শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Sovereign Gold Bond: এইভাবে সরকারের কাছ থেকে সস্তায় সোনা কিনুন, সীমিত সময়ের জন্য অফার।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভবিষ্যতের কথা ভেবে কম বেশি অনেকেই সঞ্চয় করতে পছন্দ করেন। অনেকে ব্যাংকে টাকা ফিক্সড করার পাশাপাশি সোনার গহনা জমা রেখে কিংবা Sovereign Gold Bond করেও টাকা সঞ্চয় করে। গোল্ড বন্ডে বিনিয়োগ করলে সোনার দাম অনুযায়ী মূল্য পাওয়া যায়। আর আগামীকাল থেকে গোল্ড বন্ডে বিনিয়োগের দারুন সময় শুরু হতে চলেছে। আপনিও যদি গোল্ড বন্ডে বিনিয়োগ করতে চান তাহলেই এই সুযোগ হাত ছাড়া করবেন না।

Sovereign Gold Bond কি?

গত বছরের ডিসেম্বর মাসের ১৮ তারিখ থেকে সোভরেইন গোল্ড বন্ড স্কিমের তৃতীয় সিরিজের সাবস্ক্রিপশন শুরু হয়েছিল। যা চলেছিল ২২সে ডিসেম্বর পর্যন্ত। আর এ বছর আগামীকাল অর্থাৎ ১২ই ফেব্রুয়ারী থেকে সোভরেইন গোল্ড বন্ড স্কিমের চতুর্থ সিরিজের সাবস্ক্রিপশন শুরু হবে। ২০২৩-২৪ আর্থিক বর্ষে এটি গোল্ড বন্ড স্কিমের শেষ সাবস্ক্রিপশন। আগামী ১৬ই ফেব্রুয়ারী পর্যন্ত গোল্ড বন্ড স্কিমে বিনিয়োগ করা যাবে। আগামী ২১সে ফেব্রুয়ারী গোল্ড বন্ড ইস্যুর দিন ধার্য করা হয়েছে। এর আগে ডিসেম্বরে গোল্ড ইস্যু প্রাইস প্রতি ইউনিটে ৬.১৯৯ টাকা দাম নির্ধারণ করা হয়েছিল। তবে এবার এখনও পর্যন্ত RBI ইস্যুর প্রাইস জানায়নি।

কেন্দ্রীয় সরকার, অনলাইনের মাধ্যমে সোভরেইন গোল্ড বন্ড কিনলে বা বেচলে প্রতি গ্রামে ৫০ টাকা করে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেছে। ভারতের যে কোনো কমার্শিয়াল ব্যাংক, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ, বম্বে স্টক এক্সচেঞ্জ, ক্লিয়ারিং অফ ইন্ডিয়া ইত্যাদি প্লাটফর্ম থেকে কেনা যাবে। ভারতের যে কোনো নাগরিক, প্রাইভেট ট্রাস্ট, কোনো ইনস্টিটিউশন গোল্ড বন্ডে বিনিয়োগ করতে পারবেন।

অবশ্যই পড়ুন » Sovereign Gold Bonds: এই সরকারি বন্ডে টাকা ডবল হয় FD-র চেয়ে দ্রুত, অনেকেই এটি জানেনা

Sovereign Gold Bond নিয়মকানুন

কেন্দ্রীয় সরকার ২০১৫ সালে সভারেইন গোল্ড বন্ড স্কিম চালু করে। এরপর থেকে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া গোল্ড বন্ড স্কিম বিনিয়োগের সাবস্ক্রিপশন চালু করে। প্রত্যেকবার RBI একটি বিজ্ঞপ্তি জারি করে সভারেইন গোল্ড বন্ড স্কিমের সাবস্ক্রিপশনের কথা ঘোষনা করে। এই সময় পাকা সোনা না কিনে গ্রাহকরা সোনার দামে বন্ডে বিনিয়োগ করে। এবার এই বন্ড থেকে হিন্দু অভিভক্ত পারিবার নূন্যতম ১ কেজি থেকে ৪ কেজি পর্যন্ত সোনা বন্ড কিনতে পারবে। অন্যদিকে কোনো ইনস্টিটিউশন ২০ কেজি পর্যন্ত বন্ড কিনতে পারবে।

সভারেইন গোল্ড বন্ডের লক ইন পিরিয়ড ৫ বছর। তবে এই বন্ডের মেয়াদ ৮ বছর। মেয়াদের পর গ্রাহক বন্ড ভাঙার সুবিধা পাবেন। মেয়াদ শেষে সোনার মূল্যে বন্ড থেকে রিটার্ন পাবে। দাম বাড়লে রিটার্নের পরিমানও বাড়বে। এই গোল্ড বন্ডে বিনিয়োগ করলে বার্ষিক ২.৫ শতাংশ হারে সুদ পাওয়া যায়। এই স্কিমের সুদ চক্রবৃদ্ধি হারে বারে। ৬ মাস অন্তর অন্তর সুদের টাকা দেওয়া হয়। মেয়াদ শেষে হওয়ার আগে বন্ড ভেঙ্গে দিলেও সুদ পাওয়া যাবে। দীর্ঘ মেয়াদে যারা বিনিয়োগ করতে চান তাদের জন্য এটি একটি দুর্দান্ত স্কিম।

অবশ্যই পড়ুন » Gold Price Today: ফেব্রুয়ারির শুরু থেকেই কমলো সোনার দর! জেনে নিন বর্তমানে কলকাতা সহ রাজ্যে সোনার দাম কত।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us