শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Business Idea For Village: গ্রামে ভালো চলবে এই ৫টি ব্যাবসা, প্রথম মাস থেকেই হবে আয়

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Best 5 Business Idea For Village: আজ আমরা এমন ৫টি ব্যাবসার পরিকল্পনা সম্পর্কে জানবো যেগুলি গ্রামে ভালো চলবে। যার মধ্যে কিছু ব্যাবসা আপনি অনেক কম বিনিয়োগই (Low Investment Business Idea) শুরু করতে পারবেন। কি কি এই ৫টি ব্যাবসা? কিভাবে শুরু করবেন? এবং এতে কতো টাকা লাভ হতে পারে? এই বিষয়ে বিস্তারিত জানতে চাইলে অবশ্যই সম্পূর্ন নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন।

গ্রামে ভালো চলবে এই ৫টি ব্যাবসা (Best 5 Business Idea For Village)

আপনি যদি গ্রামে বাস করেন এবং বাইরে না গিয়ে সেখানেই কিছু ব্যাবসা শুরু করার কথা ভাবছেন, তাহলে এই ৫টি ব্যাবসার পরিকল্পনা সম্পর্কে অবশ্যই জানা দরকার। আজ আমরা যে ব্যাবসা গুলির সম্পর্কে জানবো এগুলোর জন্য আপনার কোনো বিশেষ শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে না। আপনি কম পুঁজিতেই এই বাবসাগুলো শুরু করতে পারবেন এবং প্রথম মাস থেকেই আয় শুরু করতে পারেন। তাহলে আসুন দেরি না করে ব্যাবসাগুলো সম্পর্কে বিস্তারিত জেনেনি। 

১) চায়ের দোকান – মাসে ২০,০০০ টাকা আয় 

গ্রাম, পাড়া, বস্তি এমনকি শহরেও এই ব্যাবসা প্রচুর চলে। আপনি একটি ভিড় জায়গায় ছোট্ট দোকান বসিয়ে চা বানিয়ে বিক্রি করতে পারেন। এই ব্যাবসা শুরু করার জন্য আপনার ১০,০০০ টাকারও কম পুঁজি থাকলেই হবে। তবে এর জন্য আপনাকে ভালো চা বানাতে শিখতে হবে। আপনি চাইলে আপনার এলাকার সবচেয়ে ভালো চা দোকানে গিয়ে চা খেয়ে দেখতে পারেন। চা প্রেমীদের আপনার বানানো চা পছন্দ হতে ব্যাবসা প্রচুর চলবে। অধিক রোজগারের জন্য আপনাকে চা এর সঙ্গে বিস্কুট ও তেলেভাজা রাখতে হবে। শহরে চা দোকানের ব্যাবসায় লাখ টাকা রোজগার হলেও গ্রামে ওতোবেসি হবে না। গ্রামে চা দোকানের ব্যাবসা থেকে প্রতিমাসে ১৫,০০০ টাকা থেকে ২০,০০০ আয় করার আশা রাখতে পারেন। 

২) সবজি এক্সপোর্ট – মাসে ৫০,০০০ টাকা আয় 

গ্রামের বেশিরভাগ লোকের মূল পেশা হলো চাষবাস। যার কারণে গ্রামে সবজির দাম অনেক কম। তাই আপনি গ্রামে সস্তায় সবজি কিনে শহরে এক্সপোর্ট করতে পারেন। এই ব্যাবসা শুরু করার জন্য আপনার মূলধন তুলনামূলক ভাবে একটু বেশি থাকা প্রয়োজন। এতে সবজি কেনার খরচ ও এক্সপোর্ট করার জন্য গাড়ি ভাড়া এবং কিছু লেবার খরচ লাগবে। শুরুতে ৫০,০০০ টাকা দিয়ে এই ব্যাবসা শুরু করতে পারেন। এতে আপনার প্রথম মাস থেকেই আয় শুরু হবে। এই ব্যাবসায় আপনি প্রতিমাসে ৫০,০০০ টাকা থেকে ১,০০,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। 

আরও পড়ুন: Farming Business – মাত্র ২ মাসেই লাখপতি হতে চান? চাষ করুন এই আর্থিক ফসল।

৩) আটা চাক্কি – মাসে ১৫,০০০ টাকা আয় 

আপনি গ্রামে আটা চাক্কি খুলেও ভালো আয় করতে পারেন। আপনি প্রথমে ২০ থেকে ৩০ হাজার টাকা দিয়ে একটি মিকচার মেশিন কিনে ব্যাবসা শুরু করতে পারবেন। এগুলি বাড়ির বিদ্যুতেই চলবে। আপনি এতে চল, গম এবং মশলা পেশায় করতে পারবেন। এই ব্যাবসা থেকে আপনি প্রতিমাসে ১৫,০০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন।

আরও পড়ুন: Business Idea – মাসে মাসে পাবেন ৫০০০০ টাকা! মাত্র ২০০০০ টাকার এই মেশিন দিয়ে শুরু করুন ব্যাবসা।

৪) ছাগল পালন – বছরে ২,০০,০০০ টাকা আয় 

গ্রামের জন্য ছাগল পালনের ব্যাবসা খুবই লাভজনক। এই ব্যবসাকে কিছু কিছু গ্রামের অর্থনীতির মেরুদন্ড বলতে পারেন। গ্রামে গাছপালা বা ঘাস বেশি থাকায় ছাগলের খাবার যোগানের চিন্তা থাকে না। এই ব্যাবসা শুরু করার জন্য আপনাকে প্রথমে ছাগল কিনতে হবে। শুরুতে আপনি ১০টি ছাগল কিনতে পারেন। এরপর একটি ছাগল ২টি বাচ্চা দিলেও ২০টি হবে। একটি ছাগল ১০,০০০ টাকায় বিক্রি করলেও আপনি মোট ২,০০,০০০ টাকা আয় করতে পারবেন। যেহেতু ছাগলের বাচ্চা বড়ো হতে সময় লাগবে তাই আপনি প্রথম মাস থেকেই আয় করতে পারবেন না।

আরও পড়ুন: প্রতিমাসে ২ লাখ টাকা আয়! ছাগল পালনের ব্যাবসা শুরু করুন, কেন্দ্রীয় সরকার দেবে ভর্তুকি।

৫) টোটো পরিবহন – মাসে ১০,০০০ টাকা আয় 

গ্রামের যাতায়াতের ব্যাবস্থা বেশি ভালো না। তাই আপনি একটি টোটো কিনতে পারেন এবং যাত্রী পরিবহন করে টাকা আয় করতে পারেন। এই ব্যাবসা শুরু করার জন্য আপনার কাছে একটি টোটো কেনার মত মূলধন থাকা প্রয়োজন। চার্জিং খরচ বাদ দেওয়ার পরেও আপনি এর থেকে প্রতিমাসে ১০,০০০ টাকা আয় করতে পারবেন।

আরও পড়ুন: Business Idea – বাড়িতে ফেলে দেওয়া এই দ্রব্য দিয়ে তৈরি করুন ব্যাবসা, প্রতিমাসে আয় ১০,০০০ টাকা।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us