শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Lpg Gas Cylinder: মাত্র ৫০০ টাকায় পাবেন উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাস! কত টাকা ভর্তুকি পাবেন দেখে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

সাধারণত প্রতি মাসের শুরুর দিনটি মধ্যবিত্ত মানুষরা অপেক্ষা করে থাকেন এলপিজি গ্যাস সিলিন্ডারের দামের উত্থান পতন সম্পর্কে সরকার কি সিদ্ধান্ত গ্রহণ করে তা জানার জন্য। সেই সঙ্গে গতকাল অর্থাৎ ১ এপ্রিল থেকেই শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। সরকারি ঘোষণা অনুসারে নতুন ২০২৪-২৫ অর্থবর্ষে ভারতের বিভিন্ন আর্থিক সংস্থা গুলির নিয়ম কানুনে যেমন বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে, ঠিক তেমনি পরিবর্তন করা হয়েছে এলপিজি গ্যাস সিলিন্ডারের দামেও। বেশ কয়েক মাস আগে পর্যন্ত এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ক্রমাগত বৃদ্ধির কারণে মধ্যবিত্ত মানুষকে নাজেহাল হতে হয়েছিল। তবে পরপর গত বেশ কয়েক মাস ধরে মোটামুটি স্থিতিশীল থাকছে গ্যাসের দাম। আর ১ এপ্রিল অর্থাৎ গতকাল থেকে রান্নার গ্যাস সিলিন্ডার এবং বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার উভয়ের ক্ষেত্রেই এসেছে বেশ কিছুটা পরিবর্তন।

বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম

মার্চ মাসের রিপোর্ট অনুসারে কলকাতা শহরে গত মাসে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ছিল ১৯১১ টাকা। নতুন আর্থিক বছরে সেই বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমে বর্তমানে হয়েছে ১৮৭৯ টাকা। কলকাতার পাশাপাশি দেশের বৃহত্তম শহর মুম্বাই, চেন্নাই ও দিল্লিতেও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমেছে। তবে অঞ্চল ভেদে এই দাম কমার ক্ষেত্রেও বেশ কিছু তারতম্য দেখা গেছে। বর্তমান হিসাব অনুসারে গত মাসের তুলনায় বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দামের পতন দেখা গেছে কোথাও সিলিন্ডার পিছু ৩০.৫ টাকা আবার কোথাও সিলিন্ডার পিছু ৩১.৫ টাকা।

ট্রেড এলপিজি সিলিন্ডারের দাম

নতুন অর্থবর্ষ থেকে আবার সারা দেশ জুড়ে ৫ কেজি ওজনের ফ্রি ট্রেড এলপিজি সিলিন্ডারের দামও কমানো হয়েছে। বিশেষ তথ্য মারফত জানা যাচ্ছে ১ এপ্রিল থেকে দেশে ৫ কেজি ওজনের ফ্রি ট্রেড এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম ৭.৫ টাকা করে কমেছে। গত মার্চ মাসে কলকাতায় ৫ কেজি ওজনের এফটিএল সিলিন্ডার এর নাম ছিল ৩০৮ .৫০ টাকা। বর্তমানে এই ৫ কেজি গ্যাস সিলিন্ডার সাধারণ বাজারে পাওয়া যাচ্ছে মাত্র ৩০১ টাকায়।

অবশ্যই পড়ুন » SBI FD: স্টেট ব্যাংকের ফিক্সড ডিপোজিটে 1 লক্ষ টাকা জমা করলে কত টাকা রিটার্ন পাবেন দেখুন।

উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাসের মূল্য

১ এপ্রিল থেকে রান্নার গ্যাসের ক্ষেত্রেও গ্রাহকরা সিলিন্ডার পিছু ৩০০ টাকা ছাড় পাচ্ছেন। তবে এই ছাড়ের ব্যাবস্থা সমস্ত সাধারণ গ্রাহকদের জন্য বৈধ নয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিচালিত উজ্জ্বলা যোজনা প্রকল্পের অন্তর্ভুক্ত গ্রাহকরাই কেবল এই ছাড়ের সুবিধা লাভ করবেন। এর আগেও উজ্জ্বলা যোজনার গ্রাহকদের সিলিন্ডার পিছু ৩০০ টাকা করে ভর্তুকি দেওয়া হতো। এই ভর্তুকির মেয়াদ ছিল ৩১ মার্চ ২০২৪ পর্যন্ত। তবে লোকসভা নির্বাচনের আগে দেশবাসীর সুবিধার্থে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে উজ্জ্বলা যোজনার গ্রাহকদের সেই। ভর্তুকির মেয়াদ বাড়িয়ে ৩১ মার্চ ২০২৫ পর্যন্ত করা হয়েছে।

এই নিয়ম অনুসারে ১ এপ্রিল থেকে আবার পরবর্তী ১ বছর রান্নার গ্যাসে ৩০০ টাকা করে ছাড় পাবেন উজ্জ্বলা যোজনার গ্রাহকরা। বছরে মোট ১২ টি সিলিন্ডারের ক্ষেত্রে মিলবে এই ৩০০ টাকা করে ছাড়। এর ফলে প্রতি বছর রান্নার গ্যাস সিলিন্ডারের থেকে ৩৬০০ টাকা সাশ্রয় করতে পারবেন তারা।কলকাতায় বর্তমানে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস কিনতে সাধারণ গ্রাহকদের খরচ করতে হয় ৮২৯ টাকা। উজ্জ্বলা যোজনার গ্রাহকরা ৩০০ টাকা ছাড় দিয়ে এই গ্যাস সিলিন্ডার পাবেন মাত্র ৫২৯ টাকায়। দিল্লিতে বর্তমানে এই গ্যাস পাওয়া যাচ্ছে ৫০৩ টাকায়, মুম্বইতে ৫০২.৫ টাকায় এবং চেন্নাইতে উজ্জ্বলা যোজনার একটি সিলিন্ডার মিলছে ৫১৮.৫ টাকায়।

অবশ্যই পড়ুন » LIC Policy: বাড়িতে কন্যা সন্তান থাকলেই ৩১ লাখ টাকা পেতে পারেন, জেনেনিন এই বাম্পার স্কিমের খুঁটিনাটি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us