শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Ration Card Correction Online: রেশন কার্ডের যে কোন ভুল বাড়িতে বসে অনলাইনে সংশোধন করুন, দেখে নিন পদ্ধতি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন


Ration Card Correction Online: আজকের দিনে রেশন কার্ড খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট তাই আপনার যদি রেশন কার্ড এ কোন রকম ভুল ত্রুটি থেকে থাকে তাহলে ভবিষ্যতে আপনাকে সমস্যার মুখে পড়তে হতে পারে, তাই আপনার আধার কার্ডের তথ্য অনুযায়ী রেশন কার্ডের তথ্য থাকা বাধ্যতামূলক। আধার কার্ড অনুযায়ী আপনার নাম/জন্ম তারিখ/লিঙ্গ/অভিভাবকের নাম/ঠিকানা সংশোধন আপনি বাড়িতে বসে অনলাইনে খুব সহজেই করতে পারবেন এর জন্য নিচে দেওয়া পদ্ধতি অনুসরণ করুন।


রেশন কার্ড সংশোধন করার পদ্ধতি

আপনার যদি রেশন কার্ডের কোন রকম ভুল ত্রুটি থেকে থাকে তাহলে আপনি কিভাবে রেশন কার্ড সংশোধনের জন্য অনলাইনে আবেদন করবেন দেখে নিন সম্পূর্ণ পদ্ধতি। নিচে দেওয়া পদ্ধতি ফলো করে আপনি খুব সহজে বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে আপনার রেশন কার্ড সংশোধন করে নিতে পারবেন।

  • এর জন্য প্রথমেই আপনাকে রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে এসে সংশোধন লিংকে আসতে হবে। আপনাদের সুবিধার্থে রেশন কার্ড সংশোধন করার ডাইরেক্ট লিংক দেওয়া হয়েছে। রেশন কার্ড সংশোধনের ডাইরেক্ট লিংক » https://wbpds.wb.gov.in/
  • এরপর আপনাকে আপনার রেশন কার্ডের নাম্বার দিয়ে সার্চ করতে হবে।
  • এরপর আপনি আপনার কোন তথ্য সংশোধন করতে চাইছেন সেটি সিলেক্ট করতে হবে। এক্ষেত্রে আপনি আপনার নাম জন্মতারিখ আপনার অভিভাবকের নাম সমস্ত কিছুই সংশোধন করতে পারবেন।
  • এরপর আপনার রেশন কার্ডের সঙ্গে যে আধার কার্ড সংযুক্ত রয়েছে এবং সেই আধার কার্ডের সঙ্গে যে মোবাইল নাম্বার সংযুক্ত রয়েছে সেই মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে সেই ওটিপিটি সঠিকভাবে পূরণ করতে হবে।
  • এরপর আপনার কাছে আপনার রেশন কার্ডের সমস্ত ডিটেলস ওপেন হয়ে যাবে। এরপর আপনি যে বিষয়টি পরিবর্তন করতে চান সেটি সংশোধন করতে পারবেন।
  • এরপর আপনার সমস্ত কিছু তথ্য একবার যাচাই করে নিয়ে সাবমিট অপশনে ক্লিক করলে আপনার রেশন কার্ড সংশোধনের আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

অবশ্যই পড়ুন » Savings Account Rules: ব্যাংকে একাউন্ট রয়েছে অবশ্যই এই বিষয়গুলি খেয়াল রাখুন, নইলে সমস্যায় পড়বেন।

রেশন কার্ড সংশোধন হয়েছে কিনা কিভাবে বুঝবেন

আপনি যদি আপনার রেশন কার্ড সংশোধনের জন্য আবেদন করে থাকেন এরপর আপনার রেশন কার্ডটি সংশোধিত হয়েছে কিনা সেটি কিভাবে চেক করবেন নিচে দেওয়া পদ্ধতি অনুযায়ী দেখে নিন।

  • এর জন্য প্রথমেই আপনাকে রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। রেশন কার্ডের অফিসিয়াল ওয়েবসাইট হল » https://food.wb.gov.in/index.aspx
  • এরপর আপনাকে ই রেশন কার্ড ডাউনলোড অপশনটিতে ক্লিক করতে হবে।
  • তারপর আপনার রেশন কার্ডের নাম্বার বসাতে হবে।
  • এরপর রেশন কার্ডের সঙ্গে যুক্ত আধার কার্ডে যে মোবাইল নাম্বার সংযুক্ত রয়েছে সেই মোবাইল নাম্বারে একটি ওটিপি আসবে সেই ওটিপিটি সঠিকভাবে পূরণ করতে হবে।
  • তাহলে বেশ আপনার সংশোধিত আধার কার্ডটি ডাউনলোড হয়ে যাবে এরপর আপনি সেখান থেকে চেক করে নিতে পারবেন যে আপনার রেশন কার্ডটি সংশোধিত হয়েছে কিনা।

অবশ্যই পড়ুন » Voter Card Download: ঘোষণা হলো ভোটের দিন, ভোট দেওয়ার জন্য এইভাবে ভোটার কার্ড ডাউনলোড করুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us