শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

BLDC Fan: গরমকালে ৩গুণ বিদ্যুৎ বিল কমাবে এই ফ্যানগুলি, আধুনিক প্রযুক্তির এই ফ্যানে বিদ্যুৎ খরচ একেবারেই সীমিত

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

BLDC Fan: রাজ্য থেকে শীতের আমেজ পুরোপুরি ভাবে বিদায় নিয়েছে আগেই। বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও বর্তমানে প্যাচপ্যাচে গরমে নাজেহাল রাজ্যবাসী। আবহাওয়া জানান দিচ্ছে ফ্যান ছাড়া এক মুহূর্তও থাকা যাবে না। তবে সাধারণ মধ্যবিত্ত মানুষকে তো নিজের পকেটের টানের কথাও চিন্তা করতে হয়। গরমকালে একটানা বাড়িতে সিলিং ফ্যান চালানোর কারণে মাস গেলে গুণতে হয় মোটা টাকা ইলেকট্রিক বিল। তবে বর্তমানে সাধারণ মানুষের এই চিন্তা দূর করতে বিশেষ ব্যবস্থা করেছে কয়েকটি ফ্যান প্রস্তুতকারক সংস্থা।

বাড়িতে সাধারণ ফ্যানের বিদ্যুৎ খরচ

সাধারণত আমরা গরমকালে ঘরে যে সিলিং ফ্যান চালাই তার মোটর অনেকটাই ভারী হয়। এই কারণে সিলিং ফ্যান চালানোর জন্য অন্তত ৭০-৭৫ ওয়াট বিদ্যুৎ প্রয়োজন হয়। আগেকার দিনে এই বিদ্যুৎ খরচের পরিমাণ আরো অনেক বেশি ছিল। আগেকার সিলিং ফ্যান গুলি চালানোর জন্য মোট ১৫০ ওয়াট পর্যন্ত বিদ্যুত খরচ হয়ে যেত। সেখানে টেবিল ফ্যান চালাতে বিদ্যুৎ খরচ হয় ৫০-৫৫ ওয়াট এবং স্ট্যান্ডিং ফ্যান চালানোর জন্য খরচ হয় ৬৫-১০০ ওয়াট বিদ্যুৎ।

অর্থাৎ এই পরিসংখ্যান আমাদের বুঝিয়েই দেয় তিন ধরনের ফ্যানের মধ্যে সবথেকে বেশি বিদ্যুৎ খরচ করে সিলিং ফ্যান। সিলিং ফ্যান ব্যবহার করার থেকে টেবিল ফ্যান ব্যবহার করলে খরচ অনেকটাই কম হয়। অথচ সাধারণত বাড়িতে সিলিং ফ্যানের ব্যবহারই সব থেকে বেশি হয়। আবার স্ট্যান্ড ফ্যান সবথেকে বেশি বিদ্যুৎ খরচ করে। তাই স্ট্যান্ড ফ্যান চালানোর বদলে আবার সিলিং ফ্যান চালালে বিদ্যুতের খরচ কম হয়।

অবশ্যই পড়ুন » Electric Bil Payment: ইলেকট্রিক বিল জমা করার সময় এই ভুল করবেন না! নইলে পড়তে হবে বিরাট সমস্যায়।

বিদ্যুৎ বিল সাশ্রয়কারী সিলিং ফ্যান

তবে বর্তমানে এমন কয়েকটি সিলিং ফ্যান প্রস্তুতকারী সংস্থা আছে যারা অত্যাধুনিক BLDC প্রযুক্তি ব্যবহার করে হাই স্পিড সিলিং ফ্যান তৈরি করছে। অত্যাধুনিক প্রযুক্তিযুক্ত এই সিলিং ফ্যানগুলিতে বিদ্যুতের খরচ অনেকটাই কম। এই সিলিং ফ্যান গুলি চললে মাত্র ২০-৩৫ ওয়াট বিদ্যুৎ খরচ হয়। তাই নতুন ধরনের প্রযুক্তিযুক্ত বৈদ্যুতিক BLDC মোটর, যা চির প্রচলিত DC মোটরের থেকে অনেক উন্নত মানের, সেই প্রযুক্তিযুক্ত সিলিং ফ্যান ব্যবহার করলে গরমকালে সিলিং ফ্যান চালিয়েও আপনি বিদ্যুতের বিলের দিক থেকে অনেকটাই টাকা সাশ্রয় করতে পারবেন।

এই ফ্যানগুলি LED লাইটের মতই। LED লাইট যেরকম অন্যান্য লাইটের তুলনায় কম বিদ্যুৎ খরচ করে কিন্তু একই উজ্জ্বলতা প্রদান করে সেরকমই এই ফ্যানগুলি কম বিদ্যুৎ খরচে সাধারণ ফ্যানের মতোই ঠান্ডা বাতাস দিয়ে থাকে। কিন্তু এই ফ্যানগুলোর দাম সাধারণ ফ্যানের তুলনায় একটু বেশি BLDC মোটর চালিত এই ফ্যানগুলি সর্বনিম্ন ৩ হাজার টাকা থেকে শুরু। এ ফ্যানগুলো ব্যবহার করলে তিনগুণ পর্যন্ত বিদ্যুৎ বিল কম হবে।

অবশ্যই পড়ুন » Electricity Bills: উচ্চ বিদ্যুৎ বিলের সমস্যা? এই ৫টি উপায়ে আপনি বিদ্যুৎ বিল কম করতে পারবেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us