শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Lottery Winning Tax: ১ কোটি টাকা লটারিতে পেলে সরকারকে কত টাকা ট্যাক্স দিতে হবে!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Lottery Winning Tax: প্রতিটি মানুষের স্বপ্ন দেখেন আর্থিকভাবে নিজেকে সমৃদ্ধ করার। আর তাই কোটিপতি হওয়ার লক্ষ্যে কখনো কখনো নিজের ভাগ্য পরীক্ষা করতে তারা লটারি কাটেন। বর্তমানে আমাদের দেশের লটারি কাটা অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। লটারি সংস্থা গুলি দাবি করে লটারির মাধ্যমে এক কোটি টাকা পাওয়া সম্ভব। কখনো আবার এক কোটি টাকা যে তার নজিরও সংবাদের মাধ্যমে জানা যায়।

তবে আপনি কি জানেন লটারির প্রথম পুরস্কার হিসেবে ১ কোটি টাকা যদি কেউ জেতেন, তবে তিনি কি সেই সম্পূর্ণ টাকাটি পান? নাকি তার জেতা টাকাটি থেকে কিছু টাকা কেটে নেওয়া হয়? আসলে সরকারি নিয়ম অনুসারে কোন ব্যক্তি যদি লটারির প্রথম পুরস্কার অর্থাৎ এক কোটি টাকা পান সে ক্ষেত্রে তাকে কিছুটা ট্যাক্স দিতে হয়। তাই আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের জানাবো কোন ব্যক্তি যদি লটারির মাধ্যমে ১ কোটি টাকা পুরস্কার পান তবে তাকে ঠিক কত টাকা ট্যাক্স দিতে হয়।

সরকারি নিয়ম

লটারি সহ আরো বেশ কিছু খেলায় জেতার বিষয়ে ভারতীয় আয়কর আইনের বিশেষ একটি নির্দেশাবলী রয়েছে। 1961-এর 115BB আয়কর আইন অনুসারে লটারি, ক্রসওয়ার্ড পাজল, ঘোড়দৌড় রেস, তাস খেলা এবং যে কোনো ধরনের বাজি থেকে টাকা জিতলে সেই টাকা কর যুক্ত হয়। এই টাকার উপর ৪% সেস এবং ৩০ শতাংশ অতিরিক্ত কর চাপানো হয়। অর্থাৎ বিজেতাকে মোট কর দিতে হয় ৩১.২১%। এই নির্দিষ্ট পরিমাণ করের টাকা কেটে নেওয়ার পর অবশিষ্ট টাকা বিজেতা লাভ করেন। অনাবাসী ভারতীয়দের ক্ষেত্রে আবার ৩০ শতাংশ সার চার্জ দিতে হয়। সেই সঙ্গে ৪ শতাংশ এডুকেশনাল সেস দিতে হয় সরকারকে।

জেনে রাখুন » একজন ব্যক্তি একসঙ্গে কতগুলো ব্যাংক একাউন্ট খুলতে পারবে? জেনে নিন RBI এর নির্দেশ

শুধু এক কোটি টাকার ক্ষেত্রেই নয়, ১০০০০ টাকার টাকার উপরে লটারি জিতলেই দিতে হয় এই ট্যাক্সের টাকা। যদি কোন লটারি বিজেতা এই ট্যাক্স না দেন সেক্ষেত্রে তার বিরুদ্ধে সরকার আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেন।

১ কোটি লটারিতে বিজেতা ঠিক কত টাকা পান?

লটারি খেলাতে বিভিন্ন টিকিটের মাধ্যমে ভাগ্যের বিচারে অনেক সময় মোটা টাকা লাভ করা সম্ভব হয়। কোন ব্যক্তি যদি লটারির মাধ্যমে প্রথম পুরস্কার অর্থাৎ এক কোটি টাকা পান সে ক্ষেত্রে অবশ্যই তাকে আয়কর আইন অনুসারে ট্যাক্স দিতে হয়। ১ কোটি টাকা জিতলে পুরস্কার বিজেতা TDS ও অন্য কর প্রদান করার পর অবশেষে হাতে পান ৫৮-৬০ লক্ষ টাকার মত। যদিও এই পরিমাণটি নির্ভর করে লটারির জেতার পুরস্কারের উপর।

শুধু লটারি জেতার ক্ষেত্রেই নয়। এই একই নিয়ম প্রযোজ্য হয় পাজল, ঘোড়া রেস ইত্যাদি থেকে পাওয়া টাকার ক্ষেত্রেও। প্রসঙ্গত উল্লেখ্য বিজেতার কাছ থেকে পাওয়া এই করের টাকা সরাসরি পৌঁছে যায় সরকারি কোষাগারে। এই অর্থ গুলির মাধ্যমে সরকারি কোষাগার দারুন ভাবে লাভবান হয়।

অবশ্যই পড়ুন » Land Tax: কৃষি জমি থাকলেই প্রত্যেককে দিতে হবে ট্যাক্স? কী বলছে আয়কর নিয়ম? জেনে নিন বিস্তারিত।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us