শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

Rail Travel Insurance: রেল সফরে মাত্র ৩৫ পয়সার বিনিময়ে মিলবে ১০ লক্ষ টাকার বীমা কভারেজ।

Photo of author

By Anjan Mahata

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

Indian Rail Travel Insurance: ভারতে রেল ভ্রমণে পাবেন বীমার সুবিধা। রেলের টিকিট কাটার সময় অতিরিক্ত 35 পয়সা খরচ করে মিলবে এই সুবিধা। কোন যাত্রী যদি রেলের টিকিট কাটার সময় এই বীমা করে থাকেন তাহলে রেল দুর্ঘটনায় ওই ব্যক্তির মৃত্যু বা ব্যক্তির যদি পঙ্গুত্ব হয় তাহলে তার পরিবার ১০ লক্ষ টাকা পর্যন্ত বীমা কভারেজ পাবেন। ভারতীয় রেলের ভ্রমণ করলে ভারতীয়দের সঙ্গে সঙ্গে এই বীমার সুবিধা পাবে বিদেশিরাও। অধিকাংশ রেল যাত্রী এই বীমা সম্পর্কে জানেই না তাই আজকের এই প্রতিবেদনে ভারতীয় রেলের এই বীমা সম্পর্কে খুঁটিনাটি আলোচনা করা হয়েছে।

Rail Travel Insurance

২০২১ সালে ১ই নভেম্বর ভারতের দূরপাল্লার ট্রেনের সংরক্ষিত আসনে ভারতীয় রেলের ভ্রমন বীমা প্রকল্পটি চালু করা হয়। ভারতীয় রেলের IRCTC এর অধীনে রেলওয়ে যাত্রীরা এই বীমা ওভারেজ পেয়ে থাকে। এই বীমা পরিষেবাটি একটি ঐচ্ছিক পরিষেবা যাত্রীরা চাইলে এই বীমার সুবিধা নিতেও পারে আবার না নিতেও পারে। অর্থাৎ যাত্রীরা রেলের টিকিট কাটার সময় ৩৫ পয়সা খরচ করে এই বীমার সুবিধা নেবে কিনা সেটা যাত্রীর উপর নির্ভর করছে। ভারতবর্ষের যেকোনো রুটের জন্য এই বীমার খরচ শুধুমাত্র ৩৫ পয়সা। শুধুমাত্র টিকিট কাটার সময়ই যাত্রীরা এই বীমার জন্য আবেদন করতে পারবে টিকিট কাটা হয়ে গেলে যাত্রীরা আর এই বিমার অংশীদার থাকবে না। এক্ষেত্রে অবশ্যই মনে রাখবেন হবে যে ব্যক্তির নামে টিকিট হবে শুধুমাত্র সেই ব্যক্তি এই বীমার সুবিধা নিতে পারবেন।

জেনে রাখুন » মাঝপথে আপনি যদি আপনার LIC Policy বন্ধ করেন তাহলে কি কি ক্ষতি হবে দেখে নিন।

বীমার মাধ্যমে কোন কোন পরিষেবা পাবেন

এবার জেনে নেওয়া যাক কোন যাত্রী যদি রেল সফরের আগে টিকিট কাটার সময় এই বীমার সুবিধা নিয়ে থাকেন এবং রেল দুর্ঘটনার ফলে ওই ব্যক্তির কিছু হয় তাহলে এই বীমার মাধ্যমে কি কি পরিষেবা পাওয়া যাবে।

  • রেল সফরকালে কোন রেল দুর্ঘটনার কারণে যাত্রীর মৃত্যু হলে যাত্রীর পরিবার ১০ লক্ষ টাকা বীমা কভারেজ পাবে। এর সঙ্গে মৃত দেহ সৎকারের জন্য ১০ হাজার টাকা অতিরিক্ত দেওয়া হবে।
  • দুর্ঘটনার ফলে যাত্রী যদি স্থায়ীভাবে পঙ্গু হয়ে যায় তাহলেও এই বীমার মাধ্যমে ১০ লক্ষ টাকা কভারেজ পাওয়া যাবে।
  • রেল সফরকালে কোন দুর্ঘটনায় যাত্রী যদি আংশিকভাবে আহত হয় তাহলে ৭ লক্ষ টাকা বীমা কভারেজ পাওয়া যাবে।
  • রেল দুর্ঘটনার ফলে ব্যক্তি যদি হাসপাতালে ভর্তি হয় তাহলে হাসপাতালের চিকিৎসা খরচ বাবদ ২ লক্ষ টাকা বীমা পাবে।

রেলের টিকিট কাটার সময় অনেক ব্যক্তি এই বিষয়টি অগ্রাহ্য করে কারণ এটি একটি লম্বা প্রক্রিয়া। বীমা কভারেজ নেওয়ার জন্য রেলের টিকিট কাটার সময় সমস্ত তথ্য দিতে হবে এর সঙ্গে নমিনির তথ্য ব্যাংক ডিটেলস সমস্ত কিছু দিতে হবে। এছাড়াও যাত্রীদের ইমেইল এড্রেস দিতে হবে এবং সেই ইমেল এড্রেসে একটি ওটিপি যাবে তারপর সেই ওটিপিটি কনফার্ম করতে হবে। যা একটি দীর্ঘ প্রক্রিয়া তাই অনেক ব্যক্তিই এই বীমা সম্পর্কে জেনেও এটিকে অগ্রাহ্য করে থাকে। এছাড়াও রেলওয়ে কর্মচারীরা এতসব ঝামেলায় পড়তে চাই না তাই তারা যাত্রীদের টিকিট কাটার সময় এই বিষয়টি সম্পর্কে সচেতন করেন না।

অবশ্যই পড়ুন » SBI Life Grameen Bima: SBI লাইফ গ্রামীন বীমা! ৩০০ টাকার ইন্সুরেন্স প্ল্যানে পরিবারকে সুরক্ষিত করুন।

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us