শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Extra Salary: ফেব্রুয়ারি মাসে সরকারি কর্মচারীরা পাবে বাড়তি বেতন! ২৮ এর বদলে ২৯ দিনের মাস, এক দিনের বাড়তি বেতন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

২০২৪ সালের ফেব্রুয়ারী মাসে অর্থাৎ চলতি মাসে একদিন বেশি রয়েছে। ফলত চাকুরীজীবি কিংবা কলকারখানার শ্রমিক সবাইকে একটি বেশি করে কাজ করতে হবে এই মাসে। কারণ এই বছরটা লিপ ইয়ার। আর লিপ ইয়ার হওয়ার কারণে এ বছরের ফেব্রুয়ারী মাস ২৮ দিনের বদলে ২৯ দিন। এই কারণে সকলকে একদিন করে বেশি কাজ করতে হচ্ছে। তবে একদিন বেশি কাজ করলে কি বেশি বেতন পাওয়া যাবে? এ নিয়ে সোশ্যাল মিডিয়াতে নানা প্রশ্ন উঠতে দেখা যাচ্ছে। চলুন এ বিষয়টি একটু পরিষ্কার করে আপনাদের সঙ্গে আলোচনা করি।

ফেব্রুয়ারি মাসে বাড়িতে বেতন

চাকুরীজীবি থেকে শুরু করে যে কোনো কলকারখানার শ্রমিকরা মাস শেষে নির্দিষ্ট পরিমান বেতন পেয়ে থাকেন। এক্ষেত্রে একটি ফিক্সড বেতন দেওয়া হয়। সেখানে দিনের কোনো সম্পর্ক থাকে না। এমনিতে কিছু মাস ৩০ দিনের হয়, আর কিছু মাস ৩১ দিনের হয়। সেক্ষেত্রেও কিন্তু বেশি বেতন দেওয়া হয় না। একই ভাবে ফেব্রুয়ারী মাস ২৮ দিনের পরিবর্তে ২৯ দিন হওয়াতেও বেশি বেতন পাওয়া যাবে না।

অবশ্যই পড়ুন » Gold Price Today: ফেব্রুয়ারির শুরু থেকেই কমলো সোনার দর! জেনে নিন বর্তমানে কলকাতা সহ রাজ্যে সোনার দাম কত।

এমনিতে লিপ ইয়ার বাদে অন্যান্য বছর ফেব্রুয়ারী মাস ২৮ দিন হয়। যেখানে বাকি মাস ৩০ বা ৩১ দিনের হয়। সে ক্ষেত্রেও ফেব্রুয়ারী মাসের দিন সংখ্যা অন্যান্য মাসগুলির তুলনায় কম হওয়ায়, বেতন কিন্তু কাটা যায় না। তেমনি এ বছর ফেব্রুয়ারী মাসের একটি দিন বেশি থাকাতেও বেতন বেশি পাওয়া যাবে না। প্রতি মাসে যে বেতন পান, এই মাসেই একই পরিমান বেতন দেওয়া হবে।

তবে যে সমস্ত জায়গায় অস্থায়ী কর্মী কাজ করেন বা যারা দিন মজুর অর্থাৎ রোজ সিস্টেমে কাজ করেন, তাদের ক্ষেত্রে ফেব্রুয়ারীতে বেশি কাজ করলে বেশি টাকা পাওয়া যাবে। কারণে তারা দৈনিক হিসাবে বেতন পেয়ে থাকেন।

অবশ্যই পড়ুন » Critical Illness Insurance Plan: শারীরিক অসুস্থতায় আর্থিক সাহায্য করবে এই ইন্সুরেন্স প্ল্যান, জেনে নিন বাছাইয়ের নিয়ম

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us