শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

ব্যাংক অ্যাকাউন্ট থেকে একদিনে সর্বোচ্চ কত টাকা তুলতে পারবেন? সমস্যায় পড়ার আগে জেনে রাখুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমানে এটিএম কার্ড, ডেভিড এবং ক্রেডিট কার্ড হওয়ায় মানুষ যখন তখন টাকা তুলে খরচ করে। তবে এবার আর বারবার এটিএম বা অন্য কোন কার্ড ব্যবহার করে টাকা তোলা যাবে না। রিজার্ভ ব্যাংকের মেরে দেওয়া সীমা অতিক্রম করলেই এবার থেকে দিতে হবে চার্জ। রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম অনুযায়ী, বিভিন্ন ব্যাংকের টাকা তোলার ক্ষেত্রে একটি নির্দিষ্ট সীমা বেঁধে দেওয়া হয়েছে। এক নজরে দেখে নিন আপনার ব্যাংকের জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বেঁধে দিয়েছে কত টাকার সীমা?

সর্বোচ্চ কত টাকা তুলতে পারবেন?

আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে দেশের শীর্ষস্থানীয় ব্যাংকগুলি থেকে আপনি এটিএম কার্ডের মাধ্যমে প্রতিদিন কত টাকা পর্যন্ত বিনা চার্জে তুলতে পারবেন। এছাড়াও নিম্নে যে ব্যাংক গুলি সম্পর্কে আলোচনা করা হয়েছে সেই ব্যাংক বাদে আপনার যদি অন্য কোন ব্যাংকে একাউন্ট থেকে থাকে তাহলে সেই ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি খুব সহজেই টাকা তোলার সীমায় জেনে নিতে পারবেন।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এটিএম থেকে ৪০ হাজার থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত তোলা যায়। এক মাসে পাঁচবার বিনামূল্যে টাকা তুলতে পারবে একজন গ্রাহক। এই সীমা পেরিয়ে গেলে টাকা তোলার জন্য আলাদা করে ২০ টাকা দিতে হবে গ্রাহকদের। ননএসবিআই এটিএম এ টাকা তোলার ক্ষেত্রে কুড়ি টাকা এবং বিদেশি এটিএম লেনদেনের অন্যতম ১০০ টাকা, জিএসটি এবং শতাংশ কর দিতে হয়।

অবশ্যই পড়ুন » ATM থেকে টাকা তোলার সময় ছেঁড়া নোট বা জাল নোট বেরোলে কি করবেন দেখুন

আইসিআইসিআই ব্যাংক (ICICI Bank)

এই ব্যাংকে টাকা তোলার ক্ষেত্রে সর্বোচ্চ সীমা নির্ভর করে ডেবিট কার্ডের উপর। টাকা তোলার ক্ষেত্রে পাঁচবার বিনামূল্যে এবং তারপর থেকে ২০ টাকা অতিরিক্ত চার্জ দিতে হয় গ্রাহকদের। আর্থিক লেনদেনে ৮.৫০ শতাংশ ফি নেওয়া হয়। বিদেশি এটিএম লেনদেনে ১৫০ টাকা নেয়া হয় চার্জ।

এক্সিস ব্যাঙ্ক (Axis Bank)

এখানেও ডেবিট কার্ডের ধরনের ওপর টাকা তোলার সময় নির্ভর করে। বিনামূল্যে পাঁচবার টাকা তুলতে পারবেন গ্রাহকরা। তারপর থেকে ২১ টাকা চার্জ দিতে হয়। বিদেশি এটিএম লেনদেনে ১২৫ টাকা অতিরিক্ত চার্জ দিতে হয় গ্রাহকদের।

পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক (PNB)

এই ব্যাংকের এটিএম থেকে ৫০ হাজার টাকা পর্যন্ত টাকা তোলা যায়। বিনামূল্যে ৫ বার টাকা তুলতে পারেন গ্রাহকরা। তারপর থেকে ২০ টাকা চার্জ দিতে হয়। বিদেশি এটিএম লেনদেন ১৫০ টাকা ফি দিতে হয়।

অবশ্যই পড়ুন » ATM থেকে টাকা তোলার সময় এই ভুল করবেন না! নইলে খালি হতে পারে আপনার ব্যাংক অ্যাকাউন্ট

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us