শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

জমানো টাকায় বেশি সুদ পেতে চান? এই ৩টি সরকারি স্কিমে বিনিয়োগ করতে পারেন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Best 3 Government Investment Scheme For High Interest: আপনি যদি নিজের ও পরিবারের ভবিষৎ সুরক্ষিত রাখতে চান, তাহলে ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় (Money Savings) করা খুবই জরুরি। কিন্তূ কোথায় বিনিয়োগ করলে ভালো সুদ (High Interest) মিলবে এবং টাকা সুরক্ষিত থাকবে, এই নিয়ে অনেকের মনেই বিভ্রান্তি থেকে থাকে। আপনিও যদি আপনার সঞ্চয় করা অর্থের উপর কোনো ঝুঁকি নিতে পছন্দ করেন না তাহলে সরকারি স্কিমে বিনিয়োগ করতে পারেন। এতে আপনার অর্থ সুরক্ষিত থাকায় সঙ্গে ভালো সুদ আয় করারও সুযোগ পাবেন। আজ আমরা এমনি ৩টি সরকারি স্কিম সম্পর্কে জানবো। 

এই ৩টি সরকারি স্কিমে বিনিয়োগ করতে পারেন (Best 3 Government Investment Scheme) 

আপনি যদি কোনো সুরক্ষিত জায়গায় অর্থ বিনিয়োগ করে উচ্চ সুদ (High Interest) পেতে চান তাহলে সরকারি স্কিমে বিনিয়োগ (Invest) করেন। অর্থ বিনিয়োগ করার জন্য সরকার নানা ধরনের স্কিম চালু করে। আজ আমরা এমনি সেরা এই ৩টি সরকারি স্কিম সম্পর্কে জানবো, যেগুলি নিম্নরূপ: 

1) পাব্লিক প্রভিডেন্ট ফান্ড (PPF): কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি বিনিয়োগের পরিকল্পনা হলো পাব্লিক প্রভিডেন্ট ফান্ড। বর্তমনে এই প্রকল্প ৭.১ শতাংশ সুদের হার অফার করেছে। এটি একটি সরকারি প্রকল্প হওয়ায় আপনার বিনিয়োগ সুরক্ষিত থাকবে। এতে টেক্সট বেনিফিটও ভালো। আপনি পোস্ট অফিসে গিয়ে অথবা কোনো সরকারি ব্যাংকে গিয়ে অথবা কিছু বেসরকারি ব্যাংকে গিয়েও পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারবেন। 

আরও পড়ুন: পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ) কী? পিপিএফ একাউন্ট নিয়ম | Public Provident Fund (PPF) Account In Bengali

2) কিষান বিকাশ পত্র (KVP): এটি একটি সরকারি বিনিয়োগ প্রকল্প। কেন্দ্রীয় সরকার এই স্কিমটি বিশেষ ভাবে কৃষকদের জন্য ডিজাইন করেছে। আপনি যদি একজন কৃষক না হন, তবুও এতে বিনিয়োগ করতে পারবেন। বর্তমানে এতে ৭.৫ শতাংশ সুদের হার পাওয়া যাচ্ছে। এতে আপনাকে মাসে মাসে বিনিয়োগ করতে হবে না, একমস্তে টাকা জমা করলেই হবে। আপনি জিনের নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে কিষান বিকাশ পত্র (KVP) এর জন্য আবেদন করতে পারবেন। 

আরও পড়ুন: Kisan Vikas Patra – কিষান বিকাশ পত্র! ১১৫ মাসে টাকা ডবল হবে। 

3) সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY): কেন্দ্রীয় সরকার দেশের মেয়েদের উদ্দেশ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনা চালু করেছে। এই সরকারি প্রকল্পে বিনিয়োগ করলে ৮.২ শতাংশ সুদ পাওয়া যাচ্ছে। এতে আপনারা ২৫০ টাকা থেকে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। বাড়িতে ১ বছর থেকে ১০ বছর বয়সের কন্যা সন্তান থাকলেই তার নামে আবেদন করতে পারবেন। আপনি নিকটবর্তী পোস্ট অফিসে গিয়ে অথবা সরকার দ্বারা স্বীকৃত ব্যাংকগুলোতে গিয়ে এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন। 

আরও পড়ুন: Sukanya Samriddhi Yojana – সুকন্যা সমৃদ্ধি যোজনা কী? প্রয়োজনীয় যোগ্যতা এবং আবেদন পদ্ধতি।

উপসংহার 

আপনি যদি বিনিয়োগ করার জন্য কোনো সুরক্ষিত জায়গা খুঁজছেন তাহলে এই ৩টি সরকারি স্কিমে বিনিয়োগ করতে পারেন। যেগুলি হলো পাব্লিক প্রভিডেন্ট ফান্ড (PPF), কিষান বিকাশ পত্র (KVP) এবং সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY)। এগুলিতে বিনিয়োগ করে আপনি ভালো পরিমাণ সুদও পাবেন।

আরও পড়ুন: SBI এর দুর্দান্ত ফান্ড! মাত্র ৫০,০০০ টাকা জমা করে পাবেন ১ কোটি ২০ লক্ষ টাকা, কিভাবে পাবেন দেখেনিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us