শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

PPF এবং NPS গ্রাহকদের জন্য বিরাট সুখবর! ১লা এপ্রিল থেকে নতুন নিয়ম জারি।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

প্রতি বছর ৩১ মার্চ তারিখটি যেকোনো আর্থিক প্রতিষ্ঠানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ ৩১ মার্চ একটি অর্থ বর্ষের সমাপ্তি ঘটে এবং ১ এপ্রিল থেকে শুরু হয় নতুন একটি অর্থবর্ষ। প্রতি বছরের মত এই বছরেও গতকাল অর্থাৎ ১ এপ্রিল থেকে শুরু হয়ে গেছে ২০২৪-২৫ অর্থবর্ষ। নতুন অর্থবর্ষের সূচনা থেকে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান গুলিতে নানা ধরনের নিয়মকানুন পরিবর্তিত হয়। সরকারি ঘোষণা অনুসারে আগেই জানা গিয়েছিল ২০২৪-২৫ অর্থবর্ষ থেকে প্রভিডেন্ট ফান্ড ও এনপিএস এর ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আসতে চলেছে। সরকারি সেই নির্দেশ অনুসারে ১ এপ্রিল থেকে গ্রাহকদের সুরক্ষার কথা মাথায় রেখে এই দুই ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন নিয়ে আসা হয়েছে।

প্রভিডেন্ট ফান্ডের নতুন নিয়ম

প্রভিডেন্ট ফান্ডের ক্ষেত্রে বলা হয়েছে কোনো কর্মজীবী ব্যক্তি তার কর্মস্থান পরিবর্তন করলে তার আগের কর্মক্ষেত্রের পিএফ এবং পেনশন অ্যাকাউন্টে জমা টাকা নতুন সংস্থায় ট্রান্সফার করার ক্ষেত্রে বেশ কিছু সুবিধা পাওয়া যাবে। ২০২৩-২৪ অর্থবর্ষ পর্যন্ত চালু থাকা পুরনো নিয়ম অনুসারে কর্মক্ষেত্র পরিবর্তন করার ক্ষেত্রে সেই ব্যক্তিকে পিএফ এবং পেনশন তহবিলের টাকা নতুন সংস্থায় ট্রান্সফার করতে গেলে ১৩ নম্বর ফর্ম পূরণ করে দুটির জন্য আলাদা ভাবে আবেদন করতে হত। এক্ষেত্রে সেই ব্যক্তির অভিন্ন বা ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর অর্থাৎ ইউএএন থাকলেও পিএফ এবং পেনশন তহবিলের টাকা নতুন সংস্থায় ট্রান্সফার করার জন্য নানা ঝামেলার মধ্যে পড়তে হতো। তবে নতুন অর্থবর্ষের নতুন নিয়ম অনুসারে কর্মস্থান পরিবর্তন করার ক্ষেত্রে এ ধরনের আবেদন আর জানাতে হবে না। যে ব্যক্তি কর্মস্থান পরিবর্তন করতে চাইছেন তিনি অনলাইন পোর্টালের মাধ্যমে নিজেই আবেদন জানিয়ে নিজের পিএফ এবং পেনশন তহবিলের টাকা অতি দ্রুত নতুন সংস্থায় সরিয়ে ফেলতে পারবেন। অতিরিক্ত কেন্দ্রীয় পিএফ কমিশনার রাজীব ভট্টাচার্য এ প্রসঙ্গে বলেছেন নতুন এই ব্যবস্থার মাধ্যমে চাকরির স্থান পরিবর্তনকারী ব্যক্তির পিএফ ও পেনশন সংক্রান্ত সমস্যা গুলি মিটিয়ে নেওয়া আরো সহজ সরল হবে।

অবশ্যই পড়ুন » PPF Investment: এই ২টি পদ্ধতিতে পিপিএফ-এ বিনিয়োগ করে আপনিও হতে পারেন কোটিপতি

ন্যাশনাল পেনশন সিস্টেম বা এনপিএস-এর নতুন নিয়ম

ন্যাশনাল পেনশন সিস্টেম বা এনপিএস এর ক্ষেত্রে ১ এপ্রিল অর্থাৎ নতুন অর্থবছর থেকে গ্রাহকদের সুরক্ষা ব্যবস্থাকে আরো সুনিশ্চিত করা হচ্ছে। এর আগে গ্রাহকরা শুধুমাত্র তাদের ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে নিজের এনপিএস অ্যাকাউন্টটি খুলতে পারতেন। নতুন নিয়ম অনুসারে ইউজার আইডি এবং পাসওয়ার্ড এর পাশাপাশি প্রয়োজন হবে গ্রাহকের আধার নম্বর। আধার নম্বর ব্যবহার করার পর গ্রাহকের বৈধ মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপি সঠিকভাবে দেওয়ার পরেই এনপিএস অ্যাকাউন্ট খুলতে পারবেন গ্রাহক। এনপিএস ট্রাস্টি বোর্ডের প্রাক্তন চেয়ারম্যান অতনু সেন এ প্রসঙ্গে জানিয়েছেন এনপিএস এর ক্ষেত্রে নতুন ‘টু ফ্যাক্টর অথেন্টিকেশন’ ব্যবস্থা অর্থাৎ দুই পর্যায়ের যাচাইকরণ সিস্টেম গ্রাহকদের এনপিএস অ্যাকাউন্টকে আরো বেশি সুরক্ষিত করবে এবং জালিয়াতির হাত থেকে রক্ষা করবে।

অবশ্যই পড়ুন » Lpg Gas Cylinder: মাত্র ৫০০ টাকায় পাবেন উজ্জ্বলা যোজনার রান্নার গ্যাস! কত টাকা ভর্তুকি পাবেন দেখে নিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us