শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

LIC Policy: বাড়িতে কন্যা সন্তান থাকলেই ৩১ লাখ টাকা পেতে পারেন, জেনেনিন এই বাম্পার স্কিমের খুঁটিনাটি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

LIC Policy: কন্যা সন্তান থাকা মানে বাড়িতে মা লক্ষীর প্রবেশ মনে করা হয়। কিন্তূ একজন মধ্যবিত্ত পরিরের মেয়ের বিয়ে নিয়ে চিন্তিত থাকে তার পরিবারের লোকজন। এই চিন্তা দূর করার জন্য সরকার নানা ধরনের প্রকল্প শুরু করেছে। তাছাড়াও আপনি LIC-র কন্যাদান পলিসিতে বিনিয়োগ করেও এই চিন্তা থেকে মুক্ত হতে পারেন। এই স্কিমে আপনি প্রতিদিন মাত্র ১৫১ টাকা করে বিনিয়োগ করলে, মেয়াদ পূর্ণ হবার পর ৩১ লাখ টাকা পাবেন। তাহলে দেরি না করে জেনেনিন এই বাম্পার স্কিমের খুঁটিনাটি। 

বাড়িতে কন্যা সন্তান থাকলেই ৩১ লাখ টাকা পেতে পারেন 

আপনার বাড়িতেও কি কন্যা সন্তান আছে? যদি থাকে তাহলেও আপনি পেতে পারেন ৩১ লাখ টাকা। এর জন্য আপনাকে লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (LIC) কোম্পানির কন্যাদান পলিসিতে প্রতিদিন ১৫১ টাকা বিনিয়োগ করতে হবে। আপনি যদি এতে প্রতিদিন ১৫১ টাকা জমা করেন তাহলে প্রতিমাসে আপনার ৪৫৩০ টাকা বিনিয়োগ করা হবে। ২২ বছর বিনিয়োগ কারার পড়ে আরও ৩ বছর অপেক্ষা করতে হবে তারপর পর ৩১ লাখ টাকা পাবেন। 

LIC কন্যাদান পলিসির মেয়াদ ২৫ বছর। এতে আপনাকে ২২ বছর পর্যন্ত টাকা বিনিয়োগ করতে হবে। এরপর পলিসি শুরুর তারিখ থেকে ২৫ বছর পূর্ণ হলেই মিচুরিটি পাবেন। এই স্কিমটি বিশেষ ভাবে তাদের জন্য ডিজাইন করা হয়েছে, যারা তাদের কন্যা সন্তানের বিয়ে নিয়ে চিন্তিত থাকে। এই স্কিমে বিনিয়োগ করার ফলে আপনি আপনার কন্যার বিয়ের চিন্তা থেকে মুক্ত হতে পারবেন।

আরও পড়ুন: SSY 2024 – কন্যা সন্তান থাকলেই পাবে ৭০ লাখ টাকা! কেন্দ্রীয় সরকার দিল বিরাট উপহার।

করা আবেদন করতে পারবে?

এই স্কিমে বিনিয়োগ করার জন্য আপনাকে একজন ভারতীয় নাগরিক হতে হবে। আপনার বয়স সর্বনিম্ন ৩০ বছর এবং আপনার কন্যার বয়স সর্বনিম্ন ১ বছর হওয়া প্রয়োজন। মাসিক আয় ১৫,০০০ টকা বা তার বেশি হতে হবে। এছাড়াও কিছু নথিপত্রের প্রয়োজন হবে। যেমন: শিশুর জন্ম শংসাপত্র, পিতামাতার আধার কার্ড, প্যান কার্ড, মায়ের আধার কার্ড, পাসপোর্ট সাইজ ছবি, ব্যাঙ্ক পাসবুক ইত্যাদি। 

আরও পড়ুন: সন্তানদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ করুন এই 3 টি স্কিমে, সন্তান সাবালক হলে পাবেন 70 লক্ষ টাকা।

কিভাবে আবেদন করবেন? 

আপনি যদি উপরে উল্লিখিত যোগ্যতার মানদণ্ডতা পূরণ করেন, তাহলে খুব সহজেই এলআইসির কন্যাদান পলিসিতে বিনিয়োগ করার জন্য আবেদন করতে পারবেন। উপরে উল্লিখিত নথিপত্র সঙ্গে নিয়ে নিকটবর্তী এলআইসির অফিসে গিয়ে আবেদন করতে পারবেন। তাছাড়া আপনি কোনো LIC এজেন্টের কাছ থেকেও এই পলিসি নিতে পারেন। পলিসি নেওয়ার আগে LIC এজেন্ট বা LIC অফিসের কর্মচারীর কাছ থেকে এই পলিসির সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে হবে।

আরও পড়ুন: ২০২৪ সালের পোস্ট অফিসের সেরা ৫ টি সরকারি স্কিম, অবশ্যই দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us