শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

SBI Home Loan: স্টেট ব্যাংক থেকে ১০ লাখ টাকা হোম লোন নিলে, প্রতিমাসে কতটাকা EMI দিতে হবে দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

SBI Home Loan EMI Calculation: আপনি যদি নিজের বাড়ি বানানোর কথা ভাবছেন এবং বাড়ি বানানোর জন্য অর্থের পরিমাণ কম পড়ছে তাহলে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে হোম লোন (Home Loan) নিতে পারেন। তার আগে আপনাদের এটা জানা জরুরী যে, লোন নেওয়ার পর মাসে মাসে কত টাকা EMI দিতে হবে। আজ আমরা হিসেব করে দেখব স্টেট ব্যাংক থেকে ১০ লাখ টাকা হোম লোন নিলে প্রতি মাসে কত টাকা ইএমআই দিতে হবে। ১০ লাখ টাকার হিসেব দিলেই আপনি অনুমান করতে পারবেন যে, ২০ লাখ, ৩০ লাখ বা ৪০ লাখ টাকা গৃহঋণের জন্য ইএমআই এর পরিমাণ কত হবে। তাহলে আসুন দেরি না করে হিসেব করে দেখিনি। 

স্টেট ব্যাংকের হোম লোন (SBI Home Loan)

স্টেট ব্যাংক থেকে হোম লোন নেওয়ার জন্য আপনাকে অবশ্যই একজন ভারতীয় নাগরিক হতে হবে। এছাড়াও লোন আবেদনকারীর বয়স যেন সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৭০ বছরের মধ্যে হয়। স্টেট ব্যাংক হোম লোন (Home Loan) পরিশোধ করার জন্য সর্বাধিক ৩০ বছরের সময় দিয়ে থাকে। SBI এখন হোম লোন এর উপর ৯.১৫ শতাংশ থেকে ৯.৬৫ শতাংশ পর্যন্ত সুদ নিচ্ছে। আপনার সিভিল স্কোর বেশি থাকলে কম সুদ লাগবে এবং যদি সিভিল স্কোর কম থাকে তাহলে বেশি সুদ (High Interest) লাগবে। কোনো ব্যক্তির ৭৫০ বা তার বেশি যদি সিভিল স্কোর হয়, তাহলে তাকে ৯.১৫ শতাংশ সুদ দিতে হবে। আর যদি সিভিল স্কোর ৫৫০ থেকে ৬৪৯ এর মধ্যে হয়, তাহলে তাকে ৬.৬৫ শতাংশ সুদ দিতে হবে। 

১০ লাখ টাকার হোম লোনে EMI কতো হবে? 

ধরে নিন আপনার সিভিল স্কোর বেশ ভালো, ৭৫০ এর বেশি। এক্ষেত্রে আপনাকে হোম লোনের উপর সুদ দিতে হবে ৯.১৫ শতাংশ। এমন পরিস্থিতিতে আপনি যদি এখান থেকে ১৫ বছরের জন্য ১০ লাখ টাকা হোম লোন (SBI Home Loan) নেন, তাহলে আপনাকে ৯.১৫ শতাংশ সুদের হার অনুযায়ী প্রতিমাসে ১০,৩৩২ টাকা EMI দিতে হবে। এক্ষেত্রে আপনাকর মোট সুদ দিতে হবে ৮,৪১,৭৭৬ টাকা। অর্থাৎ আপনাকে সুদ সমিত মোট ১৮,৪১,৭৭৬ টাকা পরিশোধ করতে হবে। 

আপনি যদি আরও বেশি মেয়াদের জন্য হোম লান নিতে চান, তাহলে EMI কম লাগবে, কিন্তু মোট সুদের পরিমাণ বেড়ে যাবে। যেমন আপনি যদি ২০ বছরের জন্য ১০ লাখ টাকা হোম লোন নিতে চান, তাহলে ৯.১৫ শতাংশ সুদের হার অনুযায়ী প্রতি মাসে EMI দিতে হবে ৯,০৯৪ টাকা। এক্ষেত্রে আপনার মোট শুধু পড়বে ১১,৮২,৫৪৯ টাকা। অর্থাৎ সুদ সমিত মোট ২১,৮২,৫৪৯ টাকা পরিশোধ করতে হবে। 

আরও পড়ুন: Loan EMI – ১লা এপ্রিল থেকে RBI এর নতুন নির্দেশিকা জারি! লোনের ইএমআই দিতে দেরি হলেও চাপবে না অতিরিক্ত চার্জ।

আপনি যদি ২৫ বছরের জন্য একই পরিমাণ অর্থ ঋণ (SBI Home Loan) নিতে চান, তাহলে ৯.১৫ শতাংশ সুদের হার অনুযায়ী প্রতিমাসে ৮,৪৯৫ টাকা ইএমআই দিতে হবে। এক্ষেত্রে আপনার মোট সুদ পড়বে ১৫,৪৮,৪৭৬ টাকা। এর মানে আপনাকে সুদ সমিত মোট ২৫,৪৮,৪৭৬ টাকা শোধ করতে হবে। তাছাড়া আপনি যদি ৩০ বছর মেয়াদের জন্য হোম লোন নেন, তাহলে ৮,১৫৪ টাকা করে EMI দিতে হবে। এক্ষেত্রে মোট সুদ লাগবে ১৯,৩৫,৫৮০ টাকা। অর্থাৎ আপনাকে সুদ সমিত মোট ২৯,৩৫,৫৮০ টাকা পরিশোধ করতে হবে। 

এখানে ৯.১৫ শতাংশ সুদের হার অনুযায়ী EMI হিসেব করা হয়েছে। আপনার সিভিল স্কোট যদি ৭৫০ এর কম থাকে তাহলে সুদের পরিমাণ আরো বেশি লাগবে। এক্ষেত্রে আপনাকে এর চেয়ে বেশি ইএমআই দিতে হবে। এছাড়াও স্টেট ব্যাংক থেকে হোম লোন (SBI Home Loan) নেওয়ার জন্য প্রসেসিং ফি দিতে হতে পারে। তাই লোন নেওয়ার আগে ব্যাংক থেকে বিস্তারিত জেনে নেওয়া দরকার।

আরও পড়ুন: Home Loan – স্বপ্নের বাড়ি বানাতে ২০ লাখ টাকা হোম লোন নিলে প্রতিমাসে কতো টাকা EMI দিতে হবে? হিসেব দেখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us