শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

GST কি? GST এর প্রকারভেদ! উদ্দেশ্য ও সুবিধা গুলি সম্পর্কে জেনে নিন!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Goods and Service Tax: নির্দিষ্ট কোন পণ্য কেনার সময় সেই পণ্যের নির্ধারিত দামের পাশাপাশি আমাদের GST হিসাবে অতিরিক্ত কিছু টাকা দিতে হয়। তবে এই জিএসটি আসলে কি, এর সুবিধা গুলি কি এই সম্পর্কে বহু মানুষ আজও জানেন না। এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের আজ জিএসটি সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো। GST কথার পুরো অর্থ হল Goods and Service Tax অর্থাৎ পণ্য ও পরিষেবা কর। ভারতবর্ষে পণ্য ও পরিষেবা সরবরাহের উপর এই কর আরোপ করা থাকে। জিএসটি আসলে সমগ্র দেশবাসীর প্রদান করা একটি পরোক্ষ কর।

ভারতীয় আইনে GST-র ইতিহাস

GST সম্পর্কিত ইতিহাস ঘাঁটলে দেখা যায় ১৯৫৪ সালে ফ্রান্সে প্রথম জিএসটি চালু হয়। এরপর সত্তর ও আশির দশকে বিশ্বের সমস্ত উন্নত দেশ গুলি যেমন ইংল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, জার্মানি, ইতালি, অস্ট্রেলিয়া ও কানাডাতে জিএসটি চালু করা হয়। আমাদের দেশে এই জিএসটি সম্পর্কিত ধারণা প্রথম গ্রহণ করা হয় ২০০০ সালে। ২০০৩-০৪ সালে এই সম্পর্কিত একটি মডেল গৃহীত হয় এবং ২০০৬-০৭ সালে বাজেট ঘোষণার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রক ১লা এপ্রিল ২০১০ থেকে জিএসটি প্রর্বতনের ঘোষণা করে। যদিও সংবিধানের ১১৫ তম সংশোধন বিল অনুসারে ১৫ তম লোকসভা ২০১৪-১৫ ভেঙ্গে যাওয়ার সাথে এই আলোচনা বাতিল হয়ে যায়। আবার ২০১৫ সালে মে মাসের লোকসভায় জিএসটি বিল পাস হয় ও ২০১৬ সালে রাজ্য সভায় জিএসটি বিল সম্মতি পায়। ২০১৭ সালে রাষ্ট্রপতি দ্বারা স্বীকৃত হওয়ার পর ২০১৭ সালে ১লা জুলাই দেশজুড়ে জিএসটি কার্যকর হয়।

GST-র প্রকারভেদ

জিএসটি মূলত ৪ প্রকারভেদ রয়েছে। এবার সেগুলি সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

  • কেন্দ্রীয় পণ্য ও পরিষেবা কর বা CGST: কেন্দ্রীয় পণ্য ও পরিষেবা আইন ২০১৬ অনুসারে একটি পরিচালিত হয়। এই ট্যাক্স দ্বৈত GST ব্যবস্থা অনুযায়ী পরিচালিত হয়।
  • রাজ্যের পণ্য ও পরিষেবা কর বা SGST: এটি রাজ্য সরকার দ্বারা পরিচালিত ও রাজ্য সরকারকে প্রদেয় কর। রাজ্য বিক্রয় কর, বিনোদন কর, প্রবেশ কর, মূল্য সংযোজন কর, উপকর এবং সারচার্জ ইত্যাদি যুক্ত হয়েছে এর মধ্যে।
  • কেন্দ্রশাসিত অঞ্চল পণ্য ও পরিষেবা কর বা UTGST: ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল যেমন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, দমন ও দিউ, দাদরা ও নগর হাভেলি, লক্ষদ্বীপ এবং চণ্ডীগড় এর জন্য এই কর আরোপ করা হয়।
  • সমন্বিত পণ্য ও পরিষেবা কর বা IGST: একটি রাজ্য থেকে অন্য রাজ্যে কোন পন্য স্থানান্তর করার ক্ষেত্রে এটি প্রযোজ্য। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই কর সংগ্রহ করে রাজ্য গুলির মধ্যে হস্তান্তর করা হয়।

জেনে রাখুন » Dream 11 এ ১ কোটি টাকা জিতলে সরকারকে কত টাকা ট্যাক্স দিতে হবে! অবশেষে আপনি কত টাকা পাবেন।

GST-র উদ্দেশ্য ও সুবিধা

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে “One Nation, One Tax” লক্ষ্যকে বাস্তবায়িত করার উদ্দেশ্যে GST পরিচালনা করা হয়। এর সুবিধাগুলি হল।

  • জিএসটি-র মাধ্যমে কর সংগ্রহ করার বিষয়টি স্বচ্ছ ভাবে পরিচালিত হয়।
  • জিএসটি-র ফলে নাগরিকদের কর ফাঁকি দেওয়ার অনেকটা প্রবণতা কমেছে।
  • জিএসটি চালু হওয়ার ফলে নাগরিকরা সঠিক মাত্রায় কর দেওয়ার কারণে দেশের রাজস্ব বৃদ্ধি পেয়েছে।
  • ব্যবসার ক্ষেত্রে বিভিন্ন ধরনের আলাদা আলাদা করের বদলে শুধুমাত্র একটি অর্থাৎ জিএসটি ব্যবস্থা চালু করায় ব্যবসা ক্ষেত্রেও অনেকটা সুবিধা হয়েছে।

অবশ্যই পড়ুন » ITR File: আয়কর রিটার্নের ক্ষেত্রে এই ভুলগুলি করলেই বিপদ! এই ৮ ভুল থেকে সাবধান থাকুন!

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us