শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Stock Market: এক বছরে ৪০০% এর বেশি রিটার্ন! এই ৪টি বিদ্যুৎ খাতের কোম্পানির শেয়ার ২০২৪ আর্থিক বছরে দারুন বৃদ্ধি পেয়েছে

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Stock Market: ভারত সহ সারা বিশ্বে নবায়নযোগ্য বিদ্যুৎ শক্তি চাহিদা বাড়বে। কারণ, এতে পরিবেশ দূষণ হয় না বললেই চলে, যার কারণে ভারত সরকারও এই সমস্ত কোম্পানিগুলোকে নানাভাবে উৎসাহিত করছে। তাই যে সমস্ত বিদুৎ খাতের কোম্পানিগুলি নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন করছে, তাদের শেয়ার মুল্য ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। নিচে এমনি ৪টি বিদ্যুৎ খাতের কোম্পানির শেয়ার সম্পর্কে আলোচনা করা হয়েছে যেগুলি ২০২৪ আর্থিক বছরে দারুন বৃদ্ধি পেয়েছে। যার মধ্যে একটি কোম্পানি বিনিয়োগকারীদের মাত্র এক বছরে ৪০০% এর বেশি রিটার্ন দিয়েছে। 

সুজলন এনার্জি (Suzlon Energy)

সুজলন এনার্জি বিনিয়োগকারীদের এক বছরে ৪০০% এর বেশি রিটার্ন দিয়ে ধনী করে তুলেছে। ২০২৪ আর্থিক বছরে এই কোম্পানির স্টকের মুল্য ৪১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই কোম্পানিতে ৩৪ লাখের বেশি খুচরা বিনিয়োগকারীরা বিনিয়োগ করেছে। তাদের কাছে প্রায় ১৩৮ কোটি শেয়ার রয়েছে, যার মূল্য বর্তমানে ১৯,৫০০ কোটি টাকা। বিনিয়োগকারীরা মনে করছেন ভারতের বায়ু টারবাইন বাজারে ভালো কিছু ঘটবে। তাই তারা এই কোম্পানিতে বিনিয়োগ করেছেন। 

রিলায়েন্স পাওয়ার (Reliance Power)

FY24-তে রিলায়েন্স পাওয়ার এর শেয়ারের মূল্য ১৮৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রায় ৩৫ লাখ বিনিয়োগকারীর কাছে এই কোম্পানির ২০২ কোটি শেয়ার রয়েছে। যার মূল্য বর্তমানে ৫,৭১১ কোটি টাকা। মিডিয়ার প্রতিবেদন থেকে বোঝা যাচ্ছিল যে রিলায়েন্স পাওয়ার ২০২৩-২৪ অর্থ বছরের মধ্যেই ঋণমুক্ত হওয়ার প্রচেষ্টা করছিল। এই ইতিবাচক খবরের ফলে শেয়ারে ভালো বৃদ্ধি দেখা গেছে। 

আরও পড়ুন: Multibagger Stock – এই শেয়ারের মুল্য ৫ দিনে ২৫% বৃদ্ধি পেয়েছে, একবছরে টাকা ৪ গুণের বেশি হয়েছে! এবার ২৮ মার্চ বোনাস দেবে কোম্পানি।

জয়প্রকাশ পাওয়ার ভেঞ্চর্স (Jaypee Power Ventures)

জয়প্রকাশ পাওয়ার ভেঞ্চর্স এর শেয়ার FY24-তে ১৭৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রায় ১৭.৫৫ লাখ খুচরা বিনিয়োগকারীর কাছে Jaypee Power Ventures এর ২৫৬ কোটির বেশি শেয়ার রয়েছে। যার মূল্য বর্তমানে প্রায় ৩,৯১৫ কোটি টাকা। FY19-তে এই কোম্পানির ঋণ ছিল ১১,১৫০ কোটি টাকা। যা FY23-এর মধ্যে ৪,৭৫৪ কোটি কমিয়েছে কোম্পানি। 

টাটা পাওয়ার (TATA Power) 

এই আর্থিক বছর অর্থাৎ FY24-তে এই কোম্পানির শেয়ার ১০৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। প্রায় ৩৯.২৮ লাখ বিনিয়োগকারীর কাছে TATA Power-এর ১৩৮ কোটি শেয়ার রয়েছে। বর্তমানে যার মুল্য আনুমানিক ৩০,০০০ কোটি টাকা।

আরও পড়ুন: শেয়ার বাজারের LIQUIDITY কি? বিস্তারিত জেনেনিন সহজ বাংলা ভাষায়।

দাবিত্যাগ (Disclaimer)

আমরা কোনো সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া (SEBI) নিবন্ধিত আর্থিক উপদেষ্টা নই। এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

আরও পড়ুন: Penny Stock – পেনি স্টক কি? জানুন এর আসল সত্য! বিনিয়োগ করা কি উচিত দেখে নিন বিস্তারিত।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us