শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Business Idea: মাত্র ১০ হাজার টাকা দিয়ে শুরু করুন এই ৩টি ব্যাবসা,কেন্দ্রীয় সরকার করবে সাহায্য

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Low Investment Business Idea: আপনি যদি কোন ব্যবসা শুরু করে আয় করার কথা ভাবছেন কিন্তু ব্যবসা করার জন্য বেশি মূলধন নেই, তাহলে এই ৩টি ব্যবসা সম্পর্কে জানতে পারেন। কম পুঁজির এই ব্যবসা বাড়ি থেকে শুরু করা যাবে। পুরুষ ও মহিলা উভয়ই করতে পারবে এই কাজ। শুধু তাই নয় কেন্দ্রীয় সরকার এই ব্যবসা করতে সাহায্য করবে আপনাকে। এর সম্পর্কে আপনি যদি আরও বিস্তারিত জানতে চান তাহলে সম্পূর্ণ নিবন্ধটি পড়ুন। 

কম পুঁজির ৩টি ব্যাবসা (Low Investment Business Idea) 

অনেকেই চাইছে কোন একটি ব্যবসা শুরু করে প্রতি মাসে ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে। কিন্তু ব্যবসা শুরু করার জন্য যথেষ্ট পুঁজি না থাকার কারণে এটি হয়ে উঠে না। তাই আজ আমরা ৩টি কম পুঁজির ব্যবসা সম্পর্কে জানব। যেগুলি হলো আচার তৈরির ব্যাবসা, টিফিন তৈরির ব্যাবসা এবং ধূপকাঠি তৈরির ব্যাবসা। আপনি ১৯ থেকে ২০ হাজার টাকা বিনিয়োগ করে এই ব্যবসা শুরু করতে পারবেন। নিচে এই বাবসাগুলির সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

১) আচার তৈরির ব্যাবসা 

আচার তৈরির ব্যাবসা বাড়ি থেকেই শুরু করা যাবে। আপনি বাড়িতে আচার তৈরি করে বাজারে, অনলাইনে বা পাইকারি বিক্রি করতে পারেন। এই ব্যাবসা শুরু করার জন্য প্রথমে ১০ হাজার টাকা থাকলেই হবে। এই ব্যাবসা থেকে আপনি সহজেই প্রতিমাসে ২০ থেকে ৩০ হাজার টাকা আয় করতে পারবেন। প্রতিবছর আপনার লাখ লাখ টাকা আয় হবে। বাড়ির মহিলারাও এই ব্যাবসা শুরু করতে পারবে। 

আরও পড়ুন: Business Idea – মাসে মাসে পাবেন ৫০০০০ টাকা! মাত্র ২০০০০ টাকার এই মেশিন দিয়ে শুরু করুন ব্যাবসা।

২) টিফিন তৈরির ব্যাবসা 

টিফিন সার্ভিস এর ব্যাবসা দিন দিন আরো বেশি জনপ্রিয় হচ্ছে। মাত্র ৮ থেকে ১০ হাজার টাকার পুঁজিতে এই ব্যাবসা শুরু করতে পারবেন। বাড়ির মহিলারাও এই ব্যাবসা খুব সহজেই করতে পারবে। আপনার খাবার প্রহকদের পছন্দ হলে খুব তাড়াতাড়ি ব্যাবসা থেকে ভালো রোজগার শুরু করতে পারবেন। অনেকেই এই ব্যাবসা থেকে প্রতিমাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা খুব সহজেই রোজগার করছে। আপনি সোশ্যাল মিডিয়াতেও এর মার্কেটিং করতে পারেন, এরফলে আপনি খুব সহজেই অসংখ্য গ্রাহকের কাছে নিজের ব্যাবসার প্রচার করতে পারবেন। 

আরও পড়ুন: Buisness Idea – ওষুধের দোকান খোলে আয় করুন, কেন্দ্রীয় সরকার করবে সাহায্য।

৩) ধূপকাঠি তৈরির ব্যাবসা 

আপনি যদি হতে ধুপকাঠি তৈরি করেন তাহলে ১৫ হাজার টাকার কম মূলধনে এই ব্যাবসা শুরু করতে পারবেন। তবে একটি মেশিন নিলে আরও ভালো হয়। ধূপকাঠি তৈরির মেশিন আপনি ৩৫ হাজার টাকা থেকে ১,৭৫,০০০ টাকার মধ্যে পেয়ে যাবেন। এই মেশিন দিয়ে আপনি ১ মিনিটেই ১৫০ থেক ২০০টি ধূপকাঠি তৈরি করতে পারবেন। এছাড়াও ধূপকাঠি তৈরি করার জন্য বেশকিছু উপকরণের প্রয়োজন হবে। যেমন কাঠকয়লার গুঁড়ো, বাঁশ, আঠার গুঁড়ো, নার্সিসাস পাউডার, সুগন্ধি তেল, জল, কলত ধুলো, জেলটিন কাগজ, চন্দন, ফুলের পাঁপড়ি, ঘ্রাণ এবং প্যাকিং ইত্যাদি। এই সমস্ত উপাদান কেনার জন্য আপনাকে বাজারের ভালো সরবরাহকারীদের সঙ্গে যোগাযোগ করতে হবে। এই ব্যাবসা ঠিক ভাবে করতে পারলে আপনি এটি দীর্ঘদিন ধরে চালাতে পারবেন। 

আরও পড়ুন: Small Business Idea – হোলি উৎসবে হবে দারুন লাভ! মাত্র ৫০০০ টাকা দিয়ে শুরু করুন এই ব্যাবসা।

কেন্দ্রীয় সরকার করবে সাহায্য 

যেসমস্ত ব্যাক্তিরা ব্যাবসা শুরু করতে চান, তাগের জন্য কেন্দ্রীয় সরকারের একাধিক প্রকল্প রয়েছে। এগুলির সাহায্যে আপনি বাড়ি থেকেই ব্যাবসা শুরু করতে পারবেন। এসমস্ত ব্যাবসা শুরু করার জন্য আপনার ৯০০ বর্গফুট জায়গা থাকতে হলে। আচার তৈরির ব্যাবসায় আচার শুকনো করার জন্য খালি জায়গার প্রয়োজন হবে। ব্যাবসা শুরু করার জন্য আপনি সরকারের কাছ থেকে লোনের জন্য আবেদন করতেও পারেন।

আরও পড়ুন: Business Idea – কম খরচে এইভাবে শুরু করুন প্যাকিং ব্যবসা, প্রতি মাসে প্রচুর আয় করবেন আপনিও।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us