শেয়ার বাজার মিউচুয়াল ফান্ড পোস্ট অফিস স্কিম ব্যাঙ্ক স্কিম ক্রেডিট কার্ড ডিমেট অ্যাকাউন্ট ইন্সুরেন্স সমস্ত FD ক্যালকুলেটর

New Health Insurance Rules: এখন দারুন সুবিধা পাওয়া যাচ্ছে! জেনেনিন স্বাস্থ্য বীমার নতুন নিয়ম

Photo of author

By Joydeep

গ্রুপে যুক্ত হনচ্যানেলে যুক্ত হন

New Health Insurance Rules: একজন সাধারণ মানুষের স্বাস্থ্য বীমা থাকা কতটা জরুরি এটি হয়তো প্রায় সবাই আগে থেকেই জানে। বর্তমানে রোগের কোনো শেষ নেই। শিশুদের মধ্যেও দেখাযাচ্ছে বয়স্কদের মত স্বাস্থ্যের সমস্যা। এরকম সময় বসস্ক ব্যাক্তিদের বড়ো কোনো অসুখ হওয়া তো সাধারণ ব্যাপার। আর এখন অসুখ হওয়া মানে সুস্থ হতে প্রচুর টাকা খরচ, অষুধ পত্রের দামও তো কম নেই। বড়ো কোনো অসুখ হলে তো সম্পত্তি পর্যন্ত বিক্রি হয়ে যায়। 

এই সমস্ত চিন্তা থেকে দূরে থাকতে স্বাস্থ্য বীমা কেনা খুবই প্রয়োজন। ইতিমধ্যেই  ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI) স্বাস্থ্য বীমার নিয়মে কিছু পরিবর্তন করেছে। যার ফলে এখন স্বাস্থ্য বীমায় দারুন সুবিধা পাওয়া যাচ্ছে। আগে ৬৫ বছর বয়স পর্যন্ত স্বাস্থ্য বীমা কেনা যেত, কিন্তূ এবার সব বয়সের ব্যক্তিরাই স্বাস্থ্য বীমা কিনতে পারবে। কি কি সুবিধা পাবেন? এবং কবে থেকে পাওয়া যাচ্ছে এই সুবিধা? এই নিয়েই আজকের এই প্রতিবেদন। 

স্বাস্থ্য বীমার নতুন নিয়ম (New Health Insurance Rules) 

স্বাস্থ্য বীমাকে সকলের জন্য আরও সহজলভ্য এবং উপকারী করতে নতুন নিয়ম চালু করেছে ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (IRDAI)। ১লা. এপ্রিল, ২০২৪ থেকে স্বাস্থ্য বীমার নতুন নিয়ম নতুন নিয়ম চালু হয়েছে। এই নিয়ম চালু হবার পর থেকে সমস্ত বয়সের ব্যাক্তিরা স্বাস্থ্য বীমা করতে পারবে। এর আগে কোনো ব্যাক্তির বয়স ৬৫ বছরের বেশি হলে আর নতুন করে স্বাস্থ্য বীমা ক্রয় করতে পারতো না। কিন্তূ এখন ৬৫ ছরের বেশি বয়সীরা স্বাস্থ্য বীমা ক্রয় করতে পারেন। তবে, শর্তগুলি বীমাকারী কী অফার করে এবং গ্রাহকের সামর্থ্যের উপর নির্ভর করবে। 

এখন প্রবীণ নাগরিক, ছাত্র, শিশু এবং গর্ভবতী মহিলা সহ সকল বয়সের জন্য স্বাস্থ্য বীমা পরিকল্পনা তৈরি করতে হবে বীমা প্রদানকারী কোম্পানিগুলোকে। তাদেরকে এখন অবশ্যই বয়স্কদের মতো বিভিন্ন গোষ্ঠীর জন্য নির্দিষ্ট নীতিগুলি ডিজাইন করতে হবে এবং তাদের বীমা দাবি এবং অভিযোগগুলি পরিচালনা করার জন্য বিশেষ সিস্টেম সেট আপ করতে হবে।

আরও পড়ুন: Insurance Claim – ক্লেম করেও বীমার টাকা পাচ্ছেন না? কোথায় অভিযোগ জানাবেন? সমস্যায় পড়ার আগে জেনে রাখুন।

বীমা কোম্পানিগুলোকে এখন গুরুতর অবস্থার জন্য কভারেজ প্রদান করতে হবে বীমা। কোম্পানিগুলি ক্যান্সার বা এইডসের মতো গুরুতর স্বাস্থ্যগত অবস্থার লোকেদের কভারেজ অস্বীকার করতে পারে না। আপনার বীমা পূর্ব-বিদ্যমান শর্তগুলি কভার করার আগে আপনাকে যে সময় অপেক্ষা করতে হবে তা ৪৮ থেকে কমিয়ে ৩৬ মাস করা হয়েছে। ৩৬ মাস পরে, বীমাকারীদের অবশ্যই সমস্ত পূর্ব-বিদ্যমান শর্তগুলি কভার করতে হবে, এমনকি যদি পলিসি কেনার সময় সেগুলি প্রকাশ না করা হয়। এছাড়াও বীমাকারীরা শুধুমাত্র হাসপাতালের বিল পরিষদ করার জন্য বীমা অফার করতে পারবে না। তাদের অবশ্যই কিছু নির্দিষ্ট রোগের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদানকারী নীতি প্রদান করতে হবে।

অবশ্যই পড়ুন » LIC Policy: বাড়িতে কন্যা সন্তান থাকলেই ৩১ লাখ টাকা পেতে পারেন, জেনেনিন এই বাম্পার স্কিমের খুঁটিনাটি

এই ধরনের অর্থনীতি সম্পর্কিত তথ্য সহজ বাংলা ভাষায় পেতে আমাদের সঙ্গে সরাসরি যুক্ত হন 👇

আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপJoin Us
আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলFollow Us
আমাদের টেলিগ্রাম চ্যানেলJoin Us
আমাদের ফেসবুক পেজFollow Us
Google নিউজে ফলো করুনFollow Us