শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Mutual Fund: টাকা ১০গুন এরো বেশি, শুনতে অবাক লাগলেও সত্য! এই ৩ টি মুয়াটিউাল ফান্ড সম্পর্কে অবশ্যই জানা দরকার

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Mutual Fund: অনেকেই অস্তির শেয়ার বাজারে বিনিয়োগ করে ঝুঁকি নিতে চাই না, আবার ব্যাঙ্কের কম সুদে খুশিও হয় না। তাদের জন্য মিউচুয়াল ফান্ড বিনিয়োগ করার একটু দারুন বিকল্প হতে পারে। মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা শেয়ার বাজারের তুলনায় অনেক কম ঝুঁকিপূর্ণ এবং এতে যেকোনো ব্যাঙ্কের তুলনায় অনেক বেশি রিটার্ন পেতে পারেন। যেমন আজ আমরা এমন ৩টি মিউচুয়াল ফান্ড সম্পর্কে জানবো যা, বিনিয়োগকারীদের টাকা ১০ গুন এরো বেশি করেছে। এই ৩টি বাম্পার রিটার্ন দেওয়া মিউচুয়াল ফান্ড সম্পর্কে বিস্তারিত জানতে পুরো নিবন্ধটি পড়ুন। 

টাকা ১০ গুন এরো বেশি করেছে এই ৩টি মিউচুয়াল ফান্ড 

যারা সরাসরি শেয়ার বাজারে বিনিয়োগ করতে ভয় পায় অথবা, বাজারের খবরাখবর রাখার সময় নেই, তাদের জন্য মিউচুয়াল ফান্ড অর্থ বিনিয়োগের জন্য এটি ভালো বিকল্প। কিছু কিছু মিউচুয়াল ফান্ড থাকে যেগুলি বিনিয়োগকারীদের অবিশ্বাস্য রিটার্ন দিয়ে থাকে। যেমন আজ আমরা এমন ৩টি মিউচুয়াল ফান্ড সম্পর্কে জানবো যেগুলি ১০০০ শতাংশ এরো বেশি রিটার্ন দিয়েছে। অর্থাৎ, বিনিয়োগকারীদের টাকা ১০গুন এরো বেশি করেছে। মিউচুয়াল ফান্ডগুলি নিম্নরূপ: 

1) Nippon India Small Cap Fund – Direct Plan – Growth 

নিপ্পন ইন্ডিয়া স্মল ক্যাপ ফান্ড মূলত স্মল-ক্যাপ কোম্পানিগুলোতে বিনিয়োগ করে। আপনি যদি দীর্ঘমেয়াদী বিনিয়োগের পরিকল্পনা করছেন তাহলে এই ফান্ডে বিনিয়োগ করতে পারেন। গত ১০ বছরে এই ফুন্ডটি বিনিয়োগকারীদের ১২০৫.২৯ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে। অর্থাৎ, বিনিয়োগকারীদের টাকা ১০ বছরেই ১৩গুন এরো বেশি হয়েছে। আপনি এতে ৫০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন। কিন্তূ মনে রাখবেন স্মল-ক্যাপ কোম্পানিগুলোতে বিনিয়োগের কারণে এই মিউচুয়াল ফান্ডটি ঝুঁকিপূর্ণ। 

আরও পড়ুন: Mutual Funds Tips – মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার আগে এই গুরুত্বপূর্ন বিষয়গুলি খেয়াল করুন।

2) SBI Small Cap Fund – Direct Plan – Growth 

এই মিউচুয়াল ফান্ডটি এসবিআই মিউচুয়াল ফান্ড (SBI Mutual Fund) দ্বারা পরিচালিত যা, ভারতের বৃহত্তম মিউচুয়াল ফান্ড হাউসগুলির মধ্যে একটি। এটি মূলত স্মল-ক্যাপ কোম্পানিগুলোতে বিনিয়োগ করে। গত ১০ বছরে SBI Small Cap Fund বিনিয়োগকারীদের ১১০৮.১২ শতাংশের অবিশ্বাস্য রিটার্ন দিয়ে ধনী করে তুলেছে। কিন্তূ এতে যেমন উচ্চ রিটার্ন রয়েছে তেমনি ঝুঁকিও রয়েছে। কারণ, এটিও স্মল-ক্যাপ কোম্পানিগুলোতে বিনিয়োগ করে। 

আরও পড়ুন: Mutual Fund Investment – সাবধান! মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ কি নিরাপদ? মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করলে অবশ্যই দেখুন।

3) Quant ELSS Tax Saver Fund – Direct Plan – Growth 

কোয়ান্ট ইএলএসএস ট্যাক্স সেভার ফান্ড হলো একটি ইএলএসএস (ইক্যুইটি লিঙ্কড সেভিংস স্কিম) ফান্ড, যার অর্থ এটি আয়কর আইনের ধারা ৮০C-এর অধীনে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়ার সুযোগ প্রদান করে। এর লক্ষ্য হলো দীর্ঘমেয়াদী সম্পদের বৃদ্ধি অর্জন করা এবং কর-সঞ্চয় সুবিধা প্রদান করা। গত ১০ বছরে ফান্ডটি বিনিয়োগকারীদের ১০২৯.৮৫ শতাংশের বাম্পার রিটার্ন দিয়েছে। অর্থাৎ, যারা এই মিউচুয়াল ফান্ডে ১০ বছর আগে বিনিয়োগ করেছিলেন, তাদের টাকা ১০ গুন এরো বেশি হয়েছে। শেয়ার বাজারে বিনিয়োগের কারণে এতেও ঝুঁকির সম্ভবনা থেকে যায়। 

আরও পড়ুন: মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড কি? সুবিধা ও অসুবিধা, সেরা মিড ক্যাপ মিউচুয়াল ফান্ড।

দাবিত্যাগ (Disclaimer)

এই নিবন্ধটি শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। এটি কোনোভাবেই বিনিয়োগ করার জন্য পরামর্শ প্রদান করে না। আপনার বিনিয়োগ সিদ্ধান্তগুলি আপনার নিজের গবেষণা এবং ঝুঁকি সহনশীলতার উপর ভিত্তি করে নিতে হবে। আপনার বিনিয়োগের ফলাফলের জন্য ফাইনান্স বার্তা কোনোভাবেই দায়ী থাকবে না।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us