শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Dream 11 এ ১ কোটি টাকা জিতলে সরকারকে কত টাকা ট্যাক্স দিতে হবে! অবশেষে আপনি কত টাকা পাবেন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Dream11 1 Crore winning tax: এবছর IPL শুরু হওয়ার পর থেকে Dream 11 বাজি ধরার ব্যক্তির পরিমাণ আগের বছরের তুলনায় অনেক গুন পেয়েছে। আপনিও কি প্রতিনিয়ত IPL খেলা দেখার এবং Dream 11 বাজি ধরেন? আপনিও যদি ড্রিম ইলেভেনের বাজি ধরে থাকেন তাহলে আপনার হয়তো স্বপ্ন থাকবে এক কোটি টাকা পুরস্কার জেতার। কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন আপনি যদি ড্রিম ইলেভেনে ১ কোটি টাকা পুরস্কার পান তাহলে সরকারকে কত টাকা ট্যাক্স দিতে হবে এবং অবশেষে আপনি কত টাকা পাবেন। তাই আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে আপনি যদি dream11 থেকে ১ কোটি টাকা বা ১.৫ কোটি টাকা পুরস্কার পান তাহলে সরকারকে কত টাকা ট্যাক্স দিতে হবে এবং আপনি কত টাকা পাবেন।

Dream11 এ ট্যাক্সের পরিমাণ

আপনি যদি প্রতিনিয়ত আইপিএল খেলা দেখে থাকেন এবং ফ্যান্টাসি অ্যাপ গুলতে খেলার প্রেডিকশন করেন তাহলে ড্রিম ইলেভেন অ্যাপের কথা নিশ্চয়ই শুনে থাকবেন। কারণ এই অ্যাপের প্রথম প্রাইজ হলো ২ কোটি টাকা এবং দ্বিতীয় থেকে পঞ্চম স্থান অধিকারী এর প্রাইজ ১ কোটি টাকা। অর্থাৎ এই অ্যাপ অন্যান্য অ্যাপের তুলনায় বেশি টাকা প্রাইজ দিয়ে থাকে। এছাড়াও এই অ্যাপে বিভিন্ন সময় মেগা কনটেস্ট চলে। আপনি যদি সেই কনটেস্ট গুলোতে অংশগ্রহণ করেন এবং বিজয়ী হোন তাহলে একাধিক পুরস্কার জিততে পারেন।

জেনে রাখুন » কর (Tax) কি? ট্যাক্স কত প্রকার ও কি কি? বিস্তারিত সমস্ত তথ্য জেনে রাখুন।

এক্ষেত্রে আপনি মনে রাখবেন আপনি ১ কোটি টাকা জিতুন কিংবা ২ কোটি টাকা কিংবা অন্যান্য পুরস্কার সেক্ষেত্রে সরকারকে অবশ্যই ট্যাক্স দিতে হবে। ১ই এপ্রিল ২০২৩ সাল থেকে ভারত সরকারের ট্যাক্সের নিয়ম অনুসারে Dream 11 থেকে জেতা টাকার উপর সরকারকে ৩০ শতাংশ ট্যাক্স দিতে হবে

২ কোটি টাকার ক্ষেত্রে ট্যাক্সের পরিমাণ

আপনি যদি ড্রিম ইলেভেনে প্রথম স্থান অধিকার করেন তাহলে আপনি দু লক্ষ টাকা পাবেন। আপনি যদি ড্রিম ইলেভেন থেকে 2 কোটি টাকা পুরস্কার পেয়ে থাকেন তাহলে ২ কোটি টাকার ৩০ শতাংশ সরকারকে ট্যাক্স দিতে হবে। ২ কোটি টাকার ৩০ শতাংশ অর্থাৎ ৬০ লক্ষ টাকা ট্যাক্স সরকারকে দিতে হবে। এরপর বাকি যে টাকাটি অবশিষ্ট থাকবে অর্থাৎ এক লক্ষ ৪০ হাজার টাকা। সেই টাকাটি আপনি পুরস্কার হিসেবে পাবেন।

১ কোটি টাকার ক্ষেত্রে ট্যাক্সের পরিমাণ

আপনি যদি ড্রিম ইলেভেন দ্বিতীয় থেকে পঞ্চম স্থান অধিকার করেন তাহলে আপনি ১ কোটি টাকা পুরস্কার পাবেন। এরপর সেই ১ কোটি টাকার ৩০ শতাংশ ট্যাক্স সরকারকে দিতে হবে। এরপর বাকি যে টাকাটা অবশিষ্ট থাকবে অর্থাৎ ৭০ লক্ষ টাকা, সেই টাকা আপনি পুরস্কার হিসেবে পাবেন।

অবশ্যই পড়ুন » Lottery Winning Tax: ১ কোটি টাকা লটারিতে পেলে সরকারকে কত টাকা ট্যাক্স দিতে হবে! অবশেষে আপনি কত টাকা পাবেন জেনেনিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us