শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI Penalty: ব্যাঙ্কে জমানো টাকা তোলা যাবে না! ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিল RBI

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI Penalty: ভারতের সমস্ত ব্যাঙ্ক ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) এর নিয়মাবলী মেনে চলতে বাধ্য। যদি কোনো ব্যাঙ্ক RBI এর নিয়ম উলঙ্ঘন করে তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা নেয় রিজার্ভ ব্যাঙ্ক। এর আগেও অনেক ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে RBI। এবার আরও এক ব্যাঙ্কের সাথে এরকম ঘটনা ঘটলো। ওই বাঙ্কে জমানো টাকা তোলা যাবে না, ওই ব্যাঙ্ক আর ঋণ দিতে পারবেনা এবং আরও কিছু কড়া নির্দেশ দিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আরও বিস্তারিত জানতে পুরো খবরটি পড়ুন। 

RBI Penalty 

কোনো ব্যাঙ্ক যদি RBI এর নিয়মাবলী না মানে, তাহলে তার বিরুদ্ধে কঠোর ব্যাবস্থা RBI। যেমন এবার একটি সমবায় ব্যাঙ্কের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছে RBI। মহারাষ্ট্রের শিরপুর মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাঙ্কে একাধিক বিধিনিষেধ লাগানো হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জানিয়েছে ৮ এপ্রিল, ২০২৪-এ ব্যাবসা বন্ধ হবার পর থেকে আগামী ৬ মাস পর্যন্ত এই সব বিধিনিষেধ মেনে চলতে হবে এই ব্যাঙ্ককে। 

এই কো-অপারেটিভ বা সমবায় ব্যাঙ্কের গ্রাহকদের এখন মাথায় হাত। যে সমস্ত ব্যাক্তিরা এই ব্যাঙ্কে টাকা জমিয়ে রেখেছিলেন তারা আর এখন ওই টাকা তুলতে পারবে না। শুধু তাই নয় আরও অনেক কঠোর ব্যাবস্থা নেওয়া হয়েছে এই ব্যাঙ্কের বিরুদ্ধে, যেগুলি নিচে আলোচনা করা হয়েছে। 

বাঙ্কে জমানো টাকা তোলা যাবে না 

শিরপুর মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্ট বা কারেন্ট অ্যাকাউন্ট বা অন্য কোনো অ্যাকাউন্ট এর মোট ব্যালান্স থেকে টাকা তোলার অনুমতি দেওয়া যাবে না বলে জনিছে RBI। তবে রেজির্ভ ব্যাঙ্কের বিশেষ শর্তাবলীর আওতায় গ্রাহকেরা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে রাখা টাকা থেকে ঋণ পরিশোধ করতে পারবে। 

এই ব্যাঙ্ক ঋণ দিতেও পারবে না 

শুধুমাত্র যে গ্রাহকেরা অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবে না তাই নয়। এই ব্যাঙ্ক আর নতুন করে ঋণ দিতেও পারবে না এবং কোনো নতুন বিনিয়োগ করা যাবে না। গত মঙ্গলবার থেকে শিরপুর মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাঙ্কের উপর এই বিধিনিষেধ লাগিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। 

আরও পড়ুন: নিয়ম ভঙ্গের অপরাধে বেসরকারি ব্যাংক সহ LIC হাউজিং ফাইন্যান্সের উপর কোটি টাকার জরিমানা RBI এর, গ্রাহকদের উপর কি প্রভাব পড়বে।

সম্পত্তি বিক্রি করতে পারবেন 

শিরপুর মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাঙ্ক যদি তার সম্পত্তি হস্তান্তর বা বিক্রি করতে চাই তাহলে এর জন্য তাদের ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এর কাছ থেকে অনুমতি নিতে হবে। RBI এর অনুমতি ছাড়া সম্পত্তি বিক্রি করতেও পারবে না এই ব্যাঙ্ক। 

তবে এই ব্যাঙ্কের গ্রাহকদের জন্য একটি গুরুত্বপূর্ন বিষয় হলো ৫ লক্ষ টাকা ডিপোজিট বীমা দাবি করতে পারবে। যোগ্য আমানতকারী ডিপোজিট ইন্সুরেন্স অ্যান্ড ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন (DICGI) এর কাছ থেকে এটি দাবি করতে পারবে। তাছাড়া এই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করা হয়নি, বিধিনিষেধ মেনে কার্যকলাপ চালিয়ে যেতে পারে ব্যাঙ্ক।

আরও পড়ুন: RBI monetary policy rate – ২০২৪-২৫ অর্থবছরের মুদ্রানীতি ঘোষণা করলেন RBI! কি জানালেন দেখেনিন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us