শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Home Loan: স্বপ্নের বাড়ি বানাতে ২০ লাখ টাকা হোম লোন নিলে প্রতিমাসে কতো টাকা EMI দিতে হবে? হিসেব দেখুন

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Home Loan EMI Calculation: একটি সুন্দর বাড়ি বানানো সবার স্বপ্ন। কিন্তূ অনেকেই টাকার অভাবে নিজের স্বপ্নের বাড়ি বানাতে পারে না। এবার কিছু লোক সঞ্চয় করা সব টাকা বাড়ি বানাতে লাগিয়ে দেয় তবুও কম পড়ে। এরকম সময় অনেকেই হোম লোন নিয়ে থেক। আপনিও যদি হোম লোন নিয়ে বাড়ি বানানোর কথা ভাবছেন তাহলে এই পোস্টটি আপনার জন্য গুরুত্বপূর্ণ হতে পারে। কারণ, আজ আমরা হিসেব করে দেবো ২০ লাখ টাকা হোম লোন নিলে প্রতি মাসে কত টাকা EMI দিতে হবে। এর থেকে আপনি অনুমান করতে পারবেন যে আপনার পক্ষে হোম লোন নেওয়া সুবিধের কিনা। 

২০ লাখ টাকার হোম লোনে কতো টাকা EMI দিতে হবে? 

আপনি যদি বাড়ি বানানোর জন্য লোন নেওয়ার কথা ভাবছেন তাহলে তার আগে এটি জানা দরকার যে, এর জন্য আপনাকে প্রতি মাসে কত টাকা EMI দিতে হবে। হোম লোনের উপর প্রতিটি ব্যাংকের সুদের পরিমাণ আলাদা আলাদা হওয়ায় ইএমআই কিছু পরিবর্তন হতে পারে। সাধারণত বেশিরভাগ ব্যাংকে হোম লোনের উপর সুদের হার থাকে ৮.৩০ থেকে ১০ শতাংশ। তাই এখানে আমরা আনুমানিক সুদের হার ধরে নিচ্ছি ৮.৪৫ শতাংশ। 

★ এছাড়াও আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো যদি বেশি মেয়েদের জন্য লোন নেন তাহলে বেশি সুদ দিতে হবে এবং প্রতিমাসের EMI এর পরিমাণ কমবে।

৫ বছর মেয়াদের ক্ষেত্রে EMI

আপনি যদি ২০ লক্ষ টাকা হোম লোন নেন এবং এটি পরিশোধ করার মেয়াদ যদি হয় ৫ বছর। আর আপনি যে ব্যাংক থেকে লোন নিয়েছেন সেখানে যদি হোম লোনের ওপর ৮.৪৫ শতাংশ সুদ নেয়, তাহলে আপনাকে প্রতিমাসে ৪০,৯৮৫ টাকা করে EMI দিতে হবে। এক্ষেত্রে আপনাকে ২০ লাখ টাকার লোনের উপর মোট ৪,৫৯,০৯৩ টাকা সুদ দিতে হবে। অর্থাৎ ৫ বছরের মধ্যে সুদ ও আসল মিলে আপনাকে মোট ২৪,৯৩,০৯৩ টাকা শোধ করতে হবে।

অবশ্যই পড়ুন » SBI Loan: স্টেট ব্যাংক গ্রাহকদের দিচ্ছে তাৎক্ষণিক ঋণ গ্রহণের সুবিধা! কিভাবে আবেদন করবেন জেনে নিন।

১০ বছর মেয়াদের ক্ষেত্রে EMI

একই জায়গায় মেয়াদ বাড়ালে আপনার ইএমআই এর পরিমাণ কমে যাবে এবং মোট সুদ বেশি লাগবে। আপনি যদি ওই একই পরিমাণ অর্থ ৫ বছরের বদলে ১০ বছর মেয়াদের জন্য হোম লোন নেন, তাহলে ৮.৪৫ শতাংশ সুদের হার অনুযায়ী আপনাকে প্রতিমাসে EMI দিতে হবে ২৪,৭৪৪ টাকা। এক্ষেত্রে ২০ লাখ টাকা লোনের উপর মোট ৯,৬৯,২৪২ টাকা সুদ দিতে হবে। অর্থাৎ ১০ বছরের মধ্যে আপনাকে সুদ ও আসল মিলে মোট ২৯,৬৯,২৪২ টাকা শোধ করতে হবে। 

১৫ বছর মেয়াদের ক্ষেত্রে EMI 

একইভাবে আপনি যদি মেয়াদ আরো বাড়িয়ে দেন তাহলে ইএমআর পরিমাণ আরো কমে যাবে এবং মোট সুদ আরো বেশি গুনতে হবে। ধরেননি আপনি ১৫ বছর মেয়াদের জন্য ২০ লাখ টাকা হোম লোন নিয়েছেন। তাহলে ৮.৪৫ শতাংশ সুদের হার অনুযায়ী আপনাকে প্রতিমাসে ১৯,৬৩৬ টাক EMI দিতে হবে। এক্ষেত্রে আপনাকে ১৫ বছরের মধ্যে ২০ লাখ টাকার উপর মোট ১৫,৩৪,৫১৯ টাকা সুদ দিতে হবে। অর্থাৎ আপনাকে মোট ৩৫,৩৪,৫১৯ টাকা শোধ করতে হবে।

অবশ্যই পড়ুন » লোনের কিস্তি সময় মতো পরিশোধ করতে না পারলে কত টাকা জরিমানা লাগবে? লোন নেওয়ার আগে অবশ্যই জেনে রাখুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের টেলিগ্রাম এবং হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us