শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SIP তে বিনিয়োগ করা কালীন যদি বিনিয়োগকারীর অকাল মৃত্যু ঘটে তাহলে বিনিয়োগ করা টাকার কি হবে? কে পাবে এই টাকা?

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

What happens to the money if the investor dies during the SIP? শেয়ার মার্কেটে সরাসরি বিনিয়োগ করা অত্যন্ত ঝুঁকিপূর্ণ কিন্তু মিউচুয়াল ফান্ডের মাধ্যমে SIP কম ঝুঁকিপূর্ণ এক্ষেত্রে আপনি আপনার রোজগারের কিছুটা অংশ প্রতি মাসে সঞ্চয় করে ম্যাচুরিটিতে খুব ভালো রিটার্ন পেতে পারেন। কিন্তু এসআইপি করার আগে অনেকের মনেই প্রশ্ন থাকে যে এসআইপি চলাকালীন যদি বিনিয়োগকারীর মৃত্যু হয় তাহলে সেই টাকার কি হবে? বিনিয়োগকারী ব্যক্তি মারা যাওয়ার পর তার পরিবার কি SIP চালিয়ে যেতে পারবে? আপনাদের মনে থাকা সমস্ত রকম প্রশ্নের উত্তর নিয়ে আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে।

এক্ষেত্রে প্রথমেই জানিয়ে রাখি, এসআইপি যে ম্যাচুরিটি পর্যন্ত চালিয়ে যেতে হবে এর কোন নিয়ম নেই বিনিয়োগকারী জীবিত অবস্থায় যেকোনো সময় তার এসআইপি বন্ধ করতে পারে। এর জন্য বিনিয়োগকারীকে কোন রকম অতিরিক্ত চার্জ দিতে হয় না। কিন্তু যদি বিনিয়োগকারীর মিউচুয়াল ফান্ডের এসআইপিতে অটো-পে ব্যবস্থা চালু থাকে তাহলে বিনিয়োগকারীর মৃত্যুর পরেও ব্যাংক থেকে টাকা কেটে নেওয়া হবে অর্থাৎ অটো-পে ব্যবস্থা চালু থাকবে।

গুরুত্বপূর্ণ আপডেট » SIP তে বিনিয়োগ করেন? এই ৫টি ভুল করলে মহাবিপদ! টাকা রাখার আগে অবশ্যই জেনে নিন।

বিনিয়োগকারীর মৃত্যু হলে টাকা কি পাওয়া যাবে?

মিউচুয়াল ফান্ডে এসআইপির ক্ষেত্রে বিনিয়োগ চলাকালীন বিনিয়োগকারির মৃত্যুর পর সেই টাকা তোলা যাবে কিনা বা কারা তুলতে পারবে সমস্ত কিছুই মিউচুয়াল ফান্ড এবং বিনিয়োগকারী ব্যক্তির চুক্তির উপর নির্ভর করে। এসআইপি যদি বকেয়া না থাকে তাহলে সেটি যেকোনো সময় রিডিং করা যায়। কিন্তু এটা নির্ভর করে মিউচুয়াল ফান্ডের ধরণের উপায় সেটি যদি লক ইন পিরিয়ড হয় তাহলে রিডিম করার ক্ষেত্রে চার্জ দিতে হবে।

বিনিয়োগকারী মৃত্যুর পর কারা টাকা পাবে?

যদি যৌথ বিনিয়োগকারী হয়ে থাকেন তাহলে যদি একজন বিনিয়োগকরী মারা যান তাহলে অপরজন বিনিয়োগ করা চালিয়ে যেতে পারবে এবং ম্যাচুরিটিতে সেই টাকা পেয়ে যাবে। আর একক বিনিয়োগকারির ক্ষেত্রে নমিনি যে রয়েছে তিনি টাকা পাবেন যদি কোন ন মেনে না থাকে তাহলে বংশানুসূত্রে যে উত্তরাধিকারী রয়েছে সেই ব্যক্তি টাকাটি পাবে

অবশ্যই পড়ুন » বিগত ৫ বছরে এই ৫টি SIP মিউচুয়াল ফান্ড বিনিয়োগকারীদের দিয়েছে ৩৫% পর্যন্ত রিটার্ন!

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us