শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

RBI 3 Big Lunches: গ্রাহকের সুবিধার্থে রিজার্ভ ব্যাংকের নতুন অ্যাপ ও নতুন পোর্টাল! কি সুবিধা পাবেন জেনে নিন।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

RBI 3 Big Lunches: ডিজিটাল ব্যাংকিং পরিষেবাকে আরো উন্নত করে তুলতে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে এবার চালু করা হলো অ্যাপ পোর্টাল। গভর্নমেন্ট সিকিউরিটিতে ইনভেস্ট করার লক্ষ্যেই চালু করা হয়েছে এই অ্যাপ। মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে একটি বিশেষ ঘোষণা করে একটি মোবাইল অ্যাপ সহ তিনটি বড় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এবার থেকে এই বিশেষ ব্যবস্থার মাধ্যমে খুচরো বিনিয়োগকারীরাও গভর্নমেন্ট সিকিউরিটিতে ইনভেস্ট করতে পারবেন। সরকারি সিকিউরিটিজ বা G-Secs বাজারে ডিজিটাল ভাবে অংশগ্রহণের সুবিধার্থে RBI গভর্নর শক্তিকান্ত দাস এই উদ্যোগগুলি চালু করেছেন। এগুলির মধ্যে রয়েছে PRAVAAH পোর্টাল, রিটেল ডিরেক্ট মোবাইল অ্যাপ ও একটি ফিনটেক রিপোজিটরি। ঠিক কিভাবে এগুলি কাজ করবে তা জেনে নিন।

প্রবাহ পোর্টাল

বিভিন্ন নিয়ন্ত্রক অনুমোদনের জন্য কোনও ব্যক্তি অনলাইনে প্রবাহ পোর্টালের মাধ্যমে তাদের আবেদনটি করতে পারবেন। মূলত আবেদন, আবেদনপত্র যাচাই ও অনুমোদনের জন্য ভারতের কেন্দ্রীয় ব্যাংকের তরফ থেকে চালু করা হয়েছে বিশেষ এই প্ল্যাটফর্ম। প্রবাহ পোর্টাল একটি সুরক্ষিত ওয়েব ভিত্তিক পোর্টাল। যে কোনো ব্যক্তি বা সংস্থা রিজার্ভ ব্যাঙ্কের কাছে যে কোনো ধরনের রেফারেন্স, লাইসেন্স, নিয়ন্ত্রক ইত্যাদি অনুমোদন পেতে পারেন। প্রবাহ পোর্টাল সম্পর্কে কথা বলতে গিয়ে রিজার্ভ ব্যাংকের তরফ থেকে একটি বিশেষ বিবৃতি দিয়ে জানানো হয়েছে এই পোর্টালের মাধ্যমে ৬০ টি আবেদন ফর্ম অনলাইনে জমা দেওয়া যাবে। অনলাইনে আবেদনপত্র জমা দেওয়ার পাশাপাশি এই পোর্টালের মাধ্যমে আবেদনের স্ট্যাটাস ট্র্যাক করাও সম্ভব হবে।

জেনে রাখুন » একজন ব্যক্তি একসঙ্গে কতগুলো ব্যাংক একাউন্ট খুলতে পারবে? জেনে নিন RBI এর নির্দেশ

আরবিআই রিটেইল ডিরেক্ট পোর্টালের মোবাইল অ্যাপ

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রিটেইল ডিরেক্ট স্কিম অনেক আগে থেকেই চালু আছে। এই স্কিমের অধীনে খুচরো বিনিয়োগকারীরা যাতে সরাসরি গিল্ট অ্যাকাউন্ট খুলতে পারেন সেই উদ্দেশ্যেই এই পোর্টালটি খোলা হয়েছিল। এই পোর্টাল প্রথম চালু হয় ২০২১ সালের নভেম্বর মাসে। খুচরো বিনিয়োগকারীদের প্রাথমিক নিলামে G-Secs কেনার পাশাপাশি সেকেন্ডারি মার্কেটে G-Secs কিনতে ও বিক্রি করতে বিশেষ ভাবে কার্যকরী হয় এই পোর্টালটি।

নতুন ভাবে চালু হওয়া রিটেইল ডিরেক্ট মোবাইল অ্যাপটি বর্তমানে খুচরো বিনিয়োগকারীরা তাদের স্মার্টফোনে সহজেই ব্যবহার করতে পারবেন। এটি ব্যবহার করে G-Secs-এ লেনদেনের কাজটি অনেক সহজ হবে। অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা প্লে স্টোর থেকে এবং iOS ব্যবহারকারীরা অ্যাপ স্টোর থেকে খুব সহজেই এই অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন।

ফিনটেক রিপোজিটরি

মঙ্গলবার রিজার্ভ ব্যাংকের তরফ থেকে যে কয়েকটি উদ্যোগ নেওয়া হয়েছে তার মধ্যে তৃতীয় উদ্যোগটি হল ফিনটেক রিপোজিটরি। এর মাধ্যমে কোনো সেক্টরকে ভালো ভাবে বোঝার জন্য স্টোরহাউস হিসেবে কাজ করা হবে। FinTech গুলি মূলত বিভিন্ন FinTech সংস্থা, সংস্থাগুলির কর্মপদ্ধতি, প্রযুক্তি ব্যবহার ইত্যাদি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করে রাখবে। নিয়ন্ত্রিত এবং অনিয়ন্ত্রিত উভয় রিপোজিটরিতেই FinTechs সমানভাবে কার্যকর হবে।

অবশ্যই পড়ুন » RBI Rules: আপনার কাছে কি ৫০০ টাকার নোট আছে? জেনেনিন ৫০০ টাকার নোট সম্পর্কে RBI কি নিয়ম জানালেন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us