শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Land Buy: নতুন জমি কেনার আগে এই ৩টি কাজ অবশ্যই করবেন, নইলে পড়তে হবে মহা বিপদে!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

নিজের জমি কেনার স্বপ্ন তো অনেকেই দেখেন। কিন্তু জায়গা জমি সংক্রান্ত বিষয় গুলি বেশ কিছুটা জটিল হওয়ায় লক্ষ লক্ষ টাকা খরচ করে জমি কেনার পরেও একটি সামান্য ভুলের জন্য অনেক বড় বিপদে পড়তে হতে পারে ক্রেতাকে। জমি সংক্রান্ত আইনি জটিলতার নজিরও দেখা যায় অনেক। তাই নিজের কষ্ট করে উপার্জন করা টাকা দিয়ে জমি কিনে পরবর্তীতে আইনি জটিলতায় জড়িয়ে কোর্ট কাছারিতে ছুটতে না চাইলে অবশ্যই মাথায় রাখতে হবে কয়েকটি বিষয়। আজ সেই বিষয়গুলি সম্পর্কেই বিস্তারিত তথ্য আপনাদের জানাবো এই প্রতিবেদনের মাধ্যমে।

ভূমি বিশেষজ্ঞদের মত অনুসারে জমি কেনার বিষয়ে বিশেষভাবে সতর্ক না হলে বিভিন্ন ধরনের প্রতারণার সম্মুখীন হন সাধারণ মানুষ। জমির দলিল নকল বা জাল হওয়া থেকে শুরু করে আরো বিভিন্ন ধরনের জালিয়াতির শিকার হতে হয়। জমি কেনার সময় যাতে ঠকতে না হয় সেই প্রসঙ্গে কথা বলতে গিয়ে বাঁকুড়া জেলা আদালতের আইনজীবী অতনু দে সাধারণ মানুষের উদ্দেশ্যে বিশেষ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা করেছেন। দেখে নিন সেগুলি কি কি।

জমি কেনার আগে কোন কাজগুলি করা গুরুত্বপূর্ণ

(১) আইনজীবী অতনু দে এর কথায় জমি কিনতে গেলে প্রথমেই দেখে নেওয়া উচিত জমির “চেইনডিড” এর প্রথম থেকে শেষ রেকর্ড পর্যন্ত। পৈত্রিক জমি হলে সেই জমি কতবার হস্তান্তরিত হয়েছে, জমির পর্চা আর.এস.এ, সি.এস.এ এবং এল.আর.এ কার নামে আছে সেই সমস্ত বিস্তারিত তথ্য দেখে নেওয়া প্রয়োজন।

অবশ্যই পড়ুন » BLDC Fan: গরমকালে ৩গুণ বিদ্যুৎ বিল কমাবে এই ফ্যানগুলি, আধুনিক প্রযুক্তির এই ফ্যানে বিদ্যুৎ খরচ একেবারেই সীমিত

(২) নকল দলিল সংক্রান্ত জালিয়াতির হাত থেকে বাঁচতে ন্যূনতম ১২ বছরের রেকর্ড সার্চিং করে নেওয়া প্রয়োজন। এক্ষেত্রেও জমিটি কতবার হস্তান্তরিত হয়েছে, দলিল আসল হলেও সেই দলিলে আইনগত কোন সমস্যা আছে কিনা আদালতে গিয়ে যাচাই করে নেওয়া প্রয়োজন।

(৩) সবশেষে জমি কেনার আগেই আগ্রহী ক্রেতাকে যেতে হবে বিএলআরও অফিসে। এই অফিসে গিয়ে জমির “ইন ডিটেইল” রেকর্ড পুঙ্খানুপুঙ্খ ভাবে যাচাই করা সম্ভব হবে। এই অফিসের নথিভুক্ত থাকা তথ্য অনুসারে জানা যাবে বিক্রেতা পৈত্রিক সূত্রে বিক্রয় যোগ্য জমিটি পেয়েছেন নাকি তিনি তার পূর্বে কেনা জমি বিক্রি করছেন। যদি জমিটি বিক্রেতার কেনা জমি হয় সেক্ষেত্রে জমির আগের মালিকের বিস্তারিত বিবরণ, কবে সেই জমিটির বর্তমান মালিকের কাছে হস্তান্তরিত হয়েছে ইত্যাদি জমির সমস্ত রেকর্ড আপনি দেখে নিতে পারবেন।

অবশ্যই পড়ুন » Land Tax: কৃষি জমি থাকলেই প্রত্যেককে দিতে হবে ট্যাক্স? কী বলছে আয়কর নিয়ম? জেনে নিন বিস্তারিত

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us