শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Savings Account Rules: ব্যাংকে একাউন্ট রয়েছে অবশ্যই এই বিষয়গুলি খেয়াল রাখুন, নইলে সমস্যায় পড়বেন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কমবেশি সকলেই ব্যাংকে একটি সেভিংস একাউন্ট রয়েছে। কারো কারো একাধিক সেভিংস একাউন্টও থেকে থাকে। মূলত অর্থ সঞ্চয়ের উদ্দেশ্যেই মানুষ সেভিংস একাউন্ট ওপেন করে থাকে। আপনারও যদি সেভিংস একাউন্ট থেকে থাকে, তাহলে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় আপনার জানা খুবই দরকার। সেভিংস একাউন্ট সম্পর্কে আজ যে চারটি বিষয় আপনাদের সঙ্গে শেয়ার করছি, সে সম্পর্কে আপনারা আগে কোথাও শোনেননি এটা নিশ্চিত। তাই আপনার সেভিংস একাউন্ট থাকলে, প্রতিবেদনটি মনোযোগ সহকারে পড়ুন।

সুদের উপর ট্যাক্স

বিভিন্ন ব্যাংক সেভিংস একাউন্টের উপর বিভিন্ন পরিমান সুদ প্রদান করে থাকে। সেভিংস একাউন্টের উপর যে সুদ পাওয়া যায়, তা কর যোগ্য। অর্থাৎ সঞ্চিত সুদের উপর ট্যাক্স কাটা হয়। সে ক্ষেত্রে একটি নিয়ম রয়েছে। আপনার সেভিংস একাউন্ট থেকে প্রতি বছর যদি ১০ হাজার টাকার বেশি সুদ অর্জিত হয়, তাহলে আয়কর ধারা ৮০TTA অনুযায়ী ১০ শতাংশ TDS কাটা হয়।

প্যান কার্ড বাধ্যতামূলক

রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী, আপনি সেভিংস একাউন্টে প্রতিদিন ৫০,০০০ টাকা পর্যন্ত বিনা প্যান কার্ডে জমা করতে পারবেন। তবে ৫০ হাজার টাকার বেশি এক দিনে জমা বা তুলতে চাইলে সে ক্ষেত্রে আপনাকে প্যান কার্ড জমা করতে হবে। এছাড়া ব্যাংক ড্রাফট, পে অর্ডার বা চেকের মাধ্যমেও ৫০ হাজার টাকা তোলা ফেলা করতে গেলে প্যান কার্ড দেখাতে হবে।

অবশ্যই পড়ুন » Safest Bank: ভারতের সবচেয়ে নিরাপদ ব্যাংক, যেখানে টাকা রাখলে চিন্তা নেই- স্পষ্ট জানালো আরবিআই।

ডেবিট কার্ড ইন্সুরেন্স

অনেক ডেবিট কার্ডে ব্যাক্তিগত দুর্ঘটনা বীমা কভাররেজ দেওয়া হয়। অর্থাৎ দুর্ঘটনার কারণে হটাৎ একাউন্টধারীর মৃত্যু হলে এই বীমার দরুন টাকা পাওয়া যায়। যদিও দুর্ঘটনা বীমা নির্ভর করে ডেবিট কার্ডের ক্যাটাগরির উপর। এখানে সর্বোচ্চ ৫ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভারেজ পাওয়া যায়। যেখানে ক্লাসিক কার্ডে ১ লক্ষ টাকা, প্লাটিনাম কার্ডে ২ লক্ষ টাকা, জেনারেল মাস্টার কার্ডে ৫০ হাজাট টাকা এবং প্ল্যাটিনাম মাস্টার কার্ডে ৫ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভারেজ মেলে।

বন্ধ হয়ে যাওয়া সেভিংস একাউন্ট

আপনার যদিও ব্যাংকে সেভিংস একাউন্ট থাকে এবং সেখানে মিনিমাম ব্যালেন্স না থাকে তাহলে সেভিংস একাউন্ট নিষ্ক্রিয় বা বন্ধ হয়ে যেতে পারে। যদিও একাউন্ট বন্ধ করার আগে ব্যাংক কর্তৃপক্ষ গ্রাহকের সঙ্গে যোগাযোগ করে নেয়। তারপরও গ্রাহক যদি একাউন্টে লেনদেন না করে, তাহলে একাউন্টটি নিষ্ক্রিয় করে দেওয়া হয়।

অবশ্যই পড়ুন » কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায়, অবশ্যই জেনে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us