শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

একজন ব্যক্তি একসঙ্গে কতগুলো ব্যাংক একাউন্ট খুলতে পারবে? জেনে নিন RBI এর নির্দেশ

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Bank Account Rules: আজকের দিনে প্রত্যেকেরেই ব্যাংকে একাউন্ট রয়েছে। যেহেতু বিভিন্ন সরকারি প্রকল্পের টাকা এবং ছাত্র-ছাত্রীদের জন্য স্কলারশিপের টাকা ডাইরেক্ট ব্যাংক একাউন্টে ক্রেডিট করা হয় তাই গরিব মানুষ থেকে শুরু করে ছাত্রছাত্রী সকলের ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। কিছু কিছু ব্যক্তির ক্ষেত্রে একটি ব্যাংক অ্যাকাউন্ট নয় একাধিক ব্যাংকে একাউন্ট রয়েছে। সেক্ষেত্রে সেই সকল ব্যক্তিদেরকে ভবিষ্যতে কি কোন অসুবিধা হবে? জেনে নিন আরবিআই কি বলছে অর্থাৎ আরবিআই এর নিয়ম অনুসারে একজন ব্যক্তি একসঙ্গে কতগুলো ব্যাংক একাউন্ট ওপেন করতে পারে। বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

ব্যাংকে কত ধরনের অ্যাকাউন্ট হয়ে থাকে

প্রথমেই জেনে নেওয়া যাক ব্যাংকে কত ধরনের অ্যাকাউন্ট হয়ে থাকে। এক্ষেত্রে জানিয়ে রাখি ব্যাংকে একাধিক ধরনের অ্যাকাউন্ট হয়ে থাকে যেমন সেভিংস একাউন্ট, কারেন্ট একাউন্ট, স্যালারি একাউন্ট, জয়েন্ট একাউন্ট, জিরো ব্যালেন্স একাউন্ট, মাইনর একাউন্ট বা স্টুডেন্ট একাউন্ট। অধিকাংশ লোকের কাছে সেভিংস একাউন্ট থেকে এছাড়াও বড় বড় ব্যবসায়ীদের কারেন্ট একাউন্ট থাকে। এছাড়াও বাচ্চা বা ছাত্র-ছাত্রীদের স্টুডেন্ট অ্যাকাউন্ট বা মাইনর একাউন্ট থেকে থাকে।

অবশ্যই পড়ুন » Savings Account Rules: ব্যাংকে একাউন্ট রয়েছে অবশ্যই এই বিষয়গুলি খেয়াল রাখুন, নইলে সমস্যায় পড়বেন।

একজন ব্যক্তি কতগুলো একাউন্ট খুলতে পারবে

বর্তমান দিনে বিভিন্ন ব্যক্তির একাধিক ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে। অনেকেই কাজের সূত্রে একাধিক ব্যাংক একাউন্ট খুলে থাকে বা অনেকে ব্যক্তিগত বিভিন্ন কারণে একাধিক ব্যাংক অ্যাকাউন্ট ওপেন করে থাকেন। কিন্তু এক্ষেত্রে জানিয়ে রাখি আপনি যত খুশি অ্যাকাউন্ট ওপেন করতে পারবেন এক্ষেত্রে কোন সীমা নেই। এ বিষয়ে আরবিআই কোনো নির্দিষ্ট সীমা জারি করেনি।

এক্সট্রা চার্জ কেটে নেওয়া হবে

আপনার যদি একাধিক ব্যাংকে একাউন্ট থেকে থেকে তাহলে প্রতিটি ব্যাংকের একটি ন্যূনতম ব্যালেন্স থাকে এবং সেই ব্যালেন্স যদি না থাকে পরবর্তীতে অ্যাকাউন্টটিকে চালানোর জন্য জরিমানা দিতে হবে। তাই আপনার যদি একাধিক ব্যাংক একাউন্ট রয়েছে তাহলে আপনি অবশ্যই খেয়াল রাখবেন যেন প্রতিটি অ্যাকাউন্ট চালু থাকে।

এছাড়াও আপনি যদি প্রতিটি ব্যাংকের জন্য ডেবিট কার্ড করে থাকেন তাহলে এক্ষেত্রে আপনি হয়তো জেনে থাকবেন ডেবিট কার্ডের জন্য প্রতিবছর মেনটেনেন্স চার্জ বাবদ টাকা কাটা হয়। তাই আপনার যদি একাধিক ডেবিট কার্ড থাকে তাহলে সেক্ষেত্রে আপনাকে প্রতিটি ডেবিট কার্ডের জন্য প্রতিবছর চার্জ পেমেন্ট করতে হবে।

অবশ্যই পড়ুন » ব্যাংক অ্যাকাউন্ট থেকে একদিনে সর্বোচ্চ কত টাকা তুলতে পারবেন? সমস্যায় পড়ার আগে জেনে রাখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us