শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Ujjwala Yojana 2024: এই কার্ড থাকলেই পাবেন বিনামূল্যে গ্যাস সিলিন্ডার! রইল আবেদন করার পদ্ধতি

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Ujjwala Yojana 2024 Get Free Gas Cylinder: কেন্দ্রীয় সরসর সমগ্র দেশবাসীদের জীবন সহজ করার জন্য নানা ধরনের প্রকল্প এর সুবিধা প্রদান করে থাকে, যার মধ্যে একটি হলো প্রধানমন্ত্রী উজ্জ্বালা যজোনা। এই প্রকল্পের অধীনে দেশের দরিদ্র মহিলাদের রান্না করার জন্য বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়া হয়। আধার কার্ড, রেশন কার্ড, বিপিএল কার্ড, বিপিএল তালিকায় নাম এবং আরও কিছু নথিপত্র থাকলেই এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। এর সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে চাইলে এই নিবন্ধটি সম্পূর্ন পড়ুন। 

বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাবেন – Ujjwala Yojana 2024

কেন্দ্রীয় সরকার দারিদ্র্য মহিলাদের জন্য ২০১৬ সালে একটি প্রকল্প শুরু করেছিলেন। এই প্রকল্পের নাম হলো প্রধানমন্ত্রী উজ্জ্বালা যজোনা। ১৮ বছর বয়স হলেই মহিলারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন। এই প্রকল্পের ৩টি গ্যাস সিলিন্ডার একদম বিনামূল্যে দেওয়া হয়। আপনারা বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে এর জন্য আবেদন করতে পারবেন। 

এই কার্ড ও নথিপত্র থাকলেই পাবেন বিনামূল্যে গ্যাস সিলিন্ডার 

প্রধানমন্ত্রী উজ্জ্বালা যজোনার অধীনে নতিভুক্ত থাকলেই পাবেন বিনামূল্যে গ্যাস সিলিন্ডার। তবে এই প্রকল্পে আবেদন করার জন্য কিছু নথিপত্রের প্রয়োজন হবে। সর্বপ্রথম এই প্রকল্পে আবেদন করার জন্য আবেদনকারীর নাম বিপিএল এর তালিকায় থাকতে হবে। সঙ্গে আবেদনকারীর আধার কার্ড, রেশন কার্ড, পাসপোর্ট সাইজ ফটো, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, জন্ম প্রমাণপত্র এবং মোবাইল নম্বর প্রয়োজন হবে। এই সমস্ত নথিপত্র থাকলেই একজন প্রাপ্ত বয়স্ক মহিলা প্রধানমন্ত্রী উজ্জ্বালা যজোনার জন্য আবেদন করতে পারবেন। 

এছাড়াও ‘উজ্জ্বালা যজোনা ২.০’-তে আবেদন করতে আরও কিছু শর্তাবলী রয়েছে। যেমন, বাড়ির মধ্যে আগে থেকে কোনো গ্যাস কানেকশন থাকলে ওই পরিবারের কোনো ব্যাক্তি আর এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। শুধুমাত্র তপাশিল জাতি, উপজাতি, খুবই অনগ্রসর শ্রেণী, উপজাতি বা দরিদ্র শ্রেণীর মহিলারাই উজ্জ্বালা যজোনা ২.০ এর জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন: রেশন কার্ডের যে কোন ভুল বাড়িতে বসে অনলাইনে সংশোধন করুন, দেখে নিন পদ্ধতি।

আবেদন করার পদ্ধতি 

আপনি বাড়িতে বসেই খুব সহজে অনলাইনের মাধ্যমে প্রধানমন্ত্রী উজ্জ্বালা যজোনার জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার জন্য নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুন। 

  • প্রথমে www.pmuy.gov.in ওয়েবসাইটে যান।
  • এরপর ‘উজ্জ্বালা যজোনা ২.০’ বিকল্পে ক্লিক করুন।
  • এর পরে আপনার গ্যাস বিতরণ সংস্থা বেছেনিন।
  • এরপর মোবাইল নম্বর এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিন।
  • এরপর আপনি একটি রেফারেন্স নম্বর পাবেন।
  • এরপর আপনি সংযোগের জন্য একটি কল পাবেন। 

অবশ্যই পড়ুন » Savings Account Rules: ব্যাংকে একাউন্ট রয়েছে অবশ্যই এই বিষয়গুলি খেয়াল রাখুন, নইলে সমস্যায় পড়বেন।

উপসংহার 

বিপিএল তালিকায় নাম, আধার কার্ড, রেশন কার্ড এবং আরও কিছু প্রয়োজনীয় নথিপত্র থাকলেই পাবেন বিনামূল্যে গ্যাস সিলিন্ডার। প্রধানমন্ত্রী উজ্জ্বালা যজোনায় আপনি প্রথম ৩টি গ্যাস সিলিন্ডার একদম বিনামূল্যে পাবেন। এতে আবেদন করার জন্য প্রয়োজনীয় নথিপত্র এবং আবেদন করার পদ্ধতি সম্পর্কে উপরে উল্লিখিত রয়েছে।

অবশ্যই পড়ুন » Voter Card Download: ঘোষণা হলো ভোটের দিন, ভোট দেওয়ার জন্য এইভাবে ভোটার কার্ড ডাউনলোড করুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us