শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Cheque Rules: সাবধান! চেকে সামান্য ভুলের কারণে ফাঁকা হতে পারে আপনার ব্যাংক একাউন্ট, এই ভুলগুলি এড়িয়ে চলুন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

অনলাইন পেমেন্টের যুগে এসেও অনেক ব্যক্তি রয়েছে যারা এখনো চেকের মাধ্যমে টাকা লেনদেন করেন। চেক ব্যবহারের সময় অনেক ব্যক্তি অনেক ছোট ছোট ভুল উপেক্ষা করেন যার কারণে বড় সমস্যার মুখে পড়তে হয় তাদের। চেকে সাক্ষর করার আগে কয়েকটি সতর্কতা মেনে চলতে হবে নইলে আপনি সমস্যার মুখে পড়তে পারেন। এই সতর্কগুলি মেনে চললে আপনি চেক জালিয়াতির হাত থেকে রক্ষা পাবেন। আজকের এই প্রতিবেদনে আলোচনা করা হয়েছে কিভাবে আপনি চেক জালিয়াতের হাত থেকে রক্ষা পাবেন অর্থাৎ চেক ব্যবহারের সময় কোন কোন বিষয় গুলি খেয়াল রাখা প্রয়োজন।

শব্দ এবং সংখ্যার মাঝে ফাঁকা রাখবেন না

জেগে স্বাক্ষর করার আগে অবশ্যই লক্ষ্য করবেন টাকার পরিমাণের স্থানে কোন রকম যেন ফাঁকা জায়গা না থেকে। এক্ষেত্রে এমাউন্টের কারচুপি হওয়ার সম্ভাবনা থাকে। তাই এই বিষয়টি অবশ্যই খেয়াল রাখা প্রয়োজন।

সঠিক তারিখ

যে কিছু করার সময় সঠিক তারিখ ব্যবহার করতে হবে। তারিখ কাটাকুটি হওয়া চলবে না। এক্ষেত্রে আপনি যদি ভুল তারিখের চেক ইস্যু করেন তাহলে চেক বাউন্স পর্যন্ত হতে পারে।

ডবল লাইন পরীক্ষা

চেক ব্যবহারের সময় জেকের করে থাকে ডাবল লাইন অবশ্যই পরীক্ষা করুন, এ ডবল লাইনের মাধ্যমে চেকের দুর্ব্যবহার রোধ করা যায়। এই ডবল লাইনের অর্থ হলো চেকের অ্যাকাউন্টের পরিমাণ চেকের প্রাপক অর্থাৎ যে ব্যক্তির নাম চেকে উল্লেখ করা রয়েছে সেই পাবেন।

অবশ্যই পড়ুন » Children’s Fund: সন্তানের ভবিষ্যৎ সুরক্ষিত করতে বিনিয়োগ করুন এই ফান্ডে, সন্তানের বিবাহ ও পড়াশোনার খরচের চিন্তা শেষ।

একাউন্টের ব্যালেন্স চেক করুন

চেক ইস্যু করার আগে অবশ্যই আপনি আপনার একাউন্টের ব্যালেন্স চেক করে নেবেন। যদি আপনার একাউন্টের ব্যালেন্সর তুলনায় চেকের এমাউন্টের পরিমাণ বেশি হয় তাহলে বাউন্স হয়ে যায় এবং আপনার ওপর জরিমানা আরোপ হতে পারে।

স্বাক্ষর করতে ভুলবেন না

চেকে স্বাক্ষর করার সময় অবশ্যই মনে রাখতে হবে, অ্যাকাউন্ট খোলার সময় আপনি যেরকম স্বাক্ষর করেছিলেন সেই রকম স্বাক্ষর করতে হবে নইলে চেক বাউন্স হওয়ার সম্ভাবনা থাকে।

অবশ্যই পড়ুন » বাজারে বৃদ্ধি পাচ্ছে জাল নোটের সংখ্যা! দেখুন জাল নোট চেনার উপায় ও আসল টাকার বৈশিষ্ট্য।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us

Leave a Comment