শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Cash Withdraw: ব্যাঙ্কে লাইনে দাড়ানোর দিন শেষ! বাড়িতে বসেই আধার কার্ডের মাধ্যমে নগদ টাকা তুলতে পারবেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Cash Withdraw At Home With Aadhaar Card: এর আগে নগদ টাকা তোলার জন্য ATM, ব্যাঙ্কে বা শাখায় যেতে হতো, কিন্তূ এবার বাড়িতে বসেই আধার কার্ডের মাধ্যমে নগদ টাকা তুলতে পারবেন। এবার ব্যাঙ্কে লাইনে দাড়ানোর দিন শেষ। ব্যাঙ্কে যাবার সময় না থাকলে ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাংকের (IPPB) অনলাইন আধার এটিএম (AePS) পরিষেবার মাধ্যমে এখন বাড়িতে বসেই নগদ টাকা তুলতে পারবেন। এই বিষয়ে বিস্তারিত জানতে চাইলে অবশ্যই সম্পূর্ন নিবন্ধটি পড়ুন। 

বাড়িতে বসেই নগদ টাকা তুলতে পারবেন 

আপনার যদি তৎক্ষণাৎ টাকার প্রয়োজন হয়, এবং ব্যাঙ্কে যাবার সময় নেই। তাহলে বাড়িতে বসেই আধার কার্ডের মাধ্যমে নগদ টাকা তুলতে পারবেন। ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক (IPPB) বাড়িতে বসেই আধার কার্ডের মাধ্যমে টাকা তোলার একটি নতুন পরিষেবা চালু করেছে। আপনি এই Aadhar Enabled Payment System (AEPS) এর মাধ্যমে বায়োমেট্রিক্স ব্যাবহার করে কিছু পরিমাণ টাকা তুলতে পারবেন।

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক সোশ্যাল মিডিয়া X-তে একটি পোস্ট করে জানিয়েছেন যে, যদি ব্যাঙ্কে যাবার সময় না থাকে এবং জরুরি নগদের প্রয়োজন হয় তাহলে IPPB অনলাইন আধার ATM (AePS) এর মাধ্যেমে বাড়িতে বসেই নগদ টাকা তুলতে পারবেন। এই কাজের জন্য পোস্টম্যান গ্রাহকদের সাহায্য করতে পারে। 

আধার সক্ষম পেমেন্ট সিস্টেম (AEPS) 

আধার সক্ষম পেমেন্ট সিস্টেম (AEPS) হোল একটি অর্থ প্রদান পরিষেবা। এর মাধ্যমে একজন ব্যাঙ্ক গ্রাহক তার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট অ্যাকসেস করতে পারেন। এক্ষেত্রে আদর কার্ড ওই গ্রাহকের পরিচয় বা বিজনেস করেসপন্ডেন্ট হিসেবে কাজ করে। আধার সক্ষম পেমেন্ট সিস্টেম (AEPS) অর্থ লেনদেন ছাড়াও আরো কিছু পরিষেবা প্রদান করে। যেমন: নগদ টাকা তোলা, ব্যালান্স যাচাই, মিনি স্টেটমেন্ট এবং আধার থেকে আধার ফান্ড ট্রান্সফার ইত্যাদি। 

আরও পড়ুন: Aadhaar Card Loan – আধার কার্ড থাকলেই পাবেন ৫ লক্ষ টাকা! এই প্রকল্প সম্বন্ধে অনেকেই জানেনা।

মনে রাখবে AEPS পরিষেবার মাধ্যমে টাকা তোলার সময় আধার নম্বর সঠিক প্রদান করতে হবে এবং সঠিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট নির্বাচন করতে হবে। তানাহলে আপনার লেনদেন সফল হবে না। যে সমস্ত ব্যাক্তিদের আধার কার্ডের সঙ্গে একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্ট যুক্ত করা রয়েছে, আদের টাকা তোলার সময় যে অ্যাকাউন্ট থেকে তুলতে চাই সেটি নির্বাচন করতে হবে। এপনি যে ব্যাঙ্ক নির্বাচন করবেন সেখানেও যদি আপনার আরও অ্যাকাউন্ট থাকে তাহলে আপনার প্রাথমিক অ্যাকাউন্ট থেকে টাকা ডেবিট করা হবে। এক্ষেত্রে আপনি আর অ্যাকাউন্ট নির্বাচন করতে পারবেন না।

কতো টাকা পর্যন্ত তুলতে পারবেন? 

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক AEPS পরিষেবার মাধ্যমে অর্থ লেনদেনের জন্য কোনো সীমা রাখেনি। তবে ইস্যুকরী ব্যাঙ্ক গ্রাহকের প্রোফাইল এবং ঝুঁকি ব্যবস্থাপনা অনুশীলনের উপর করে কিছু সীমা বজায় রাখা হয়। একক লেনদেনের সর্বোচ্চ সীমা ১০,০০০ টাকা নির্ধারণ করেছে NPCI। অর্থাৎ এই পরিষেবার মাধ্যমে একজন গ্রাহক একবারে সর্বোচ্চ ১০,০০০ টাকার বেশি লেনদেন করতে পারবে না।

আরও পড়ুন: Aadhaar Franchise – আধার কার্ডের ফ্র্যাঞ্চাইজি কিভাবে নেবেন? প্রতি মাসে আয় ৩০,০০০ টাকা।

IPPB-এর AEPS পরিষেবার চার্জ 

ইন্ডিয়া পোস্ট পেমেন্ট ব্যাঙ্ক (IPPB) দ্বারা প্রদত্ত আধার সক্ষম পেমেন্ট সিস্টেম (AEPS) এর মধ্যে টাকা লেনদেন করার জন্য গ্রাহককে কোনো বাড়তি চার্জ দিতে হবে। কিন্তূ গ্রাহক যদি কোনো অ্যাক্সেস পয়েন্টে পরিষেবা গ্রহণ করেন তাহলে তাকে ডোরস্টেপ সার্ভিস চার্জ দিতে হবে। অর্থাৎ এই পরিষেবার জন্য গ্রাহককে কিছু বাড়তি ফি দিতে হবে।

অবশ্যই পড়ুন » Lpg Gas Cylinder: মাত্র ৫০০ টাকায় পাবেন উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাস! কত টাকা ভর্তুকি পাবেন দেখে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us