থেকে এই স্কিম থেকে ৫০০০০ টাকা বোনাস দেওয়ার ঘোষণা করেছে ইপিএফও।

অবশ্যই পড়ুন » Personal Finance Tips: মধ্যবিত্তদের আর টাকার সমস্যা হবে না! মেনে চলুন এই ৫টি নিয়ম

বোনাস পাওয়ার শর্ত

EPFO এর মাধ্যমে ৫০০০০ টাকা বোনাস পেতে গেলে গ্রাহকদের বিশেষ কয়েকটি শর্ত মানতে হয়। এক্ষেত্রে ইপিএফও তরফ থেকে বলা হয় চাকরি পরিবর্তন করার পরেও যাতে চাকরিজীবীদের পিএফ অ্যাকাউন্ট একই থাকে এবং তা চালু থাকে। একই পিএফ অ্যাকাউন্টে টানা কুড়ি বছর ধরে টাকা জমা রাখলে সেই কর্মী EPFO -এর তরফ থেকে লয়ালিটি বেনেফিট পাবেন। সিবিডিটি বেশ কিছুদিন আগেই এই সমস্ত অ্যাকাউন্ট গ্রাহকদের লয়ালিটি কাম লাইফ বেনেফিট দেওয়ার সুপারিশ করেছিল। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে সেই কর্মসূচির বিষয়ে অনুমোদন দেওয়া হয়েছে। অর্থাৎ যারা ২০ বছর নিয়মিত টাকা জমা রেখেছেন তারা এই ৫০০০০ টাকা বোনাসের সুবিধা পাবেন।

বোনাসের পরিমাণ

CBDT এর সুপারহিট অনুসারে লয়্যালটি কাম লাইফ বেনিফিটের মাধ্যমে যে সব কর্মীদের বেসিক বেতন ৫০০০ টাকা, তারা ৩০০০০ টাকার আর্থিক সুবিধা পাবেন। যে সব কর্মীদের বেতন ৫০০১ থেকে ১০০০০ টাকার মধ্যে, তারা পাবেন ৪০০০০ টাকা বোনাস। যে সকল কর্মীর মূল বেতন ১০০০০ টাকার বেশি, তারা ৫০০০০ টাকা বোনাসের সুবিধা লাভ করবেন।

গুরুত্বপূর্ণ আপডেট » PF Balance Check: PF এর টাকা ঠিকঠাক ঢুকছে কিনা এইভাবে চেক করুন! দেখে নিন পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us