শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

নিয়ম ভঙ্গের অপরাধে বেসরকারি ব্যাংক সহ LIC হাউজিং ফাইন্যান্সের উপর কোটি টাকার জরিমানা RBI এর, গ্রাহকদের উপর কি প্রভাব পড়বে।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

বর্তমানে আমাদের দেশের সরকারি ব্যাংকের পাশাপাশি একাধিক বেসরকারি ব্যাংক রয়েছে। সরকারি ব্যাংকগুলির মতো বেসরকারি ব্যাংকগুলো গ্রাহকদের কাছে সমান ভাবে জনপ্রিয়। সেরকমই অন্যতম একটি জনপ্রিয় বেসরকারি ব্যাংক হল আইডিএফসি ফার্স্ট ব্যাংক। সম্প্রতি ভারতের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া জনপ্রিয় এই বেসরকারি ব্যাংকের উপর এক কোটি টাকার জরিমানা আরোপ করেছেন।

কি কারনে ব্যাঙ্কের উপর জরিমানা আরোপ করা হয়েছে

আইডিএফসি ফার্স্ট ব্যাংকের কথা তো অবশ্যই শুনে থাকবেন কারণ এই ব্যাংক লোন গ্রহীতাদের কাছে কবি জনপ্রিয়। সম্প্রতি লোন সম্পর্কিত নিয়ম কানুন লংঘন করার অপরাধে ভারতের রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই ব্যাংকের উপর জরিমানা আরোপ করেছে। এর আগেও RBI ভারতের বৃহত্তম ব্যাংক SBI সহ বেসরকারি বৃহত্তম ব্যাংক HDFC ব্যাংকের ওপর নিয়ম ভঙ্গের অপরাধে জরিমানা আরোপ করেছিল।

LIC হাউজিং ফাইন্যান্সের উপর জরিমানা

ভারতীয় রিজার্ভ ব্যাংকের একটি বিবৃতিতে জানানো হয়েছে নন ব্যাংকিং ফাইনান্সিয়াল কোম্পানি, হাউজিং ফাইন্যান্স কোম্পানি ভারতীয় রিজার্ভ ব্যাংকের নিয়ম উলঙ্ঘনের কারনে LIC হাউজিং ফাইন্যান্সের উপর জরিমানা আরোপ করা হয়েছে।

অবশ্যই পড়ুন » Gold Investment: সোনা কিনলে ব্যাঙ্কের FD-র থেকে দ্রুত টাকা বাড়বে! ১ বছরের মুনাফা শুনলে চমকে উঠবেন

গ্রাহকদের উপর কতটা প্রভাব পড়বে?

এক্ষেত্রে অবশ্যই জানিয়ে রাখি, ব্যাংকের গ্রাহকদের উপর বা LIC গ্রাহকদের উপর কোন রকম প্রভাব পড়বে না কারণ ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া শুধুমাত্র ব্যাংক বা এলআইসি হাউসিং ফান্ডের উপর জরিমানা আরোপ করেছে এটি গ্রাহকদের সুবিধার্থে করা হয়েছে যাতে তারা সুরক্ষিতভাবে প্রতিষ্ঠান থেকে সুযোগ সুবিধা নিতে পারে।

অবশ্যই পড়ুন » SBI Scheme: স্টেট ব্যাঙ্ক এই ২ বছরের স্কিমে দিচ্ছে বাম্পার সুদ! SBI-এর গ্রাহক হলে অবশ্যই জানা দরকার

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us