শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

অনলাইনে চেক করুন সুকন্যা সমৃদ্ধি যোজনার স্টেটমেন্ট! কত টাকা জমা হয়েছে দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Check Sukanya Samriddhi Yojana Statement Online: কেন্দ্র সরকারের সুকন্যা সমৃদ্ধি যোজনার কথা তো অবশ্যই শুনে থাকবেন। বর্তমান দিনে যেসকল পরিবারে কন্যা সন্তান রয়েছে অধিকাংশ পরিবার সুকন্যা সমৃদ্ধির যোজনার সঙ্গে যুক্ত রয়েছে। ভারত সরকার ২০১৫ সালে সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করার পর থেকেই এই যোজনার জনপ্রিয়তা সাধারণ জনগণের কাছে বাড়তে থাকে। কারণ এই প্রকল্পে কন্যা সন্তানের ১ থেকে ১০ বছরের মধ্যে থেকে টাকা জমা করতে থাকলে কন্যার উচ্চশিক্ষা এবং বিবাহের সময় খুব ভালো রিটার্ন পাওয়া যায়। আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে আপনিও যদি আপনার কন্যা সন্তানের নামে সুকন্যা সমৃদ্ধি একাউন্ট ওপেন করে তাতে টাকা জমা করছেন তাহলে আপনার কত টাকা জমানো হয়েছে আপনি কত টাকা পাচ্ছেন সেটি অনলাইনে কিভাবে চেক করবেন সম্পূর্ণ পদ্ধতি বোঝানো হয়েছে।

সুকন্যা সমৃদ্ধি যোজনার সুবিধা সমূহ

১০ বছর বয়সের কম বয়সী মেয়েদের নামে অভিভাবকেরা সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট খুলতে পারেন। এই স্কিমে প্রতিবছর সরকারের না ২৫০ টাকা থেকে সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। বর্তমানে সুকন্যা সমৃদ্ধি যোজনার ইন্টারেস্ট রেট হল ৮.২ যা পোস্ট অফিস সহ কেন্দ্র সরকারের অন্যান্য স্কিমের তুলনায় সবচেয়ে বেশি। এছাড়াও পোস্ট অফিসের সুকন্যা সমৃদ্ধি যোজনা স্কিমে কম্পাউন্ডিং অর্থাৎ চক্রবৃদ্ধি হারে সুদ পাবেন।

এছাড়াও সুকন্যা সমৃদ্ধি যোজনা স্কিমে আপনি ট্যাক্সে ছাড় পাবেন। সুকন্যা সমৃদ্ধি যোজনা ২১ বছর কিন্তু ২১ বছর পর্যন্ত টাকা জমা করতে হবে না শুধুমাত্র ১৫ বছর পর্যন্তই টাকা জমা করতে হবে। 15 বছর টাকা জমা করলে জমা করা টাকার উপর বাকি ৬ বছর অর্থাৎ ২১ বছর পর্যন্ত সুদ পেতে থাকবেন। এছাড়াও মেয়ের ১৮ বছর বয়স হলে মেয়ের উচ্চ শিক্ষার জন্য অর্ধেক টাকা তুলতে পারবেন।

আরোও পড়ুন » সুকন্যা সমৃদ্ধি যোজনা! সমস্ত নিয়মকানুন সুবিধা ও অসুবিধা সম্পর্কে জেনে নিন

সুকন্যা সমৃদ্ধি যোজনার অনলাইন স্টেটমেন্ট চেক

আপনার কন্যার নামেও যদি সুকন্যা সমৃদ্ধির একাউন্ট রয়েছে এবং আপনি চাইছেন আপনার মেয়ের নামে থাকা সুকন্যা সমৃদ্ধি একাউন্টের স্টেটমেন্ট চেক করতে তাহলে কিভাবে চেক করবেন স্টেপ বাই স্টেপ পদ্ধতি দেখে নিন।

পোস্ট অফিসের ক্ষেত্রে

আপনার কন্যার সুকন্যা সমৃদ্ধি একাউন্ট যদি পোস্ট অফিসে রয়েছে সেক্ষেত্রে কিভাবে আপনি অনলাইন স্টেটমেন্ট চেক করার জন্য পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে এবং সেখানে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করার পর একাউন্টের ডিটেলস দিয়ে অনলাইন স্টেটমেন্ট চেক করতে পারবেন।

ব্যাংকের ক্ষেত্রে

আপনি যদি আপনার কন্যার নামে যে কোনো রাষ্ট্রায়ত্ত সরকারি ব্যাংকে সুকন্যা সমৃদ্ধি যোজনার অ্যাকাউন্ট ওপেন করেছেন সেক্ষেত্রে কিভাবে অনলাইন স্টেটমেন্ট চেক করবেন দেখে নিন।

  • প্রথমেই যে ব্যাংকে একাউন্ট ওপেন করেছেন সেই ব্যাংকের অফিসার পোর্টালে ভিজিট করতে হবে।
  • এরপর বেনিফিট অপশন থেকে সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট লগইন করতে হবে।
  • এরপর আপনার সামনে পুরো ড্যাশবোর্ড ওপেন হয়ে যাবে এবং আপনি সহজেই অনলাইন স্টেটমেন্ট চেক করতে পারবেন।

অবশ্যই পড়ুন » RPLI: পোস্ট অফিস গ্রাম সন্তোষ স্কিম! প্রতি মাসে ১,১২৬ টাকা জমা করে পাবেন ১৩ লক্ষ ৪০ হাজার টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us