শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Repo Rate: ২০২৪-২৫ অর্থবর্ষে রেপো রেট নিয়ে RBI এর বিরাট ঘোষণা! মধ্যবিত্তদের উপর কতটা প্রভাব পড়বে জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

কয়েকদিন আগেই শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। নতুন ২০২৪-২৫ অর্থবর্ষ থেকে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানে নানা ধরনের নতুন নিয়ম কানুন চালু হয়েছে। নতুন আর্থিক বছর শুরু হওয়ার পর আজ অর্থাৎ ৫ এপ্রিল রেপো রেট সম্পর্কে বিস্তারিত জানালেন RBI গভর্নর শক্তিকান্ত দাস। আজ সকাল ১০ টায় বিশেষ বৈঠকের সিদ্ধান্ত গৃহীত হওয়ার পর অবশেষে রেপো রেটকে স্থির রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। রেপো রেট কি এবং এই সম্পর্কে ঠিক কি সিদ্ধান্ত গৃহীত হলো তা জেনে নিন প্রতিবেদনের মাধ্যমে।

রেপো রেট কি?

ভারতের কেন্দ্রীয় ব্যাংক অর্থাৎ রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া, যে নির্দিষ্ট সুদের হারে দেশের যে কোনো সরকারি বা বেসরকারি ব্যাংককে ঋণ দেয় তাকে রেপো রেট বলা হয়। বর্তমানে আরবিআই রেপো রেট নির্ধারণ করেছে ৬.৫০%। অর্থাৎ এর অর্থ হল বর্তমানে ৬.৫০% সুদের হারে রিজার্ভ ব্যাংক অন্যান্য যে কোন ব্যাংকে লোন দেবে। পাশাপাশি রিভার্স রেপো রেট অনুযায়ী অন্যান্য ব্যাংক গুলির কাছ থেকে ঋণ নেওয়ার সময়ও এই সুদের হারই ধার্য হবে।

বর্তমান রেপো রেট-এর পরিমাণ

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া তরফ থেকে ৫ এপ্রিল অর্থাৎ আজ বিশেষ বৈঠকের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে যে আগে যে পরিমাণ রেপো রেট ছিল বর্তমানে সেটিই স্থায়ী হবে। রিজার্ভ ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী এই নিয়ে পরপর ৭ বার রেপো রেট স্থির থাকলো। শেষবার রিজার্ভ ব্যাংক রেপো রেট পরিবর্তন করেছিল ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে। সেই সময় রেপো রেট ৬.৫০ শতাংশ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছিল। সেই সময় থেকে বর্তমানেও রেপো রেট-এর পরিমাণ একই রয়েছে। আজও বৈঠকে এই রেট ৬.৫০ শতাংশই ধার্য হলো।

আরোও পড়ুন » Lpg Gas Cylinder: মাত্র ৫০০ টাকায় পাবেন উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাস! কত টাকা ভর্তুকি পাবেন দেখে নিন।

মধ্যবিত্তের উপর প্রভাব

রেপো রেট বিষয়টি মূলত ব্যাংক লোনের সঙ্গে সম্পর্কযুক্ত। রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া যদি রেপো রেট বৃদ্ধি করে সেক্ষেত্রে ব্যাংক ও লোনের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করে। ব্যাংক লোনের ক্ষেত্রে সুদের হার বৃদ্ধি করলে গ্রাহকদের ব্যাংক থেকে গ্রহণ করা পার্সোনাল লোন, হোম লোন বা গাড়ি ঋণ এর খরচ অনেকটাই বেড়ে যায়। বর্তমানে রেপো রেট স্থির থাকার ফলে গ্রাহকদের সেই খরচ আর বৃদ্ধি পাচ্ছে না। ফলে রিজার্ভ ব্যাংকের এই সিদ্ধান্ত গ্রাহকদের জন্য অত্যন্ত স্বস্তিদায়ক।

অবশ্যই পড়ুন » PPF এবং NPS গ্রাহকদের জন্য বিরাট সুখবর! ১লা এপ্রিল থেকে নতুন নিয়ম জারি।

অন্যান্য রেট সম্পর্কে RBI গভর্নরের বক্তব্য

আজ বৈঠকে রেপো রেট স্থির রাখার পাশাপাশি অন্যান্য বিষয়ও কথা বলেছেন রিজার্ভ ব্যাংকের বর্তমান গভর্নর শক্তিকান্ত দাস। তার বক্তব্য অনুসারে জানা যায় বর্তমানে স্ট্যান্ডিং ডিপোজিট ফেসিলিটি রেট রয়েছে ৬.৭৫ শতাংশ ও ব্যাঙ্ক রেট রয়েছে ৬.৭৫ শতাংশ ও ফিক্সড রিভার্স রেপো রেট রাখা হয়েছে ৩.৩৫ শতাংশ।

সেই সঙ্গে রিজার্ভ ব্যাংক এর গভর্নর জানিয়েছেন মুদ্রাস্ফীতি ধীরে ধীরে নিম্নমুখী হচ্ছে। তিনি জানিয়েছেন এই মুদ্রাস্ফীতি যাতে চার শতাংশ টার্গেটের নিচে নামে সে বিষয়টি গভীর ভাবে দেখা হবে। সেই সঙ্গে ভারতের অর্থনীতির যে আর্থিক বৃদ্ধির লক্ষণ দেখা যাচ্ছে সে সম্পর্কেও নিশ্চিত করেন আরবিআই এর গভর্নর। তিনি জানান ভারতীয় মুদ্রা ‘রুপি’ বর্তমানে অনেক বেশি স্থির রয়েছে।

অবশ্যই পড়ুন » Petrol Diesel Price: সস্তা হলো পেট্রোল ডিজেল! আজ কোন জায়গায় দাম কমেছে ও বেড়েছে জেনেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us