শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Stock Market: গত সপ্তাহে এই ব্যাঙ্ক সবচেয়ে বেশি লাভকারী ছিল! ২৬ হাজার কোটি টাকার বেশি বেড়েছে মার্কেট ক্যাপ

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Stock Market: গত সপ্তাহে BSE সেনসেক্স এর সেরা ১০টি কোম্পানির মধ্যে ৬টি কোম্পানির মার্কেট ক্যাপ প্রায় ৬৮,৪১৭.১৪ কোটি টাকা কমেছে। যার মধ্যে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, ইনফোসিস, LIC এবং আরও কোম্পানি রয়েছে। বাকি ৪টি কোম্পানির মার্কেট ক্যাপ বেশ ভালোই বেড়েছে। তবে গত সপ্তাহে সবচেয়ে বেশি লাভকারী ছিল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। ২৬ হাজার কোটি টাকার বেশি বেড়েছে এই কোম্পানির মার্কেট ক্যাপ। কোনো ৬ কোম্পানির মার্কেট কমেছে এবং কোন কোম্পানিগুলির বেড়েছে? কতো বেড়েছে বা কমেছে? এই বিষয়ে নিচে বিস্তারিত তথ্য প্রদান করা হয়েছে। 

এই ৬টি কোম্পানির মার্কেট ক্যাপ কমেছে 

গত সপ্তাহে ট্রেডিং সেশন কম ছিল, মহারাষ্ট্র দিবস উপলক্ষে বুধবার বাজার বন্ধ ছিল। এই সপ্তাহে সেনসেক্স এর সেরা ১০টি কোম্পানির ৬টি কোম্পানির মার্কেট ক্যাপ কমেছে। যার মধ্যে রয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, এয়ারটেল ইন্ডিয়া, এলআইসি, ইনফোসিস, আইটিসি এবং হিন্দুস্থান ইউনিলিভার। এই কোম্পানিগুলির মার্কেট ক্যাপ প্রায় ৬৮,৪১৭.১৪ কোটি টাকা কমেছে। 

গত সপ্তাহে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ এর মার্কেট ক্যাপ ২৩,৩৪১.৫৬ কোটি টাকা কমেছে। এই কোম্পানির এখন মার্কেট ক্যাপ হয়েছে ১৯,৪০,৭৩৮.৪০ কোটি টাকা। এয়ারটেল ইন্ডিয়ারও বাজার মূলধন ২৭,৬৩৫.৬৫ কোটি টাকা কমে ৭,২৩,৭৭০.৭০ কোটি টাকায় দাঁড়িয়েছে। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া (LIC)-র মার্কেট ক্যাপ কমেছে ৫,৭২৪,১৩ কোটি টাকা। এর মার্কেট ক্যাপ এখন ৬,১৯,২১৭.২৭ কোটি টাকা। 

এছাড়াও গত সপ্তাহে ইনফোসিস এর মার্কেট ক্যাপ কমেছে ৫,৬৮৬.৬৯ কোটি টাকা। এই কোম্পানির মার্কেট ক্যাপ বর্তমানে ৫,৮৬,৯৪৯.৬২ কোটি টাকায় দাঁড়িয়েছে। আইটিসি এরও বাজার মুল্য ৪.৬১৯.৩৫ কোটি টাকা কমে ৫,৪৪,৬৪৫.৯৭ কোটি টাকা হয়েছে। হিন্দুস্থান ইউনিলিভার এর মূল্যায়ন কমেছে ১,৪০৯.৭৬ কোটি টাকা কমেছে এবং এর মার্কেট ক্যাপ এখন ৫,২০,৫৫১.৯৪ কোটি টাকায় দাঁড়িয়েছে। 

SBI ব্যাঙ্ক সবচেয়ে বেশি লাভকারী ছিল

এই প্রবনতার বিপরীতে ভারতের সবচেয়ে বড়ো ব্যাঙ্ক SBI সবচেয়ে বেশি লাভকারী ছিল। BSE সেনসেক্স এর সেরা ১০টি কোম্পানির মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) এর মার্কেট ক্যাপ সবচেয়ে বেশি বেড়েছে। গত সপ্তাহে SBI এর মার্কেট ক্যাপ ২৬,৯০৭.৭১ কোটি টাকা বেড়েছে এবং এর মার্কেট ক্যাপ বর্তমানে ৭,৪২,১২৬.১১ কোটি টাকায় পৌঁছেছে। 

আরও পড়ুন: Stock Market – ১ বছরেই টাকা ডবলের বেশি! আদনি পোর্টের শেয়ার আরও বাম্পার রিটার্ন দেবে? দেখুন ব্রোকারেজ কি বলছে।

এই ৩টি কোম্পানির মার্কেট ক্যাপ বেড়েছে 

সেনসেক্স এর সেরা ১০টি কোম্পানির মধ্যে SBI বাদ দিয়েও গত সপ্তাহে TCS এর বাজার মূল্য ৯,৫৮৭.৯৩ কোটি টাকা বেড়েছে এবং এখন এর বাজার মূলধন ১৩,৮৯,১১০.৪৩ কোটি টাকায় পৌঁছেছে। HDFC ব্যাংকেরও মার্কেট ক্যাপ ৬,৭৬১.২৫ কোটি বেড়েছে। এই কোম্পানির মার্কেট ক্যাপ বর্তমানে ১১,৫৩,৭০৪ কোটি টাকায় পৌঁছেছে। এছাড়াও ICICI ব্যাঙ্কের মূল্যায়ন ২৪,৬৫১.৫৫ কোটি টাকা বেড়ে ৮,০২,৪০১.৭৭ কোটি টাকা হয়েছে।

আরও পড়ুন: STOCK MARKET – পেনি স্টকে বিনিয়োগ করে অল্প সময়ে ধনী হতে চান? তাহলে এই ৫টি বিষয় মাথায় রাখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us