শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PF Balance Check: PF এর টাকা ঠিকঠাক ঢুকছে কিনা এইভাবে চেক করুন! দেখে নিন পদ্ধতি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

EPFO PF Balance Check Online Process: প্রতিটি চাকরিজীবীদের ক্ষেত্রেই তাদের বেতনের কিছুটা অংশ প্রতি মাসে PF অ্যাকাউন্টে সংযুক্ত হয়। তবে অনেক সময় পিএফ এর টাকা অ্যাকাউন্টে জমা হয়েছে কিনা তা বুঝতে পারেন না গ্রাহক। কারণ যান্ত্রিক ত্রুটির কারণে অনেক সময়ই ব্যাংক থেকে টাকা আসার মেসেজ আসে না। তবে খুব সহজেই বাড়িতে বসে ৪ টি পদ্ধতি অবলম্বন করে জেনে নিতে পারবেন আপনার পিএফ অ্যাকাউন্ট ব্যালেন্স।

EPF কি?

EPF বা প্রফিডেন্ট ফান্ড হল চাকরিজীবীদের একটি গুরুত্বপূর্ণ আমানত। একজন চাকরিজীবী মানুষের সারা জীবনের সঞ্চয় জমা থাকে এই ইপিএফ অ্যাকাউন্টে। তার কর্মজীবনের সম্পূর্ণ সময় জুড়েই এই টাকা সঞ্চিত হতে থাকে। অবসর গ্রহণের সময় এই টাকা তুলতে পারেন গ্রাহক। তবে প্রয়োজন হলে অবসরের আগেও এই টাকা তোলা যায়। সাধারণত চাকরিজীবীদের বেতনের কিছুটা অংশ প্রতি মাসে জমা হতে থাকে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে।

EPFO পাসবুক কি

ইপিএফও পাসবুক প্রতি মাসে কর্মীদের পিএফ অ্যাকাউন্ট চেক করার জন্য ব্যবহার করা হয়। এর মাধ্যমে অ্যাকাউন্ট ব্যালেন্স ট্র্যাক করতে পারেন গ্রাহক। এখানে কর্মচারী শেয়ার থেকে শুরু করে নিয়োগকর্তার মাসিক শেয়ার সম্পূর্ণ বিস্তারিত ভাবে দেখা যায়। মোবাইলে পিএফ অ্যাকাউন্টে টাকা ঢোকার মেসেজ না এলেও এই পাসবুক এর মাধ্যমে সহজেই দেখে নেওয়া যায় পিএফ অ্যাকাউন্টের আর্থিক লেনদেনের বিবরণগুলি।

অবশ্যই পড়ুন » PF Tax Rules: PF একাউন্টের টাকা তোলার সময় দিতে হবে ট্যাক্স! কোন পরিস্থিতিতে দিতে হবে জেনে নিন।

প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্ট ব্যালেন্স জানার পদ্ধতি

ঘরে বসে অনলাইনের মাধ্যমে চারটি সহজ পদ্ধতি অবলম্বন করে প্রভিডেন্ট ফান্ড অ্যাকাউন্টে ব্যালেন্স চেক করে নেওয়া যায়। সেই পদ্ধতি গুলি হল।

  • প্রথমেই EPFO এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। অফিসিয়াল ওয়েবসাইটে নিজের UAN নম্বর এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিতে হবে। লগইন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রভিডেন্ট ফান্ড পাসবুক দেখা যাবে।
  • এসএমএস এর মাধ্যমে প্রভিডেন্ট ফান্ড এর অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করে নেওয়া সম্ভব। প্রভিডেন্ট ফান্ডের সঙ্গে যুক্ত বৈধ মোবাইল নম্বর থেকে EPFOHO UAN লিখে 7738299899 নম্বরে এসএমএস পাঠিয়ে দিতে হবে। এরপর আপনার ফোনে এসএমএস এর মাধ্যমে আপনার পিএফ অ্যাকাউন্ট ব্যালেন্স জানতে পারবেন।
  • উমং পোর্টালের মাধ্যমে পিএফ অ্যাকাউন্ট এর ব্যালেন্স চেক করা যাবে। এই পোর্টালে প্রবেশ করে EPFO পরিষেবাগুলিতে গিয়ে প্রয়োজনীয় পূরণ করে নিতে হবে। এরপর অল্প সময়েই অ্যাকাউন্ট ব্যালেন্স জানতে পারবেন।
  • মিসড কল পদ্ধতির মাধ্যমেও পিএফ অ্যাকাউন্ট-এর ব্যালেন্স জানা সম্ভব। নিজের রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে 9966044425 নম্বরে মিসড কল দিতে হবে। এর কিছুক্ষণের মধ্যেই আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেয়া হবে আপনার পিএফ অ্যাকাউন্টে কত ব্যালেন্স আছে।

অবশ্যই পড়ুন » EPFO New Rules: EPFO-র নতুন নির্দেশ! অগ্রিম ১ লক্ষ টাকা তুলতে পারবেন গ্রাহকরা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম গ্রুপJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us