শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

EDLI Scheme: বেসরকারি কর্মীদের ৭ লক্ষ টাকার বীমা দেবে সরকার! জানুন EDLI স্কিমের বিস্তারিত তথ্য!

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Private Job Employee EDLI Insurance: সরকারি ক্ষেত্রে কর্মরত ব্যক্তিরা সরকারের কাছ থেকে বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা লাভ করে থাকেন। তবে বেসরকারি কর্মীদেরও সেই সুবিধা থেকে বঞ্চিত করে না সরকার। বেসরকারি কর্মীদের তাৎক্ষণিক অর্থের প্রয়োজনে সরকারের তরফ থেকে দেওয়া হয় বিশেষ ধরনের বীমার সুবিধা। কেন্দ্রীয় সরকারের একটি বিশেষ স্কিম EDLI অর্থাৎ এমপ্লয়ি ডিপোজিট লিঙ্কড ইন্স্যুরেন্স স্কিম ১৯৭৬-এর সাহায্যে ৭ লক্ষ টাকা পর্যন্ত বীমার অসুবিধা লাভ করেন বেসরকারি সংস্থার কর্মীরা। তবে কোন কোন বিশেষ ক্ষেত্রে বেসরকারি কর্মীরা এই বীমার সুবিধা লাভ করেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন এই প্রতিবেদনের মাধ্যমে।

EDLI স্কিমের সুবিধা কারা পাবেন?

বেসরকারি ক্ষেত্রে যে সকল কর্মীরা স্থায়ীভাবে কাজের জন্য নিযুক্ত শুধুমাত্র তারাই সরকারের তরফ থেকে EDLI স্কিমের সুবিধা লাভ করবেন। যদি কোন ব্যক্তি বেসরকারি ক্ষেত্রে চুক্তিভিত্তিতে কাজ করে থাকেন, তিনি এই স্কিমের সুবিধা পাবেন না। এমনকি ফ্রিল্যান্সার হিসাবে কাজ করা কর্মীরাও এই সুবিধা থেকে বঞ্চিত হবেন। যে সব কর্মীরা EPFO -এর অধীনে আছেন তারা প্রত্যেকে এমপ্লয়ি ডিপোজিট লিঙ্কড ইন্স্যুরেন্স স্কিম ১৯৭৬-এর মাধ্যমে বীমা কভারেজ পাবেন।

বীমা লাভের নিয়ম

কোনো কর্মীর এই স্কিমের সুবিধা লাভ করার জন্য একজন নমিনির নাম উল্লেখ আবশ্যক। পরবর্তীতে অসুস্থতা বা দুর্ঘটনা জনিত কারণে সেই কর্মীর মৃত্যু হলে নমিনি বীমার টাকা দাবি করতে পারেন। তবে এক্ষেত্রে মাথায় রাখতে হবে, যে কর্মীর মৃত্যুর পর বীমার টাকার জন্য দাবি করা হবে, সেই কর্মীকে অবশ্যই মৃত্যুর আগে অন্তত এক বছর সংশ্লিষ্ট সংস্থায় কাজ করতে হবে।

তবে কর্মী যদি নমিনি হিসেবে কাউকে নির্বাচন করে না যান সেক্ষেত্রে তার জীবনসঙ্গী অর্থাৎ স্বামী বা স্ত্রী ও সন্তানরাও এই বীমার টাকার জন্য দাবি জানাতে পারেন।

অবশ্যই পড়ুন » New Health Insurance Rules: এখন দারুন সুবিধা পাওয়া যাচ্ছে! জেনেনিন স্বাস্থ্য বীমার নতুন নিয়ম

প্রিমিয়াম জমার নিয়ম

এই বীমা কভারেজ এর সুবিধা পাওয়ার জন্য কর্মীকে কোন প্রিমিয়াম প্রদান করতে হয় না। এই প্রিমিয়াম জমা দেয় সংশ্লিষ্ট নিয়োগকারী সংস্থা। কর্মীর মূল বেতন+ ১২ শতাংশ ডিএ কর্মচারী ভবিষ্যৎ তহবিল অর্থাৎ EPF-এ যায়। সেই সঙ্গে ১২ শতাংশ টাকা নিয়োগকারী সংস্থার তরফ থেকে রাখা হয়। এই ১২ শতাংশের মধ্যে ৮.৩৩ শতাংশ কর্মচারী পেনশন স্কিম EPS-এ যায়। বাকি ৩.৬৬ শতাংশ EPF-এ যায়। EDLI হল কর্মীর মূল বেতন এবং মহার্ঘ ভাতার ০.৫০ শতাংশ।

EDLI স্কিমে লাভের অংক

এই স্কিমের ব্লেম গ্রাহকের গত ১২ মাসের মূল বেতন + DA এর ভিত্তিতে গণনা করা হয়। ইন্স্যুরেন্স কভারের দাবি করা হয় বেসিক বেতন + ডিএর ৩০ গুণ, তবে বর্তমানে তা ৩৫ গুণ করে দেওয়া হয়েছে। সেই সঙ্গে সর্বাধিক বোনাসের পরিমাণ ১.৫০ লক্ষ টাকা থেকে বাড়িয়ে ১.৭৫ লক্ষ টাকা করা হয়েছে। এই বোনাসের পরিমাণটি গত ১২ মাসের গড় PF এর অর্ধেক বলে মনে করা হয়। অর্থাৎ উদাহরণ স্বরূপ বলা যেতে পারে গত ১২ মাসের জন্য মূল বেতন + DA হয় ১৫,০০০ টাকা, তাহলে বিমা ব্লেম হবে (৩৫ x ১৫,০০০) + ১,৭৫,০০০ টাকা = ৭ লাখ টাকা। এই হিসাবটিকে সর্বাধিক মূল্যে বিচার করা হয়েছে। বেসিক বেতন বেশি হলেও গ্রাহক এই হিসাবে সর্বাধিক ৭ লক্ষ টাকা বীমা পাবেন।

অবশ্যই পড়ুন » Rail Travel Insurance: রেল সফরে মাত্র ৩৫ পয়সার বিনিময়ে মিলবে ১০ লক্ষ টাকার বীমা কভারেজ।

এই ধরনের গুরুত্বপূর্ণ অর্থনৈতিক তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us