শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স FD ক্যালকুলেটর

Hasir Alo Scheme: রাজ্য সরকারের “হাসির আলো” প্রকল্প! বিদ্যুৎ বিলে পাবেন 300 টাকা ছাড়

Updated on:

State Govt. Hasir Alo Scheme: রাজ্য সরকারের “হাসির আলো” প্রকল্প! বিদ্যুৎ বিলে পাবেন 300 টাকা ছাড় মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের গরিব এবং নিম্নবিত্ত মানুষদের কথা ভেবে একাধিক জনমুখী প্রকল্প চালু করেন। রাজ্য সরকারের এমনই একটি জনপ্রিয় প্রকল্প হলো “হাসির আলো” প্রকল্প। এই প্রকল্পের সুবিধা গরিব থেকে মধ্যবিত্ত সকলেই নিতে পারবে। এই প্রকল্পের মাধ্যমে রাজ্যবাসীরা বিদ্যুৎ বিলে ৩০০ টাকা পর্যন্ত ছাড় পাবে। আজকের এই প্রতিবেদনে রাজ্য সরকারের জনপ্রিয় প্রকল্প “হাসির আলো” সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। 

হাসির আলো প্রকল্প কি? 

পশ্চিমবঙ্গ রাজ্য সরকার বিদ্যুৎ বিলের ওপর ৩০০ টাকা পর্যন্ত ছাড় প্রদানের জন্য একটি নতুন প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের নাম “হাসির আলো” যা ২০২০ সালে শুরু মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুরু করেছেন। প্রকল্পটি পশ্চিমবঙ্গের গরিব ও মধ্যবিত্ত পরিবারের বিদ্যুৎ বিলের বোঝা কম করার জন্য চালু করা হয়েছে।

হাসির আলো প্রকল্পের সুবিধা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প চালু করেছেন আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারগুলোর জন্য বিদ্যুৎ বিলের বোঝা কিছুটা কমানোর উদ্দেশ্যে। এই প্রকল্পের আওতায়, রাজ্যের নির্দিষ্ট গ্রাহকরা প্রতি তিন মাসে ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ বিনামূল্যে পাবেন, যা প্রায় ৩০০ টাকা পর্যন্ত ছাড় প্রদান করে।

অবশ্যই পড়ুন: Electricity Bills: উচ্চ বিদ্যুৎ বিলের সমস্যা? এই ৫টি উপায়ে আপনি বিদ্যুৎ বিল কম করতে পারবেন

কারা এই প্রকল্পের সুবিধা পাবে? 

প্রকল্পের সুবিধা গ্রহণ করতে হলে, গ্রাহকদের ০.৩ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ সংযোগ থাকতে হবে। বিশেষ করে, অন্তদ্বয় (BPL) তালিকাভুক্ত পরিবারগুলো এই প্রকল্পের জন্য সুবিধা নিতে পারবেন। শুধুমাত্র বাড়ির বিদ্যুৎ বিলের ক্ষেত্রেই আপনি এই প্রকল্পের সুবিধা পাবেন দোকান অথবা অন্য কোন বিদ্যুৎ বিলে এই সুবিধা পাবেন না।

কিভাবে সুবিধা পাবেন 

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য আপনাকে কোন কিছু করতে হবে না। আপনার যদি কোন তিন মাসে বিদ্যুৎ বিল ৭৫ ইউনিটের কম হয় তাহলে আপনার সম্পূর্ণ বিদ্যুৎ বিল মুকুব করে দেওয়া হবে। এই বিষয়টি আপনি আপনার বিদ্যুৎ বিলের কাগজটির মধ্যে দেখতে পাবেন। ‌ এই প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে রাজ্য সরকারের বিদ্যুৎ দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করুন » WEST BENGAL STATE ELECTRICITY DISTRIBUTION COMPANY LIMITED

আরোও পড়ুন: PM Surya Ghar Yojna: প্রধানমন্ত্রী সূর্য ঘর যোজনা! 300 unit পর্যন্ত বিদ্যুৎ ফ্রি, এইভাবে আবেদন করুন।

এই ধরনের গুরুত্বপূর্ণ তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

নমস্কার আমি Anjan Mahata! অর্থনীতি, শেয়ার মার্কেট, মিচুয়াল ফান্ড এবং টাকা বিনিয়োগ ও সঞ্চয় সম্পর্কে আমার সমস্ত জ্ঞান প্রতিবেদনের মাধ্যমে লিখে সবার কাছে পৌঁছে দেওয়া আমার মূল্য উদ্দেশ্য।