শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Rich Mindset: এই 4 টি অভ্যাস আপনাকে কখনোই ধনী হতে দেবে না, আজই ত্যাগ করুন এই অভ্যাসগুলি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

গরিব হয়ে জন্ম নেওয়া কোনো পাপ নয়, তবে গরিব হয়ে মারা যাওয়াটা পাপ। কমবেশি আমরা সকলেই ধনী হওয়ার স্বপ্ন দেখি, তবে ধনী হওয়ার জন্য যা যা করনীয় তা আমরা কয়জন মেনে চলি? ধনী হওয়ার সাথে অভ্যাসের বেশ গভীর সম্পর্ক রয়েছে। ভালো অভ্যাসগুলি আপনাকে সাফল্যের দোরগোড়াই পৌঁছে দেবে। আর কিছু খারাপ অভ্যাস আপানর ধনী হউয়ার পথে কাঁটা হয়ে দাঁড়াবে। কোন কোন খারাপ অভ্যাস ধনী হউয়ার পথে কাঁটা হয়ে দাঁড়াবে? কোন কোন অভ্যাসগুলি থাকলে আপনি কখনোই ধনী হতে পারবেন না? আজকের প্রতিবেদন থেকে একনজরে দেখে নিন-

বিনিয়োগের থেকে সঞ্চয়ে আগ্রহ

টাকা সঞ্চয় করে কখন ধনী হওয়া যায় না। তবে আমাদের দেশের মানুষ বিনিয়োগের থেকে টাকা সেভিংস করতে বেশি পছন্দ করেন। উদাহরন স্বরূপ, আমাদের দেশে এমন বহু মানুষ রয়েছেন যারা বাজারে গিয়ে কিছু টাকা বাঁচানোর চক্করে দীর্ঘ সময় খরচ করে। এই ধরনের মানুষ টাকা বিনিয়গের বদলে সেভিংসকেই প্রাধান্য দেয়। আপনার মনেও যদি এমন ধারনা থাকে তাহলে আপনি কখনোই ধনী হতে পারবেন না। টাকা সেভিংস প্রয়োজন তবে তার থেকেও বেশি প্রয়োজন উপার্জন বাড়ানো। প্রতিনিয়ত টাকা কিভাবে আরও বেশি উপার্জন করবেন, তা নিয়ে ভাবতে হবে।

নির্দিষ্ট বেতনে খুশি থাকা

প্রতি মাসে নির্দিষ্ট পরিমান বেতনে যদি আপনি খুশি থাকেন, তাহলে আপনি কখনোই ধনী হতে পারবেন না। চাকরির ক্ষেত্রে একটি নির্দিষ্ট পরিমানে টাকা প্রতি মাসে আপনি হাতে পেয়ে যান, সেখান থেকে সাংসারিক খরচ বাদ দিয়র যে পরিমান টাকা থেকে যায় তা সঞ্চয় করেন। এভাবে কিন্তু কখনোই ধনী হতে পারবেন না। সর্বদা আপনাকে উপার্জনের অঙ্ক বাড়ানোর চিন্তা রাখতে হবে। এর জন্য আপনাকে হয় ব্যবসায়ী বা বিনিয়োগকারী হতে হবে। নচেৎ কোন প্রফেসানাল জায়গা থেকেও আপনি ধনী হতে পারবেন। সেক্ষেত্রে আপনাকে প্রফেসানাল জায়গার শিখরে পৌঁছাতে হবে। নয়তো আপনি কখনোই ধনী হতে পারবেন না।

মিস করবেন না » Become Rech: কোটিপতি হতে চান? প্রতিদিন ১০০ টাকা জমিয়ে হতে পারেন কোটিপতি, ধনী হবার গোপন সূত্র

রিস্ক নেওয়ার ক্ষেত্রে ভীতু মানশিকতা

ধনী হওয়ার জন্য ভিতু মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে এবং কিছু করার জন্য রিস্ক নিতে হবে। রিস্ক নেওয়ার মনোভাব যদি আপনার না থাকে তাহলে আপনি কখনোই ধনী হতে পারবেন না। আর রিস্ক নেওয়ার জন্যও আপনাকে অবশ্যই সাহসী হতে হবে। যেমন জিও-র কথাই ভাবুন। যখন জিও টেলিকম বাজারে নতুন নামে, তখন আড়াই লক্ষ কোটি টাকার বিনিয়োগ করেছিল। তখন তার সামনে ছিল এয়ারটেল, আইডিয়া, ভোডাফোন ইত্যাদি বড় বড় সংস্থা। সে সময় জিও রিস্ক নিয়ে বিনিয়োগ করেছিল বলেই আজ এই সংস্থা দেশের সবচেয়ে বৃহত্তম টেলিকম সংস্থা।

নিজেকে ধনী দেখানো

সবশেষে বলি, নিজেকে ধনী দেখাবেন না, নিজেকে ধনী হিসাবে তৈরি করুন। অনেকেই রয়েছেন যাদের রোজগার কম হলেই তারা দামি বাইক, দামি মোবাইল নিয়ে ঘুরতে পছন্দ করে। অর্থাৎ তারা নিজেদের ধনী দেখাতে চায়, তবে ধনী হতে চায় না। আপানরও যদি এমন মানসিকতা থাকে, তাহলে আপনি কখনোই ধনী হতে পারবেন না।

অবশ্যই পড়ুন » মাড়োয়ারিদের ধনী হওয়ার গোপন রহস্য! বাঙালিরা কেন পিছিয়ে? জেনেনিন ধনী হওয়ার রহস্য

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment