শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

এইভাবে আপনারা LIC-র Unclaimed ডিপোজিট চেক করতে এবং দাবি পারবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Check And Claim Lic Unclaimed Deposits: LIC তার গ্রাহকদের অনেক রকমের পলিসি প্রদান করে থাকে। গত কয়েক দিন ধরে LIC এর Unclaimed Deposits, মনে দাবি না করা আমানতের পরিমাণ বেড়েই চলেছে। অনেকেই এই টাকা ভুলে যায় এবং ক্লেম না করে না। এরফলে এলআইসি এই টাকা অন্য জায়গায় বিনিয়োগ করে দেয়। আপনি যদি একজন এলআইসি পলিসি ধারণকারী হয়ে থাকে থাকেন অথবা আপনার পরিবারের কোন ব্যাক্তির লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন (LIC) এর পলিসি থেকে থাকে, তাহলে এই পোস্টটি আপনার জন্য। এই পোস্টের মধ্যে জানতে পারবেন এলআইসির Unclaimed ডিপোজিট বা দাবিহিন আমানত কিভাবে চেক করতে পারবেন।

LIC-তে Unclaimed ডিপোজিট চেক করার পদ্ধতি

LIC-তে Unclaimed Deposits বা দাবিহীন আমানত চেক করার জন্য প্রথমে এলআইসির অফিসিয়াল ওয়েবসাইট licindia.in-তে যেতে হবে। এরপর অনলাইন সার্ভিস তে গিয়ে দাবিহীন আমানত বিকল্পটি নির্বাচন করতে হবে। এরপর পলিসি নম্বর এবং জন্ম তারিখ চাইবে, সেখানে সঠিকভাবে পলিসি নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে। এরপর আপনি আপনার একাউন্টে লগইন করে দাবিহীন আমানতের পরিমাণ চেক করতে পারবেন। এরপরও যদি আপনার কোন সমস্যা হয়ে থাকে তাহলে এলআইসি এর অফিসে অথবা কাস্টমার কেয়ার সার্ভিস এর সঙ্গে যোগাযোগ করুন।

আরও পড়ুন: LIC জীবন উমং প্ল্যান ৯৪৫: একবার প্রিমিয়াম পরিশোধ হলেই সারা জীবন আয় করার সুযোগ, বিস্তারিত জানুন

LIC-তে Unclaimed ডিপোজিট দাবি করার পদ্ধতি

Life Insurance Corporation (LIC)- তে Unclaimed Deposits বা আপনার দাবিহীন আমানত ক্লেম করার জন্য আপনাকে একটি ফর্ম পূরণ করে জমা দিতে হবে। এই ফর্মটি আপনি এলআইসি এর ওয়েবসাইট থেকে অনলাইনে ডাউনলোড করতে পারেন অথবা এলআইসি অফিসে গিয়েও সংগ্রহ করতে পারেন। ফরমের সঙ্গে আপনার এলআইসি পলিসির নথিপত্র, প্রিমিয়ামের রশিদ এবং মৃত্যুর প্রমাণপত্র (যদি থাকে) জমা করতে হবে। আপনার জমা করা ফর্ম এর ভিত্তিতে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন: একবার প্রিমিয়াম দিয়ে প্রতি মাসে পাবেন ১২,৪০০ টাকা পেনশন

আপনি যদি এই টাকা ক্লেম না করেন, তাহলে এলআইসি এই আমানত সাধারণত কোন সরকারি বন্ডে বা অন্য কোন জায়গায় বিনিয়োগ করে দেয়। অনেক ক্ষেত্রে এরকমটাও হয়ে থাকে যে গ্রাহকেরা এই টাকা দাবি করতে ভুলে যায় বা দাবী করার জন্য প্রয়োজনীয় নথিপত্র থাকে না। এইজন্য সমস্ত গ্রাহকদের এটাই পরামর্শ দেওয়া হয় যে তারা যেন তাদের পলিসি সর্বদা ওয়েবসাইটে গিয়ে আপডেট করে।

আরও পড়ুন: এখন এলআইসি ম্যাচুরিটিতে দিতে হবে ট্যাক্স, Life insurance থাকলে সাবধান। LIC গ্রাহকেরা অবশ্যই দেখুন!

উপসংহার ~

এই নিবন্ধের মধ্যে LIC-র Unclaimed Deposits বা দাবি না করা আমানত কিভাবে চেক করতে পারবেন, এবং আপনি সেটা কিভাবে দাবি করতে পারবেন এই বিষয়ে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়েছে। এরপরও যদি আপনার কোন অসুবিধা থেকে থাকে তাহলে আপনি আপনার নিকটবর্তী এলআইসি এর অফিসে গিয়ে যোগাযোগ করুন।

আরও পড়ুন: LIC-এর পরিষেবা আপনি এখন হোয়াটসঅ্যাপের মাধ্যমেই পেয়ে যাবেন – দেখুন সম্পূর্ণ পদ্ধতি

2 thoughts on “এইভাবে আপনারা LIC-র Unclaimed ডিপোজিট চেক করতে এবং দাবি পারবেন”

Leave a Comment