শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SSY: সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২৪, কন্যা সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ করুন এই স্কিমে।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

আপনার ঘরে একটি ছোট মেয়ের জন্ম হয়েছে, আপনি কি আপনার মেয়ের ভবিষ্যত যেমন পড়াশোনা, উচ্চ শিক্ষা এবং বিয়ে ইত্যাদি নিয়ে চিন্তিত? কেন্দ্রীয় সরকার এই উদ্দেশ্যে সুকন্যা সমৃদ্ধি যোজনা তৈরি করেছে। এই স্কিম শুধুমাত্র মেয়েদের জন্য করা হয়েছে। সুকন্যা সমৃদ্ধি যোজনা হল কেন্দ্রীয় সরকারের ছাত্রীদের জন্য একটি ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প। যা কন্যাদের ভবিষ্যৎ খরচ মেটাবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা ২০২৪ (Sukanya samriddhi Yojana 2024)

বেটি বাঁচাও বেটি পড়াও অভিযানের আওতায় সরকার এই প্রকল্প শুরু করেছে। সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে, এই অ্যাকাউন্টটি 10 বছরের কম বয়সী মেয়েদের নামে বাবা-মা বা তাদের আইনি অভিভাবকদের দ্বারা খোলা যেতে পারে। যা 250/- টাকা থেকে শুরু করে 1.50 লক্ষ টাকা পর্যন্ত হতে পারে। 

সরকারের এই প্রকল্প চালু করার মূল উদ্দেশ্য হল এই প্রকল্পের মাধ্যমে দেশের মেয়েদের ভবিষ্যৎ সুরক্ষিত করা। এই স্কিমের অ্যাকাউন্টটি পরিবারের যে কোনও সদস্য যেমন পিতামাতা বা অন্য কোনও অভিভাবক ইত্যাদি খুলতে পারেন। প্রকল্পের অধীনে শুধুমাত্র কন্যাদের অ্যাকাউন্ট খোলা হয়। আপনি যেকোনো নিকটস্থ পোস্ট অফিস বা অনুমোদিত ব্যাঙ্কে গিয়ে সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্ট খুলতে পারেন।

অবশ্যই পড়ুন » Post Office Fixed Deposit: পোস্ট অফিস ফিক্সড ডিপোজিট স্কিম, কত সুদ দিচ্ছে জানুন? কত টাকা বিনিয়োগ করে কত পাবেন অবশ্যই দেখুন।

সুকন্যা সমৃদ্ধি যোজনার বিশদ বিবরণ 2024

  • বর্তমানে এর সুদের হার 8.20%।
  • SSY স্কিমে, প্রিমিয়ামের পরিমাণ মোট 15 বছরের জন্য জমা করতে হবে। যার পরিপক্কতার সময়কাল 21 বছর।
  • বার্ষিক ন্যূনতম বিনিয়োগের পরিমাণ হল Rs. 1000/-। এবং সর্বোচ্চ পরিমাণ হল 150000/- টাকা।
  • এই স্কিমের জন্য একটি মেয়ে শিশুর প্রবেশের সর্বোচ্চ বয়স হল 10 বছর।
  • আপনি আপনার সুকন্যা সমৃদ্ধি যোজনা অ্যাকাউন্টটি অন্য জায়গায় স্থানান্তর করতে পারেন।
  • মেয়েটি 18 বছর পূর্ণ হওয়ার পরে, তার উচ্চ শিক্ষার জন্য 50 শতাংশ অর্থ উত্তোলনের বিকল্প রয়েছে।
  • আপনি যদি মাসিক অর্থ প্রদান করেন, তাহলে প্রতি মাসের 1 তারিখে প্রিমিয়াম জমা হবে এবং আপনি যদি বার্ষিক অর্থ প্রদান করেন, তাহলে প্রতি বছর 1লা এপ্রিল জমা করা হবে।

সুকন্যা সমৃদ্ধি যোজনায় কিভাবে একাউন্ট খুলবেন? একাউন্ট ওপেন করার জন্য কি কি ডকুমেন্ট প্রয়োজন? পোস্ট অফিস ছাড়াও আপনি কোন কোন ব্যাংকে এই একাউন্ট খুলতে পারবেন বিস্তারিত জানতে নিচের প্রতিবেদনটি পড়ুন।

অবশ্যই পড়ুন » সুকন্যা সমৃদ্ধি যোজনা! কারা একাউন্ট খুলতে পারবে? কি কি ডকুমেন্ট প্রয়োজন, কত টাকা জমা করলে কত টাকা পাবেন বিস্তারিত জানুন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us