শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Gold Price Today: ফেব্রুয়ারির শুরু থেকেই কমলো সোনার দর! জেনে নিন বর্তমানে কলকাতা সহ রাজ্যে সোনার দাম কত।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Gold Price Today: কলকাতা সহ রাজ্যে ফেব্রুয়ারী মাসের শুরু থেকেই কমলা সোনার দাম, তাই এই সময় যদি আপনি সোনা কিনতে চান তাহলে এটা আপনার জন্য সুবর্ণ সুযোগ। সোনা শুধুমাত্র অলংকার নয়, সোনা আপনার ভবিষ্যৎ সুরক্ষিত করতেও সাহায্য করে। আপনি যদি আজকে কম দামে সোনা কিনে রাখেন তাহলে আজ থেকে ৫-১০ বছর পরে আপনার সোনার দাম কতটা বাড়বে তা আপনি নিজেও কল্পনা করতে পারবেন না। তাই আপনি যদি এই সুযোগে সোনা কিনে রাখেন তাহলে ভবিষ্যতে সেই সোনা চাইলে আপনি খুব চড়া ধামে বিক্রি করতে পারবেন। এছাড়াও আপনি যদি কাউকে সোনার অলংকার উপহার দিতে চাইছেন তাহলে এটি আপনার জন্য সুবর্ণ সুযোগ। কারণ সামনে ভালোবাসা সপ্তাহ (valentine week) এই সময় যদি আপনি আপনার সঙ্গিনীকে সোনার উপহার গিফট করতে চান তাহলে অবশ্যই জেনে নিন বর্তমানে সোনার দাম কত চলছে।

ফেব্রুয়ারি মাসে দাম কমলো সোনার

ফেব্রুয়ারি মাসের শুরু থেকে সোনার দামে বৃদ্ধি ঘটতে দেখা যায়নি। গত শনিবার থেকে কমতে শুরু করেছে সোনার দাম। বিয়ের মহসুম সঙ্গে ভালোবাসার সপ্তাহ সোনার দোকানে বাড়ছে ভিড়, আর এদিকে ফেব্রুয়ারি মাস পড়তেই কমছে সোনার দাম। তাই এই সময়টি সোনা কেনার জন্য সুবর্ণ সুযোগ হতে পারে।

সোনার প্রকারভেদ

সোনার যে বিভিন্ন অলংকার ও দ্রব্য রয়েছে তার তিনটি প্রকারভেদ রয়েছে- (১) ১৮ ক্যারেট সোনা, (২) ২২ ক্যারেট সোনা, (৩) ২৪ ক্যারেট সোনা। এর মধ্যে সবচেয়ে বিশুদ্ধ সোনা হলো ২২ ক্যারেট সোনা, ২২ ক্যারেট সোনার মধ্যে ৯৯% বিশুদ্ধ সোনা থাকে। ২২ ক্যারেট সোনার মধ্যে 91 শতাংশ বিশুদ্ধ সোনা থাকে এবং ১৮ ক্যারেট সোনার মধ্যে সবচেয়ে কম মাত্র ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।

সোনা খুবই ভঙ্গুর তাই বিশুদ্ধ সোনা দিয়ে কখনোই সোনার গহনা তৈরি করা হয় না সেক্ষেত্রে তাতে কিছুটা খাদ বসানো হয়। সাধারণত ২২ ক্যারেট সোনা দিয়েই গয়না বানানো হয়, কিন্তু দাম কম হওয়ার কারণে ১৮ ক্যারেট সোনা দিয়েও গহনা বানানো হয়। ২৪ ক্যারেটের বিশুদ্ধ সোনা দিয়ে সোনার বার, সোনার কয়েন ইত্যাদি প্রস্তুত করা হয়।

অবশ্যই পড়ুন » Mahila Smridhi Yojana: মহিলা সমৃদ্ধি যোজনা! রাজ্য সরকারের নতুন প্রকল্পে 30 হাজার টাকা পাবে মহিলারা।

বর্তমানে সোনার দাম

এরপর দেখে নেওয়া যাক ১৮ ক্যারেট, ২২ ক্যারেট এবং ২৪ ক্যারেটের সোনার দাম কত? সেক্ষেত্রে অবশ্যই জানিয়ে রাখি, নিচে যে সোনার দাম দেওয়া রয়েছে সেগুলি GST ছাড়া, সোনার দামের সঙ্গে ৩ শতাংশ GST থাকে।

১৮ ক্যারেট সোনার দাম

কলকাতাতে সোমবার অর্থাৎ ৫ই ফেব্রুয়ারি ১৮ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম হলো ৪৭,৫৪০ টাকা। এবং গতকাল রবিবার অর্থাৎ ৪ ই ফেব্রুয়ারি ১৮ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৭ ,৪১০ টাকা।

২২ ক্যারেট সোনার দাম

সোমবার কলকাতাতে ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার মূল্য মাত্র ৫৭,৯৫০ টাকা। আগামীকাল অর্থাৎ রবিবার এবং শনিবার ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার মূল্য ছিল ৫৮,১০০ টাকা।

২৪ ক্যারেট সোনার দাম

এবার সবশেষে জেনে নেওয়া যাক ২৪ ক্যারেট সোনার দাম বর্তমানে কত? কলকাতাতে সোমবার ২৪ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৬৩, ২২০ টাকা। এবং এর আগের দিন অর্থাৎ রবিবার এর দাম ছিল ৬৩,৬০০ টাকা।

এক্ষেত্রে অবশ্যই বোঝা যাচ্ছে যে, ২৪ ক্যারেট সোনার দাম বিগত কয়েকদিন না কমলেও ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনার দাম কমেছে তাই এই এটি অবশ্যই সোনার অলংকার কেনার খুবই দুর্দান্ত সুযোগ।

অবশ্যই পড়ুন » Google Adsense Earning Tricks: হাতে থাকা মোবাইল ফোন দিয়ে Google থেকে ঘরে বসে আয় করুন লাখ লাখ টাকা, জেনে নিন সম্পূর্ণ পদ্ধতি।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us