শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

DA Hike: আরও DA বৃদ্ধি এবং পেনশন নিয়ে বিরাট ঘোষণা করলেন অর্থমন্ত্রী, মুখে হাসি রাজ্যের সরকারি কর্মচারীদের

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

DA Hike: মুখে হাসি রাজ্যের সরকারি কর্মচারীদের। ডিয়ারনেস অ্যালোওয়েন্স বা DA বৃদ্ধি এবং পেনশন নিয়ে বিরাট ঘোষণা করলেন অর্থমন্ত্রী। একদফায় মহার্ঘ ভাতা (DA) বাড়াতে চলেছে এবং একটি নির্দিষ্ট পেনশন প্রকল্প শুরু হতে চলেছে কেরলের সরকারি কর্মচারীদের। সোমবার বাজেট পেশ করার সময় এই বিষয়ে জানিয়েছেন কেরলের অর্থমন্ত্রী কেএন বালাগোপাল। আগামী ৮ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বাজেট পেশ করা হবে। তবে কি পশ্চিমবঙ্গ রাজ্যের কর্মচারীদেরও DA বৃদ্ধি করা হবে? বিস্তারিত জানতে সম্পূর্ন খবরটি পড়ুন। 

DA বৃদ্ধির ঘোষণা

কেরলের অর্থমন্ত্রী কেএন বালাগোপাল সোমবার বাজেট পেশ করার সময় একদফা DA বৃদ্ধি এবং পেনশন নিয়ে বিরাট ঘোষণা করলেন। যারা DA বৃদ্ধি করার জন্য দাবি করছিলেন, কিছুটা খুশি দেখা যাচ্ছে তাদের মুখে। বালাগোপাল জানিয়েছেন বাড়তি ডিএ দেওয়া হবে আগামী এপ্রিল পাস থেকেই। কিন্তূ কতো শতাংশ DA বৃদ্ধি করা হবে এই বিষয়ে পরিষ্কার কিছু এখনো জানাননি। এছাড়াও তিনি পেনশন নিয়েও একটি বড়ো ঘোষণা করেন। 

আরও পড়ুন: ফেব্রুয়ারি মাসে সরকারি কর্মচারীরা পাবে বাড়তি বেতন! ২৮ এর বদলে ২৯ দিনের মাস, এক দিনের বাড়তি বেতন।

একাধিক রিপোর্ট অনুযায়ী, বাজেট পেশ করার সময় রাজ্যের সরকারি কর্মচারীদের এবং রাজ্যের অবসর প্রাপ্ত সরকারি কর্মচারীদের একদফা মহার্ঘ ভাতা (DA) বৃদ্ধি পেতে চলেছে বলে জানিয়েছেন কেরলের অর্থমন্ত্রী। তিনি এই বিষয়ে বিস্তারিত কিছু না বললেও, তিনি বলেছেন আগামী এপ্রিল মাসে দেওয়া হবে এই একদফা। সঙ্গে তিনি রাজ্যের সরকারি কর্মচারীদের জন্য একটি নির্দিষ্ট পেনশন প্রকল্প চালু করার কথা জানান।

একটি নির্দিষ্ট পেনশন প্রকল্প চালু করার সঙ্গে, পেনশন এর যে স্কিম আছে সেটিও পরিচালনা করা হবে বলে জানিয়েছেন। অর্থমন্ত্রীর এই ঘোষণায় খুব খুশি হয়েছেন ওই রাজ্যের সরকারি কর্মচারীরা এবং অবসর প্রাপ্ত সরকারি কর্মচারীরা। এছাড়াও সামাজিক সুরক্ষা সংক্রান্ত পেনশন বাড়ানো হবে না হবে জানিয়েছেন কেরলের অর্থমন্ত্রী। 

অবশ্যই পড়ুন » Critical Illness Insurance Plan: শারীরিক অসুস্থতায় আর্থিক সাহায্য করবে এই ইন্সুরেন্স প্ল্যান, জেনে নিন বাছাইয়ের নিয়ম

পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারী DA বাড়াবে? 

কেরলের অর্থমন্ত্রী বাজেট পেশ করার সময় DA বৃদ্ধির ঘোষণা করেন। পশ্চিমবঙ্গের বাজেট পেশ করা হতে চলেছে আগামী ৮ ফেব্রুয়ারি ২০২৪ । তবে কি পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদেরও DA বাড়ানো হবে? এই প্রশ্ন অনেকের মনেই জাগছে। কারণ এর আগের বার যখন বাজেট পেশ করা হয়েছিল তখন ৪ শতাংশ DA বৃদ্ধি করা হয়েছিল। এছাড়াও রাজ্যের অবসপ্রাপ্ত সরকারি কর্মচারীর DR বৃদ্ধি করা হয়েছিল। তবে ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে DA বৃদ্ধির কারণে এবার বাজেট পেশ করার সময় DA এর বারাবেনা বলে অনুমান করা হচ্ছে। 

আরও পড়ুন: মাসে ৫০০০ টাকা পেনশন! জানুন – অটল পেনশন যোজনা কি? এবং আবেদন পদ্ধতি।

উপসংহার 

সোমবার বাজেট পেশ করার সময় একদফা DA বৃদ্ধি এবং নির্দিষ্ট পেনশন প্রকল্প চালু করার কথা জানালেন কেরলের অর্থমন্ত্রী। তিনি স্পষ্ট ভাবে এ বিষয়ে বেশি কিছু না জানালেও, আগামী এপ্রিল মাসে এই একদফা দেওয়া হবে বলে জানান। আগামী ৮ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গেও বাজেট পেশ হতে চলেছে। কিন্তূ কিছুদিন আগে DA বৃদ্ধির করা হয়েছে বলে এবার আর বাড়বে না বলে অনুমান করা হচ্ছে।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us