শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Loan App Sequrity: মোবাইল অ্যাপ থেকে লোন নেওয়ার আগে এই বিষয়গুলি সম্পর্কে সতর্ক থাকুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Be careful about these things before taking loan from mobile app: বর্তমান সময়ে যে কোনো প্রয়োজনে আমরা ব্যাংক থেকে লোন নিয়ে থাকে। বাড়ি তৈরির প্রয়োজন হোক কিংবা গাড়ি কেনার পরিকল্পনা থাকুক, টাকার প্রয়োজন হলেই ব্যাংক থেকে মেলে লোন। শুধু তাই নয় ব্যাক্তিগত যে কোনো প্রয়োজনেও ব্যাক্তিগত ঋণও নেওয়া যায়। ব্যাক্তিগত ঋণের ক্ষেত্রে একটি বিশেষ সুবিধা হলো ইনস্ট্যান্ট লোন। এর মাধ্যমে কয়েক মিনিটের মধ্যেই পাওয়া যাবে লোন, তাও আবার বাড়িতে বসে।

ভারতের কয়েকটি উল্লেখযোগ্য ইনস্ট্যান্ট লোন অ্যাপ

ইনস্ট্যান্ট লোনের জন্য একাধিক অনলাইন অ্যাপ রয়েছে। যে অ্যাপ থেকে সহজে ইনস্ট্যান্ট লোন পাওয়া যায়। ভারতের কয়েকটি উল্লেখযোগ্য ইনস্ট্যান্ট লোন অ্যাপ হলো Bajaj Finserv, IDFC First Bank, moneyview, Navi, Buddy Loan ইত্যাদি। এই সব অ্যাপ থেকে ঝামেলা ছাড়াই দ্রুত লোন পাওয়া যায়। এর জন্য ব্যাংকে বা কোনো আর্থিক প্রতিষ্ঠানে যাওয়ার প্রয়োজন নেই। বাড়িতে বসেই সহজে পেতে পারেন ইনস্ট্যান্ট লোন।

তবে কখনো কি ভেবে দেখেছেন মোবাইল লোন অ্যাপগুলি কতটা নিরাপদ? এই ধরণের অ্যাপ থেকে ফাঁদে পড়ার একটা সম্ভাবনাও থাকে। তাই অনেকেই পুরোপুরি এই অ্যাপগুলিকে বিশ্বাস করে উঠতে পারে না। 2021-22 আর্থিক বর্ষে এমন 9000-র বেশি লোন অ্যাপ বন্ধ করে দিয়েছে RBI। তবে আপনি লোন নেওয়ার আগে লোন অ্যাপের বিশ্বাসযোগ্যতা পরীক্ষা করে নিতে পারেন। কীভাবে জানতে হলে পুরো প্রতিবেদনটি পড়ুন।

অবশ্যই পড়ুন » Loan App: RBI স্বীকৃত ভারতের 28 টি নিরাপদ লোন APP, তালিকা প্রকাশ করল RBI। দেখেনিন তালিকা

নিরাপদ লোন অ্যাপ কিভাবে শনাক্ত করবেন?

  • অ্যাপ প্রদানকারী কোম্পানির ওয়েবসাইট ও অফলাইন ঠিকানা চেক করুন: যে অ্যাপ থেকে ইনস্ট্যান্ট লোন নিচ্ছেন সেটি কোনো বিশ্বস্ত কোম্পানি কিনা তা আগে যাচাই করে নিন। ঋণ প্রদানকারী অ্যাপ কোম্পানির বাস্তবে অস্তিত্ব ba ঠিকানা এবং অনলাইনে ওয়েবসাইট আছে কিনা তা যাচাই করে নিন। যদি কোনো অ্যাপ লোন প্রোভাইডারের নাম, ঠিকানা, ইমেইল ও ফোন নম্বর না থাকে তাহলে সেই অ্যাপ থেকে দূরে থাকুন।
  • RBI অনুমোদিত কিনা জানুন: ব্যাংক থেকে শুরু করে আর্থিক যে কোনো প্রতিষ্ঠান যেগুলো RBI অনুমোদিত তা নিরাপদ। লোন অ্যাপগুলির ক্ষেত্রেও তাই। অনেক অ্যাপকে RBI ব্র্যান্ড করে দিয়েছে। তাই আপনি যে অ্যাপ থেকে ঋণ নিচ্ছেন, তা RBI অনুমোদিত কিনা তা জেনে নিন।
  • ব্যাক্তিগত ডেটা অ্যাক্সেস: লোন অ্যাপগুলি আপনার ইমেইল বা গ্যালারি বা ফোনের যোগাযোগের তালিকা অ্যাক্সেস করার অনুমতি চাইছে কিনা দেখুন। লোন নেওয়ার সময় প্যান নম্বর, আধার নম্বর দিতে লাগলেও, মোবাইলের ডেটা অ্যাক্সেসের অনুমতি দিতে লাগে না। তাই যে সমস্ত লোন অ্যাপ এই ধরণের অনুমতি চায়, তাদের থেকে দূরে থাকুন।
  • রিভিউ দেখুন: সব শেষে যেটা বলবো তা হলো অ্যাপটির রিভিউ দেখুন। গুগল প্লে স্টোর থেকে এটি ডাউনলোড করলে সেখানে অ্যাপটির রিভিউ দেখতে পাবেন। রিভিউ দেখে তবেই ডাউনলোড করবেন।

অবশ্যই পড়ুন » লোনের কিস্তি সময় মতো পরিশোধ করতে না পারলে কত টাকা জরিমানা লাগবে? লোন নেওয়ার আগে অবশ্যই জেনে রাখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us