শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI YONO & UPI: ১লা এপ্রিলে কয়েক ঘন্টা বন্ধ এসবিআই YONO অ্যাপ ও UPI পরিষেবা, এ বিষয়ে কি জানিয়েছে এসবিআই

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI YONO & UPI Problem: বর্তমানে আমাদের দেশের বহু মানুষ আর্থিক লেনদেনের ক্ষেত্রে ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করেন। বিভিন্ন ইউপিআই অ্যাপ সহ ব্যাংকের নিজস্ব অ্যাপ এর মাধ্যমে লেনদেনকে পরিচালনা করেন গ্রাহকরা। তবে সেই লেনদেনের ক্ষেত্রেই এবার ঘটলো বড় বিভ্রাট। ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক অর্থাৎ স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার গ্রাহকরাই এবার ব্যবহার করতে পারলেন না তাদের অনলাইন লেনদেন পরিষেবা।

আমাদের দেশের বহু মানুষ নিজেদের টাকা সুরক্ষিত অবস্থায় রাখার জন্য বেছে নেন স্টেট ব্যাংক অফ ইন্ডিয়াকে। এই কারণে ইউপিআই লেনদেনের ক্ষেত্রেও স্টেট ব্যাংকের উপর ভরসা করেন ভারতের বহু মানুষ। কিন্তু অনেক গ্রাহকদের কাছেই অভিযোগ শোনা যাচ্ছে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার ইন্টারনেট ব্যাঙ্কিং কাজ করছে না, এসবিআই এর নিজস্ব অ্যাপ অর্থাৎ YONO অ্যাপ খুলছে না এবং স্টেট ব্যাংকের মাধ্যমে UPI পরিষেবাও ব্যবহার করতে পারছেন না গ্রাহকরা। এর ফলে সমস্যায় পড়েছেন বহু স্টেট ব্যাংকের গ্রাহক।

বন্ধ এসবিআই YONO অ্যাপ ও UPI পরিষেবা

সোমবার অর্থাৎ আজ এসবিআই এর তরফ থেকে গ্রাহকদের উদ্দেশ্যে জানানো হয়েছিল “বার্ষিক ক্লোজিং সংক্রান্ত কাজের জন্য পয়লা এপ্রিল বেলা ১২ টা ২০ মিনিট থেকে দুপুর ৩ টে ২০ মিনিট পর্যন্ত ইন্টারনেট ব্যাঙ্কিং, Yono Lite, CINB, Yono বিজনেস ওয়েব অ্যান্ড মোবাইল অ্যাপ, YONO এবং UPI পরিষেবা মিলবে না। তবে ওই সময়ের মধ্যে UPI Lite এবং এটিএম পরিষেবা স্বাভাবিক থাকবে।”

নিয়ম অনুসারে ১ এপ্রিল অর্থাৎ আজ থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। পুরনো অর্থবর্ষ শেষ হওয়া এবং একটি নতুন অর্থবর্ষ সূচনার সময় যে কোনো একটি প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের গুরুত্বপূর্ণ কাজ থাকে। সমস্ত কাজের কারণেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অনলাইন পরিষেবার কাজ ব্যাহত হয়েছে। তবে দুপুর ৩ টে ২০ মিনিটের পর থেকেই এই পরিষেবা স্বাভাবিক হওয়ার আশ্বাস দিয়েছিল দেশের বৃহত্তম ব্যাংক।

অবশ্যই পড়ুন » SBI RD: স্টেট ব্যাংকের RD তে প্রতিমাসে 1,000 টাকা জমা করে কত টাকা রিটার্ন পাবেন দেখুন

স্টেট ব্যাংকের তরফে কি জানানো হয়েছে

যদিও স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার বহু গ্রাহক দাবি করেছেন ব্যাংকের নির্দেশ অনুসারে বেলা ১২ টা ২০ মিনিট থেকে নয়, বরং সকাল থেকেই ইউপিআই লেনদেন সংক্রান্ত কোনো কাজ করা যাচ্ছে না। এই কারণে নেটিজেনদের একাংশের ক্ষোভের মুখেও পড়েছে এসবিআই। একজন গ্রাহক কমেন্ট করে লিখেছেন স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পরিষেবা অত্যন্ত বাজে। সেই সঙ্গে পরিষেবা দ্রুত ঠিক করার কথাও বলেছেন নেটিজেনরা। আরো এক গ্রাহক অসন্তোষের সুরে বলেন তার ক্রেডিট কার্ডে টাকা জমা দেওয়ার দিন হলেও স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার এই ব্যাহত পরিষেবার কারণে তিনি সেই কাজ করতে পারেননি। অপর একজনকে কমেন্টে বলতে শোনা যায় ‘নির্বাচনী বন্ড ছাপাতে ব্যস্ত আছে এসবিআই।’ যদিও স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া তরফ থেকে এ সংক্রান্ত আর কোন প্রতিক্রিয়া মেলেনি।

প্রসঙ্গত উল্লেখ্য বর্তমানে অনলাইনের মাধ্যমে আর্থিক লেনদেনের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠতে চলেছে UPI LITE পরিষেবা। এর মাধ্যমে ৫০০ টাকারও কম লেনদেন করতে সক্ষম হন গ্রাহকরা। পাশাপাশি ডেবিট কার্ডের মাধ্যমে এটিএম কাউন্টারে গিয়েও মিলবে এই পরিষেবা।

অবশ্যই পড়ুন » SBI-এর এই স্কিমে একবার ২৫ হাজার টাকা বিনিয়োগ করলে পাবেন ৯.৫৮ লাখ টাকা রিটার্ন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us