শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Instant Loan Tips: আপনি কি তৎক্ষণাৎ লোন নিতে চান? তাহলে এই টিপস জেনেথাকা আবশ্যক

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Instant Loan Tips: বর্তমানের ডিজিটাল যুগের সবকিছু অনেক সহজ হয়ে গেছে। আগের তুলনায় এখন লোন নেওয়াও অনেক সহজ, আপনি মাত্র কয়েকটি ক্লিকের মাধ্যমেই ঋণ পেতে পারেন। ভারতে এখন অনেক এরকম সংস্থা রয়েছে যারা তৎক্ষণাৎ ঋণ (Instant Loan) প্রদান করে। এর প্রক্রিয়া খুবই সহজ এবং অল্প সময়ের, যার কারণে অনেকেই প্রয়োজনে তৎক্ষণাৎ ঋণ নেয়। তবে আপনি যখনি ঋণের জন্য আবেদন করবেন তখন বেশ কিছু বিষয় মাথায় রাখা দরকার। তাই আজ আমরা কিছু তৎক্ষণাৎ ঋণের টিপস (Instant Loan Tips) দিতে চলেছি। আপনি যদি তৎক্ষণাৎ লোন নিতে চান? তাহলে এগুলি জেনেথাকা আবশ্যক। 

তৎক্ষণাৎ ঋণের টিপস (Instant Loan Tips) 

দিন দিন প্রযুক্তি উন্নত হওয়ায় মানুষের কাছে অনেক নতুন পথ খুলে গেছে। যেমন, আগে লোন নেওয়ার জন্য অনেক লম্বা প্রক্রিয়া ছিল। কিন্তু বর্তমানে কয়েকটি ক্লিকের মাধ্যমে Instant Loan নেওয়া সম্ভব। ভারতে এখন অনেক প্ল্যাটফর্ম হয়েছে যেগুলি Instant Loan প্রদান করে। যার কারণে হঠাৎ টাকার প্রয়োজনে অনেকেই তাড়াহুড়ায় তৎক্ষণাৎ ঋণ নিয়ে থাকে। তবে এই সমস্ত প্লাটফর্ম থেকে ঋণ নেওয়ার আগে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ বিষয়ের খেয়াল রাখতে হবে, যেগুলি নিম্নরূপ: 

1) শর্তাবলী বুঝুন  

মাত্র কয়েকটি ক্লিকের মধ্যে Instant Loan প্রদানকারী প্ল্যাটফর্মের সংখ্যা অনেক বেড়েছে। যার কারণে মানুষের হঠাৎ টাকার দরকার হলে এই সমস্ত প্ল্যাটফর্ম থেকে ঋণ নিয়ে চাহিদা মেটায়। তবে এসব জায়গা থেকে ঋণ নেওয়ার আগে আপনাকে শর্তাবলী ভালো করে পড়ে নিতে হবে। বিশেষ করে সুদের হার, লোন প্রসেসিং ফি এবং অন্যান্য লুকোনো চার্জ ভালো করে দেখে নিতে হবে। তা না হলে আপনি করে সমস্যায় পড়তে পারেন। যা, সরাসরি আপনার পকেটে প্রভাব ফেলবে। 

2) বিশ্বাসযোগ্যতা যাচাই করুন 

আপনি যে প্ল্যাটফর্ম থেকে লোনের জন্য আবেদন করবেন তার বিশ্বাসযোগ্যতা যাচাই করার অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বর্তমানে বাজারে অনেক জাল প্ল্যাটফর্ম রয়েছে। আপনি ঋণ প্রদানকারী প্ল্যাটফর্মের রিভিউ যাচাই করে দেখতে পারেন। এছাড়াও ঋণ প্রদানকারী সংস্থাটি RBI-এর নিয়মাবলি মেনে কাজ করছে কিনা সেটি যাচাই করার খুবই গুরুত্বপূর্ণ। মনে রাখবেন যে একটি বিশ্বস্ত ঋণ প্রদানকারী প্ল্যাটফর্মের স্বচ্ছ নীতি, নিরাপদ অনলাইন লেনদেন এবং ন্যায্য ঋণ বিকল্পের ট্র্যাক রেকর্ড থাকবে। 

আরও পড়ুন: Loan App Sequrity – মোবাইল অ্যাপ থেকে লোন নেওয়ার আগে এই বিষয়গুলি সম্পর্কে সতর্ক থাকুন।

3) ঋণের পরিমাণ ও পরিশোধের শর্তাবলী দেখুন 

অনেক প্লাটফর্ম রয়েছে যেগুলি অনেক বেশি তৎক্ষণাৎ ঋণ প্রদান করে। আপনার Credit Score অনুযায়ী আপনি যদি বেশি Loan নেওয়ার যোগ্য থাকেন, তবুও যে পরিমাণ ঋণ আপনি সহজে পরিশোধ করতে পারবেন ততটাই ঋণ নেওয়া দরকার। তাছাড়া, কম সুদ দেওয়ার জন্য অনেকেই কম সময়ে পরিশোধের বিকল্প নির্বাচন করে। যার ফলে EMI বেশি দিতে হয়। যে পরিমাণ EMI দিতে আপনার পকেটে বেশি জোর পড়বেনা না, সেই বিকল্প নির্বাচন করা বেশি সুবিধের। সঙ্গে আপনি ঋণ পরিশোধের শর্তাবলী ভালোভাবে বুঝে নিবেন। দেরিতে ইএমআই পরিশোধের কারণে জরিমানার পরিমান আগে থেকে জেনে নেওয়া দরকার। 

জেনে রাখুন » লোনের কিস্তি সময় মতো পরিশোধ করতে না পারলে কত টাকা জরিমানা লাগবে? লোন নেওয়ার আগে অবশ্যই জেনে রাখুন।

4) সুদের হার ও লুকোনো চার্জ চকে করুন 

শুধুমাত্র এইসব প্লাটফর্ম থেকে নয়, যেকোন জায়গা থেকে লোন নেওয়ার আগে সাধারণত সবাই সুদের হার চেক করে নেয়। তবে এইসব প্ল্যাটফর্মগুলি জামানত ছাড়াই ঋণ প্রদান করে, যার কারণে এতে সুদের হার (Interest Rate) অনেকটা বেশি হয়। Instant Loan নেওয়ার আগে সুদের হার যাচাই করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও লোন প্রসেসিং ফি, প্রারম্ভিক পেমেন্ট ফি এবং দেরিতে পরিশোধ করার ফি-এর মতো লুকোনো চার্জ ভালোভাবে দেখে নিতে হবে। 

5) ডকুমেন্টেশন 

Instant Loan নেওয়ার সময় KYC যাচাইয়ের জন্য ডকুমেন্টের সঠিক এবং আপডেটেড তথ্য দিতে হবে। সঙ্গে আপনাকে এটি জানতে হবে যে, যে প্লাটফর্মে থেকে আপনি Loan নিচ্ছেন সেই প্লাটফর্ম আপনার ডকুমেন্টের অপব্যবহার যেন না করে।

অবশ্যই পড়ুন » Bank Loan: ব্যাঙ্ক থেকে লোন নিতে চান? একাধিক নিয়মে বদল আনতে চলেছে RBI

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us