শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Best Small Cap Funds: মাত্র ১ বছরেই ৫০% রিটার্ন দিয়েছে এই ৩টি মিউচুয়াল ফান্ড! আপনিও কি সুযোগ নেবেন?

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Best Small Cap Funds: অনেক মানুষ এরকম রয়েছে যাদের গবেষণা করার জন্য যথেষ্ট সময় না থাকার কারণে সরাসরি শেয়ার বাজারে বিনিয়োগ করে না। তারা বেশিরভাগ মিউচুয়াল ফান্ড (Mutual Funds) এ বিনিয়োগ করতে বেশি পছন্দ করে। আপনিও যদি তাদের মধ্যে একজন হয়ে থাকেন তাহলে আজকের এই নিবন্ধটি আপনার জন্য বিশেষ হতে পারে। কারণ আজ আমরা এমন ৩টি স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড (Small Cap Mutual Funds) সম্পর্কে জানব যেগুলি মাত্র ১ বছরেই ৫০% রিটার্ন দিয়েছে। 

মাত্র ১ বছরেই ৫০% রিটার্ন দিয়েছে (Best Small Cap Funds) 

যে সমস্ত মিউচুয়াল ফান্ড বড় বড় কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে, তাদের তুলনায় স্মল ক্যাপ কোম্পানিতে বিনিয়োগ করা ফান্ডগুলি বেশি রিটার্ন দিয়ে থাকে। কারণ, বড় কোম্পানিগুলি তাদের শীর্ষ অবস্থানে রয়েছে এবং এগুলি আর বেশি বাড়বে না। অন্যদিকে কিছু কিছু স্মল ক্যাপ কোম্পানি খুব দ্রুত গতিতে বৃদ্ধি পাচ্ছে। আপনিও যদি কম সময়ে বেশি রিটার্ন পেতে যান তাহলে স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। তবে মনে রাখবেন স্মল ক্যাপ কোম্পানিগুলিতে বিনিয়োগ করা বেশি ঝুঁকিপূর্ণ। আজকে আমরা এমন তিনটি স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড সম্পর্কে জানব, যেগুলি মাত্র এক বছরে ৫০ শতাংশের বাম্পার রিটান দিয়ে বিনিয়োগকারীদের ধনী করে তুলেছে। 

Franklin India Smaller Companies Fund

ফ্র্যাঙ্কলিন ইন্ডিয়া স্মলার কোম্পানিজ ফান্ডে যে সমস্ত ব্যাক্তিরা বিনিয়োগ করেছিলেন তারা ১ বছরে ৫৬ শতাংশের বাম্পার রিটার্ন পেয়েছে। তাছাড়া ফান্ডটি গত ৩ বছরে প্রায় ৩৩ শতাংশ এবং ৫ বছরে প্রায় ২২ শতাংশ রিটার্ন দিয়েছে। ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত Franklin India Smaller Companies Fund-এর আকার ছিল ১১৫৩৯.৬৪ কোটি টাকার। এই ফান্ডে বিনিয়োগ করার জন্য নূন্যতম ৫০০০ টাকা প্রয়োজন এবং সর্বনিম্ন SIP বিনিয়োগ হলো ৫০০ টাকা। 

আরও পড়ুন: স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড কী? সুবিধা ও অসুবিধা, সেরা স্মল ক্যাপ মিউচুয়াল ফান্ড।

Nippon India Small Cap Fund 

নিপ্পন ইন্ডিয়া স্মল ক্যাপ ফান্ড গত ১ বছরে বিনিয়োগকারীদের প্রায় ৫৫ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে। ফান্ডটি ৩ বছরে প্রায় ২৯ শতাংশ এবং ৫ বছরে প্রায় ২১ শতাংশ রিটার্ন দিয়েছে। ৩১ মার্চ, ২০২৪ Nippon India Small Cap Fund-এর আকার ছিল ৪৫,৭৪৯.০৬ কোটি টাকার। এখানে বিনিয়োগ করার জন্য কমপক্ষে ৫,০০০ টাকা প্রয়োজন এবং সর্বনিম্ন ১,০০০ টাকা থেকে SIP শুরু করতে পারবেন। 

আরও পড়ুন: Mutual Fund Investment – মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে এই বিষয়গুলি অবশ্যই নজরে রাখুন

Sundaram Small Cap Fund

সুন্দরম স্মল ক্যাপ ফান্ড ১ বছরে বিনিয়োগকারীদের প্রায় ৫০ শতাংশ রিটার্ন দিয়েছে। ফান্ডটি ৩ বছরে প্রায় ২৯ শতাংশ এবং ৫ বছরে প্রায় ২২ শতাংশ রিটার্ন দিয়েছে। Sundaram Small Cap Fund-এ বিনিয়োগ করার জন্য কমপক্ষে ১০০ টাকা প্রয়োজন এবং সর্বনিম্ন ১,০০ টাকা থেকে SIP শুরু করতে পারবেন। 

আরও পড়ুন: Mutual Funds Tips – মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার ৭-৫-৩-১ সূত্র, জানেনকি ধনী ব্যাক্তিদের এই গোপন নিয়ম।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

দাবিত্যাগ (Disclaimer)

আমরা কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা নই। এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।