শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

৫ টাকার কয়েন নিষিদ্ধ করল RBI! লেনদেন করতে পারবেন কিনা জেনেনিন?

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) বিগত কয়েক বছর আগেই ৫ টাকার কয়েন তৈরি প্রক্রিয়া বন্ধ করে দিয়েছেন। বর্তমানে নতুন করে ৫ টাকার মুদ্রা তৈরির প্রক্রিয়া বন্ধ রয়েছে। বর্তমানে বাজারে শুধুমাত্র পুরনো মুদ্রা রয়েছে। কিন্তু কেন ৫ টাকার মুদ্রা তৈরির কাজ বন্ধ করা হয়েছে কি জানিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাংক জেনেনিন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে।

আপনারা হয়তো নিশ্চয়ই লক্ষ্য করবেন পাঁচ টাকার বিভিন্ন ধরনের কয়েন রয়েছে এছাড়াও ৫ টাকায় নোট রয়েছে কিন্তু পাঁচ টাকার নোট এখন অতীত। হালকা সোনালী রঙের পাঁচ টাকার কয়েনটি সকলেই অবশ্যই দেখে থাকবেন। পুরনো সোনালী রঙের মোটা ৫ টাকার কয়েন বাজারে আর দেখা যায় না। বর্তমানে মোটা সোনালী রঙের পাঁচ টাকার কয়েন তৈরি প্রক্রিয়া বন্ধ করা হয়েছে। কয়েন তৈরির আসল কারন জানলে আপনি অবাক হবেন।

৫ টাকার কয়েন তৈরি কেন বন্ধ করা হয়েছে?

সোনালী রঙের মোটা ৫ টাকার কয়েন তৈরি করার জন্য প্রয়োজন পড়তো অনেকটা পরিমাণ ধাতুর। এছাড়াও পুরনো পাঁচ টাকার কয়েনটি যে ধাতু দিয়ে তৈরি হতো ব্লেড সেই ধাত দিয়ে তৈরি করা হয়। এই কথা জানার পর থেকে ব্লেড কোম্পানীগুলো এই সুযোগের ব্যবহার করেন। ভারতের পাঁচ টাকার সোনালী রঙের মোটা কয়েনটি যে ধাতু দিয়ে তৈরি সেই ধাতু দিয়ে ব্লেড তৈরি হয় একথা বাংলাদেশীরা জানতে পেরে যায়, এরপর ভারতীয় সোনালী রঙের মোটা ৫ টাকার কয়েনটি বাংলাদেশে পাচার করা হয়।

একটি পাঁচ টাকার কয়েন থেকে ৬টি ব্লেড তৈরি করা যেত। ব্লেড কোম্পানিগুলো এক একটি ব্লেড দু টাকা ধরে বিক্রি করে অর্থাৎ এক্ষেত্রে ৬টি ব্লেডের মোট দাম (৬×২)=১২ টাকা। অর্থাৎ পাঁচ টাকা খরচ করে 12 টাকা অর্থ উপার্জন করা যেত। অর্থাৎ এক্ষেত্রে মোট লাভের পরিমাণ অর্ধেকেরও বেশি।

মিস করবেন না » Post Office -এর এই স্কিমে স্বামী-স্ত্রী একসাথে অ্যাকাউন্ট খুলে টাকা রাখলে প্রতি মাসে পাবেন 9,000 টাকা।

টাকার কয়েন কি লেনদেন করা যাবে?

এরপর ভারতীয় রিজার্ভ ব্যাংক এই ঘটনাটি জানতে পারে এবং ভারতীয় পাঁচ টাকার এই অপব্যবহার রুখতে নতুন করে সোনালী রঙের মোটা পাঁচ টাকার কয়েন তৈরির কাজ বন্ধ করেন। কিন্তু শুধুমাত্র ৫ টাকার কয়েন তৈরির কাজ বন্ধ করা হয়েছে বাজার থেকে পাঁচ টাকার কয়েন তুলে নেওয়া হয়নি। তাই সকলেই নিঃসন্দেহে ৫ টাকার কয়েন লেনদেন করতে পারবেন। এছাড়াও ভারতীয় রিজার্ভ ব্যাংক মোটা পাঁচ টাকার কয়েন তৈরি বন্ধ করে নতুন পাতলা ৫ টাকার কয়েন তৈরির কাজ শুরু করে দিয়েছেন।

অবশ্যই পড়ুন » কয়েন নিয়ে RBI এর নিয়মকানুন! কয়েন নিতে অস্বীকার করছে ব্যাংক কিংবা দোকানদার? কী ব্যবস্থা নেওয়া যাবে? বিস্তারিত জেনেনিন

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us